শিরোনাম

প্রকাশিত : ০২ জুলাই, ২০২২, ০৯:৪৩ সকাল
আপডেট : ০২ জুলাই, ২০২২, ১০:২৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

তিন উপাদানে গায়েব হবে ব্যাথা

ব্যাথা

হ্যাপি আক্তার: আমাদের জীবনযাত্রা এখন ভুলে ভরা। এক জায়গায় বসে সারাদিনের কাজে নেই কোনো নড়াচড়া। কর্মব্যস্ত জীবনে নিজেদের দিকে খেয়াল রাখার সুযোগই হয় না তেমন। সুষ্ঠু জীবনযাপনের চেষ্টায় আমরা ক্রমাগত নিজেকে ব্যস্ত রাখি বিভিন্ন কাজে। আর এর ফলে দেখা দেয় নানান শারীরিক সমস্যা। যার মধ্যে ব্যথা অন্যতম।

নানা কারণে ব্যথা-বেদনা হলে বিশেষজ্ঞের পরামর্শ ছাড়াই অনেকে ব্যথা নাশক ওষুধে ভরসা রাখেন। কিন্তু মাত্রাতিরিক্ত হারে এই ধরনের ওষুধ ক্রমাগত খেতে থাকলে শরীরে নানা রকমের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। তার বদলে উপায় থাকলে ব্যথা উপশমের জন্য রান্নাঘরের কিছু উপাদানের উপর ভরসা রাখতে পারেন।

রান্নাঘরের এমন ৩টি উপাদান রয়েছে যা ব্যথা উপশমে দারুণ কার্যকরী। জেনে নেয়া যাক সে জাদুকরী ৩ উপাদান সম্পর্কে-

আদা

আদা: আদা একটি উদ্ভিদ মূল যা মসলা এবং ভেষজ ওষুধ হিসাবে ব্যবহৃত হয়। গবেষণা বলছে, শরীরচর্চা এবং দৌড়ানোর ফলে মাংসপেশির যে ব্যথা হয়, ৫ দিন এক টানা প্রায় ২ গ্রাম করে আদা খেলে সেই ব্যথা কমে।

লবঙ্গ

লবঙ্গ: রান্নার স্বাদ বাড়ানোর পাশাপাশি এশিয়া ও আফ্রিকার অনেক দেশেই এখনো ঔষধি উপাদান হিসেবে এর ব্যবহার করা হয়। লবঙ্গের ভেতর রয়েছে 'ইউজেনল' নামের একটি যৌগ, যা এর সুগন্ধের মূল কারণ। এছাড়া বিভিন্ন রকম ব্যথা-বেদনায় দারুণ কার্যকর লবঙ্গ। রক্ত জমাট বাঁধার সমস্যাতেও লবঙ্গ বেশ উপকারী। হৃদরোগের ঝুঁকি কমাতেও কাজে আসতে পারে লবঙ্গ।

হলুদ

হলুদ: বাংলাদেশ এবং পৃথিবীর বিভিন্ন দেশের রান্নায় এটি ব্যাপকভাবে ব্যবহৃত হয়। হলুদ শুধু রান্নায় নয়, এর রয়েছে বিষেশ ওষুধী গুনাগুন। হলুদে কারকিউমা নামক একটি উপাদান থাকে। তা ব্যথা কমাতে সাহায্য করতে পারে বলে মত বিশেষজ্ঞদের। বিশেষত হাঁটুর ব্যথা কমাতে হলুদ দারুণ কার্যকর। ব্যথানাশক ছাড়াও হলুদ প্রদাহ কমানোর জন্যে অত্যন্ত কার্যকর। সূত্র: টিভিনাইনবাংলা

  • সর্বশেষ