শিরোনাম
◈ প্রাইভেটকারের ওপর গার্ডার: ক্রেনের চালক ও ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা ◈ গার্ডার চাপায় নিহতদের ময়নাতদন্ত হবে সোহরাওয়ার্দীর মর্গে ◈ উত্তরায় দুর্ঘটনা: শিশু জাকারিয়া জীবিত ছিল আধাঘণ্টা ◈ পুলিশের উদ্দেশ্যই ছিল ছাত্রলীগের ছেলেদের মারবে: এমপি শম্ভু ◈ রাজধানীতে ক্রেন থেকে রড পড়ে ৫ পথচারী আহত ◈ চকবাজার ও উত্তরার ঘটনায় শোক জানিয়ে তদন্তের দাবি ফখরুলের ◈ মানবাধিকারকর্মীদের কথা শুনলেন জাতিসংঘের মিশেল ব্যাচেলেট ◈ উত্তরায় ক্রেন দুর্ঘটনা: বেঁচে রইলেন শুধু নবদম্পতি ◈ খায়রুনকে লাথি মেরে সেই রাতে বাইরে যান স্বামী ◈ উত্তরায় প্রাইভেট কারের উপর ফ্লাইওভারের গার্ডার, নিহত ৫ (ভিডিও)

প্রকাশিত : ২৯ জুলাই, ২০২২, ০৯:০৬ সকাল
আপডেট : ২৯ জুলাই, ২০২২, ০৯:০৭ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বর্ষার ৫ সবজি রক্তে বাড়িয়ে দেয় ইউরিক অ্যাসিড

সবজি

হ্যাপী আক্তার: বর্তমানে ডায়াবেটিস, হাইপারটেনশনের মতো ইউরিক অ্যাসিডও জটিল সমস্যায় পরিণত হয়েছে। নিয়মিত জীবনযাত্রা, খারাপ খাদ্যাভ্যাস, শরীরের নানা সমস্যা থেকে আসে এই ইউরিক অ্যাসিডের সমস্যা। 

খাবার হজমের সময় শরীরে ইউরিক অ্যাসিড তৈরি হয়। যা মূত্রের স্বাভাবিক উপাদান। প্রোটিন জাতীয় খাবার বেশি খেলে সেখান থেকে ইউরিক অ্যাসিডের পরিমাণ বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। বাড়তি এই ইউরিক অ্যাসিড শরীরের অস্থিসন্ধি ও মূত্রনালীতে থিতিয়ে পড়লে সমস্যা বেশি হয়। ইউরিক অ্যাসিড ক্রিস্টালের মতো দেখতে হয়। যে কারণে গিড়ায় গিড়ায় ব্যতা হয়। প্রস্রাবেও সমস্যা ডেকে আনে। এছাড়াও কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনাও থেকে যায়। তাই ইউরিক অ্যাসিড ধরা পড়লে প্রথমেই খাবার নিয়ন্ত্রণে আনতে হবে। ইউরিক অ্যাসিড সময়মতো নিয়ন্ত্রণ না করতে পারলে কিডনি অর লিভারও কাজ বন্ধ করে দিতে পারে। হতে পারে হার্ট অ্যার্টাকের মতো সমস্যাও। তবে যারা ইউরিক অ্যাসিডের সমস্যায় ভুগছেন তাঁদের খাবারে কিছু নিষেধাজ্ঞা থাকবেই।

বর্ষাকালে এমন কিছু সবজি রয়েছে যা আমাদের শরীরে চটজলদি ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়িয়ে দেয়। যে কারণে নিজেকেই এ ব্যাপারে সাবধান হতে হবে। ইউরিক অ্যাসিড হলে অনেকেই ডাল, টমেটো খাওয়া বন্ধ করে দেন। এই বিষয়ে আমাদেরও বেশ কিছু ভ্রান্ত ধারণা রয়েছে। আমরা যে পরিমাণ ডাল বা টমেটো খাই তাতে ইউরিক অ্যাসিড বেড়ে যায় না। যা করতে হবে, তা হতো ২ কেজির বেশি মাছ বা মাংস খাবেন না। রেড মিট, অ্যালকোহল একেবারেই বাদ দিতে হবে তালিকা থেকে। 

এছাড়াও আরও যে সব খাবার বাদ রাখবেন তালিকা থেকে-

মটরশুঁটি: মটরশুঁটি ইউরিক অ্যাসিডের পরিমাণ বাড়িয়ে দেয়। যে কারণে সিম, মটরশুঁটি এসব অবশ্যই বাদ দিন প্রতিদিনের খাদ্য তালিকা থেকে। এতে শুধুই যে শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়ে তাই নয়, সেখান থেকে আসে প্রদাহ জনিত সমস্যাও।

মটর: যে কোনও মটর বা ডালের মধ্যে থাকে প্রচুর পরিমাণ পিউরিন। যা আমাদের শরীরে ইউরিক অ্যাসিডের পরিমাণ বাড়িয়ে দেয়। যে কোনও শুকনো ডালের মধ্যে থাকে পিউরিন। 

বেগুন: বেগুনের মধ্যেও পিউরিনের পরিমাণ বেশি থাকে। এতে ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে যায়। এতে শরীরে প্রদাহ দেখা দেয়। পাশাপাশি ফুসকুড়ি বা চুলকানির মতো সমস্যাও হতে পারে। তাই যাদের কোনও রকম অ্যালার্জি রয়েছে তাদের প্রথম থেকেই সতর্ক থাকতে হবে।

  • সর্বশেষ