শিরোনাম
◈ গ্রামীণ টেলিকমের শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি ও সাধারণ সম্পাদক গ্রেপ্তার ◈ বায়তুল মোকাররমে ঈদের প্রথম জামাত সকাল ৭টায়, হবে ৫টি ◈ ২৬ হাজার ১৬ শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির ঘোষণা ◈ ‘সারাদেশে যে লোডশেডিং চলছে তা খুব বেশি দিন থাকবে না’ ◈ ডিজিটাল বাংলাদেশ গঠন করায় বিদেশিরা বিনিয়োগে আগ্রহী হচ্ছে: প্রধানমন্ত্রী ◈ পচেত্তিনোর বিদায়, পিএসজির নতুন কোচ গালতিয়ে ◈ ঈদে ফিলিস্তিনদের জন্য মসজিদুল আকসা খুলে দিচ্ছে ইসরায়েল ◈ ইয়েমেনের অস্ত্রাগারে বোমা হামলায় নিহত ৬ ◈ প্রভাবশালী ২ ব্রিটিশ মন্ত্রীর পদত্যাগ, সঙ্কটে বরিস সরকার ◈ ট্রেনের টিকেট কালোবাজারি: আরএনবি'র ১২ সিপাহী বদলি

প্রকাশিত : ২৬ মে, ২০২২, ০৫:০৪ বিকাল
আপডেট : ২৬ মে, ২০২২, ০৫:০৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অধ্যাপক ডা. সৈয়দ সফি আহমেদ

বেড়েছে শিশু-কিশোরদের ডায়াবেটিস

ডায়াবেটিস

শাহীন খন্দকার: [২] রাজধানীর শিশু হাসপাতাল ও ইনিস্টিটিউটের সাবেক পরিচালক অধ্যাপক ডা. সৈয়দ সফি আহমেদ বলেন, ডায়াবেটিস এখন শুধু বয়স্কদের রোগ নয়। এই রোগে সংক্রমিত হচ্ছে এখন  শিশুরাও। তিনি বলেন, ডায়াবেটিস দু’ধরনের হয়ে থাকে। টাইপ এক ও টাইপ দুই। শিশুদের ডায়াবেটিসের ধরন টাইপ এক যা ইন্স্যলেন নির্ভর ডায়াবেটিস এক থেকে দুই মাস বয়স থেকে শুরু হয়ে ২৫ বছরের মধ্যে হয়ে থাকে। আর টাইপ দুই ২৫ এর ওপপ থেকে সকল বয়সের মানুষের হয়ে থাকে।

[৩] এছাড়া ইন্টারন্যাশনাল ডায়াবেটিস ফেডারেশনের তথ্য অনুযায়ী দেশের প্রায় ১৮ হাজার শিশু-কিশোর বর্তমানে রোগটিতে ভুগছে বলে জানিয়েছেন, ডা. আরিফ হোসেন। মায়ের সঙ্গে রাজধানীর শাহবাগের বারডেম জেনারেল হাসপাতাল ১৪ বছরের আদিবা রহমান। তাকে দেখে বুঝার উপায় নেই  তিনি ডায়াবেটিক রোগী। ইনসুলিন নিতে হয় প্রতি মাসে। ডা. আরিফ হোসেন বলেন, আদিবা রহমানের মতো ডায়াবেটিসের চিকিৎসায় এসেছে অনেক শিশু-কিশোর। ২০০৯ সালে ছিলো  ৯১৩ বর্তমানে রোগী বেড়ে হয়েছে ৭ হাজার ৩৩২ জন।

[৪] বারডেমের শিশু রোগ ও ডায়াবেটিস বিশেষজ্ঞ আরিফ হোসেন বলেন, দীর্ঘ দিন শিশুরা করোনামহামারির মধ্যে  ঘরবন্দি জীবন যাপন করেছে। স্বাভাবিক জীবন যাপন থেকে  তারা বঞ্চিত ছিলো। ফলে ওজন বাড়ার পাশাপাশি ডায়াবেটিসে আক্রান্ত হয়েছে অনেকে। তিনি বলেন, ডায়াবেটিস রোগের চিকিৎসা ব্যয়বহুল। যতোদিন বেচেঁ থাকবে ততোদিন চিকিৎসা সেবা নিয়েই তাকে বাঁচতে হয়। ফলে জীবনের শুরুতেই মানসিক চাপে পড়তে হচ্ছে ডায়াবেটিসে আক্রান্ত শিশুকে।

[৫] ডায়াবেটিসে সংক্রমিত শিশুসহ বয়োজেষ্ঠ্যদের হঠাৎ করেই ওজন কমে বা বৃদ্ধি হয়। পিপাসা, অমনোযোগিতা, ভুলে যাওয়া, ঘাড়ের পাশে কালো দাগসহ বেশ কিছু লক্ষণ দেখা দেয়। ডা. আরিফ বলেন,তাই প্রতিটি অভিবাবকের উচিত তার শিশুর উল্লেখিত উপস্বর্গ থাকলে শিশুর ডায়াবেটিস পরীক্ষা করা উচিত। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়