শিরোনাম

প্রকাশিত : ১৭ মে, ২০২২, ১১:৫৪ দুপুর
আপডেট : ১৭ মে, ২০২২, ১২:১৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আম খাওয়ার পর খাবেন না পাঁচ খাবার

আম

ডেস্ক রিপোর্ট: গ্রীষ্মকালীন একটি রসালো ফল আম খেতে পছন্দ করেন না একন মানুষের সংখ্যা খুবই কম। নানা পুষ্টিগুণে ভরপুর গ্রীষ্মকালের সবার পছন্দের ফল আম। আমে আছে প্রচুর পরিমাণে ক্যারোটিন, ভিটামিন বি, ভিটামিন সি, আয়রণ, ক্যালসিয়াম ও খনিজ লবণসহ শরীরের জন্য প্রয়োজনীয় বিভিন্ন পুষ্টি উপাদান। তবে আম খাওয়ার পরে কিছু খাবার খেলে পড়তে পারেন মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে। 

ঝুঁকি এড়াতে চলুন জেনে নেয়া যাক কোন খাবারগুলো খাওয়ার পর ভুলেও আম খাওয়া যাবে না-  

করলা: আম খাওয়ার পর কখনই করলা খাবেন না। খেলে বমিভাব হতে পারে। অনেকের বমিও হতে পারে। হতে পারে শ্বাসকষ্টও।

ঝাল ও মশলাযুক্ত খাবার কখনও নয়: আম খাওয়ার সঙ্গে সঙ্গে ঝাল কিংবা মশলাযুক্ত খাবার খেলে হজমে সসম্যা দেখে দিতে পারে। ভুগতে পারেন অ্যালার্জিতেও।

কোমল পানীয়: আম খাওয়ার সঙ্গে সঙ্গে কোমল পানীয় খেলে শরীরে ক্ষতিকর প্রভাব পড়তে পারে বলে প্রমাণ পাওয়া গেছে। আম আর কোমল পানীয়তে প্রচুর পরিমাণে চিনি থাকায় রক্তে ব্লাড সুগারের পরিমাণ বাড়ার আশঙ্কা থাকে, যা ডায়াবেটিস রোগীদের জন্যও ভীষণ বিপদের কারণ হতে পারে।

পানি: আম খাওয়ার পর পানি পান করলে ভুগতে পারেন অ্যাসিডিটির সমস্যায়। হতে পারে পেট ব্যথাও। তাই আম খাওয়ার অন্তত আধা ঘণ্টা পর পানি পান করা উচিত। বিশেষজ্ঞদের মতে, এই ফলের মধ্যে প্রচুর হাইড্রেটিং শক্তি রয়েছে যা আপনার তৃষ্ণা নিবারণের জন্য যথেষ্ট। তবে যদি আপনি ফল খাওয়ার পরেও তৃষ্ণার্ত বোধ করেন তবে কমপক্ষে ৩০ মিনিট পর পানি খান। বেশিরভাগ চিকিৎসক এবং ডায়েটিশিয়ানরা ফল এবং পানির মধ্যে ৪০-৫০ মিনিট ব্যবধানের পরামর্শ দেন। আপনি যদি বেশি তৃষ্ণার্ত বোধ করেন তবে ফল খাওয়ার ৩০ মিনিটের পর এক বা দুটি চুমুক পান করতে পারেন।

দই: আমের সঙ্গে ভুলেও দই মিশিয়ে খাবেন না। কারণ দই আর আম এক সঙ্গে শরীরে বিরূপ প্রভাব ফেলতে পারে। এতে চামড়ায় অ্যালার্জি হতে পারে। হতে পারে হজমে সমস্যা, এমনকি পাকস্থলীতে বিষক্রিয়াও হতে পারে এর থেকে। সূত্র: ডেইলি-বাংলাদেশ

  • সর্বশেষ
  • জনপ্রিয়