শিরোনাম

প্রকাশিত : ২৯ জুন, ২০২২, ১২:৫৯ রাত
আপডেট : ২৯ জুন, ২০২২, ০১:০৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সুস্থ সম্পর্কের জন্য ক্যামেলিয়ার ৫ মূলনীতি (ভিডিও)

ক্যামেলিয়া

সালেহ্ বিপ্লব: ফেসবুক পেইজ প্রিয় ক্যামেলিয়া, এই পেইজেই ক্যামেলিয়া জানিয়েছেন রিলেশনশিপের খুঁটিনাটি। তার মতে, যে কোনো রিলেশনেই বেসিক পাঁচটা রুলস। প্রেম, রিলেশনশিপ কিংবা বন্ধুত্বের ক্ষেত্রে এই রুলসগুলো মেনে চলতে হবে। 

সবার শুরুতে বিশ্বাস। একটা সম্পর্ক টিকে থাকে বিশ্বাসের ওপরে। যে কোনোভাবেই হোক এই বিশ^াস নষ্ট করা যাবে না। যে কোনো পরিস্থিতিতেই হোক সত্য বলতে হবে। একে অপরের প্রতি যতোটা সম্ভব সৎ থাকতে হবে। যদি কোনো কারণে মিথ্যে বলতেই হবে, এমন সিচুয়েশন তৈরি হয়, তখন কথাটা এড়িয়ে গিয়ে পরে সুবিধাজনক সময়ে সেটা খুলে বলা ভালো। 

দ্বিতীয় রুলস হলো, নিজের চারপাশ এবং তার চারপাশটাকে সম্মান করা। শুধু মানুষটাকে নয়, তার পরিবেশটাকেও ভালোবাসতে হবে। কেউ যদি রণবীর কাপুরের প্রেমে পড়েন, তাহলে তাকে ফিল্ম ইন্ড্রাস্টিকে ভালোবাসতেই হবে। কারণ ওটাই তার জীবন। যার সঙ্গে একটা সম্পর্ক হবে, তার চারপাশের পরিবেশ ও  মানুষগুলোকে সম্মান করার মানসিকতা রাখতে হবে। কারণ পরিবার, বন্ধু ও স্বজন তার জীবনের অংশ। 

তিন নাম্বার পয়েন্টটা খুবই গুরুত্বপূর্ণ। মানুষটাকে কখনোই ছোট না করা। তার যে কোনো পরিস্থিতিতে উপরে রাখতে চেষ্টা করবেন। তাকে উৎসাহ যোগাতে হবে। সে যেই কাজটাই করুক না কেনো, সেটাকে এপ্রিশিয়েট করতে হবে। তাকে বলতে হবে, তুমি ভালো করছো। কখনোই তাকে ছোট করে কোনো কথা বলবেন না। 

চতুর্থত, সম্পর্কের ভেতরে একটা নির্দিষ্ট প্রাইভেসি রাখা। কারণ প্রত্যেকেই এক একজন আলাদা মানুষ। যেমন একটা আম গাছের ডালে আরেকটা আমগাছের ডাল জোড়া দেওয়া হয়, জোড়া দেওয়া ডালটা কিন্তু আরেকটা গাছ হবে না। ডাল হয়েই থাকবে। আপনি তার ডাল হতে চান, নাকি আলাদা আইডেন্টিটি চান, সেটা ভাবতে হবে। ডাল হয়ে রইলে নিজস্ব কোনো আইডেন্টিটি থাকবেন না, সেই হবে আপনার সব। আবার নিজস্ব আইডেন্টিটি নিয়েও তো সারাজীবন পাশে থেকে পথচলা যায়। তাই নিজেরাই আলোচনা করে সিদ্ধান্ত নিতে হবে, অপরপক্ষের প্রাইভেসিতে কতোটা প্রবেশ করবেন। 

পাঁচ নাম্বার, একজন আরেকজনের শক্তি হবেন, দুর্বলতা নয়। একজন আরেকজনের ঘাটতি পূরণ করে দিতে হবে। আপনার পার্টনার যেনো কখনো আপনার কাছ থেকে ভয়ে না থাকে। আপনার পার্টনার যেনো আপনার বোঝা না হয়ে যান, আপনিও যেনো কখনো তার বোঝা না হন। দুজন দুজনার বিষয়টা এরকম। একজন বক্স হলে অন্যজন ঢাকনা। ঢাকনা ছাড়া বক্সের কোনো গতি নেই। বক্স ছাড়াও ঢাকনার মূল্য নেই। তাই একজন আরেকজনের শক্তি হবেন, দুর্বলতা না। যে কোনো পরিস্থিতি আসুক না কেনো, দুজনে মিলে পরিস্থিতি মোকাবেলা করতে হবে।

  • সর্বশেষ