শিরোনাম

প্রকাশিত : ১৭ মে, ২০২২, ০৮:৫০ সকাল
আপডেট : ১৭ মে, ২০২২, ০৮:৫০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যে তিন মশলা ওজনও কমায়, রান্নার স্বাদই বাড়ায়

ডেস্ক রিপোর্ট:  বাড়তি ওজন সবারই চিন্তা বাড়ায়। কারণ বাড়তি ওজনের কারণে দেহে নানা রকম রোগ বাসা বাঁধে। তাইতো ওজন কমাতে পরিশ্রমের খামতি রাখেন না অনেকেই। সব রকম ভাবে চেষ্টা করেন যাতে ওজন নিয়ন্ত্রণে রাখা যায়।

তবে জেনে অবাক হবেন যে, সহজে ওজন কমানোর রাস্তা কিন্তু লুকিয়ে আছে রান্নাঘরেই। রান্নায় স্বাদ বাড়াতে যেসব মশলার বিশেষ ভূমিকা রয়েছে সেসব মশলাই ওজন কমাতে সহায়তা করে। কোন মশলাগুলো ওজন কমাত সাহায্য করে? চলুন জেনে নেয়া যাক- 

দারুচিনি

রকমারি বিভিন্ন পদে দারুচিনির ব্যবহার করা হয়। প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ দারুচিনি ভেজানো পানি রোজ সকালে নিয়ম করে খান। দারুচিনি শরীরের বিপাক হার বাড়ানোর পাশাপাশি ওজন কমাতেও সাহায্য করে।

ছোট এলাচ

ছোট এলাচে রয়েছে মেলাটোনিন, যা শরীরের বিপাক হার বাড়াতে সাহায্য করে। ফলে শরীর থেকে মেদও ঝরে দ্রুত। রাতে ঘুমতে যাওয়ার আগে উষ্ণ গরম পানিতে এলাচ মিশিয়ে খান। দ্রুত মেদ ঝরবে এতে।

জিরা 

ওজন কমানোর আরো একটি উপকারী মশলা হলো জিরা। রান্নার অন্যতম প্রধান এই উপকরণটি ওজন কমাতেও সাহায্য করে। সারা রাত আধা কাপ পানিতে এক চামচ জিরা ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে খালি পেটে সেই পানিটি ছেঁকে নিয়ে খেয়ে নিন। ওজন ঝরবে দ্রুত।

ডেইলি বাংলাদেশ

  • সর্বশেষ
  • জনপ্রিয়