শিরোনাম

প্রকাশিত : ২৭ জুন, ২০২২, ১২:২০ দুপুর
আপডেট : ২৭ জুন, ২০২২, ১২:২০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

গর্ভাবস্থায় দইয়ের উপকারিতা

দই

হ্যাপি আক্তার: গরমে অনেকের শরীরে পানিশূন্যতা দেখা দিতে পারে। এ সময় হিটস্ট্রোকের সমস্যাও বেশি দেখা দেয় আর এ কারণে এ সময় সুস্থ থাকতে পর্যাপ্ত পানি পানের পাশাপাশি বিভিন্ন ধরনের তরল খাবার খাওয়া প্রয়োজন। এছাড়া গরমে দই খেলে নানা উপকারিতা পাওয়া যায়। গরমে ঘেমে শরীর থেকে যে পানি বের হয়ে যায়, তা পূরণ করতে দইয়ের কোনো বিকল্প নেই। শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে দই। দইতে ক্যালসিয়াম এবং প্রোটিনের মতো প্রয়োজনীয় পুষ্টি থাকে, যেটি গর্ভাবস্থার জন্য চমৎকার। তাই, গর্ভবতী মহিলাদের ক্ষেত্রেও দই একটি স্বাস্থ্যকর খাবার। 

দইয়ে রয়েছে ক্যালসিয়াম, ভিটামিন বি-২, ভিটামিন বি-১২, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম সমৃদ্ধ একটি খাবার। এ সময়ে দই খেলে শুধু শরীর ঠান্ডাই থাকে না পাশাপাশি তাড়াতাড়ি খাবারও হজম করতেও  সহায়তা করে। রোজ এক বাটি দই খেলে শরীর ডিটক্স হয়। তবে এমন কয়েকটি খাবার রয়েছে যেগুলোর সাথে দই খেলে শরীরে টক্সিন সৃষ্টি হয় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল করে দেয়

জেনে নেওয়া যাক, গর্ভাবস্থায় দই খেলে স্বাস্থ্যের কী কী উপকার হয়।

হজমে সহায়তা করে দইতে ভাল ব্যাকটিরিয়া থাকে, যা অন্ত্র সুস্থ রাখে এবং খাবার হজমে সহায়তা করে। এটি পাচনতন্ত্র-কে পুষ্টি শোষণ করতেও সহায়তা করে। এতে প্রোবায়োটিক ব্যাকটিরিয়া রয়েছে, যা ভাল হজমের সহায়ক। ক্যালসিয়াম থাকে দইতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে, যা আপনার প্রতিদিনের ক্যালসিয়ামের চাহিদা পূরণ করতে পারে। 

ভ্রূণের হাড় এবং দাঁত বিকাশের জন্য ক্যালসিয়াম প্রয়োজনীয়। উচ্চ রক্তচাপ গর্ভাবস্থায় উচ্চ রক্তচাপের ঝুঁকি থাকে, যা মা এবং শিশু উভয়কেই প্রভাবিত করে। দই রক্তচাপকে হ্রাস করে এবং কোলেস্টেরলের স্তরও কম হয়।

রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি দইয়ে ভাল ব্যাকটেরিয়া থাকার কারণে এটি পেটের সমস্যা এবং সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে। পেশীর জন্য ভাল পেশীর জন্যও খুব উপকারি দই। এটি প্রোটিন সমৃদ্ধ খাদ্য, যা মাংস পেশীর বিকাশের জন্য গুরুত্বপূর্ণ। পেশীর সংকোচনে ক্যালসিয়াম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, আর এই কারণে দই পেশীর স্বাস্থ্যের জন্য অত্যন্ত প্রয়োজনীয়।

মানসিক চাপ গর্ভাবস্থায় ঘন ঘন মুড পরিবর্তন হয়। প্রেগনেন্সির সময় উদ্বেগ এবং স্ট্রেস বেশি হয়। দই খেলে মন শান্ত হয়। ত্বক ভাল রাখে গর্ভাবস্থায় হরমোনগত পরিবর্তন এবং ভারসাম্যহীনতার কারণে ত্বকের অনেক পরিবর্তন দেখা দেয়। দইতে ভিটামিন ই রয়েছে, যা ত্বককে স্বাস্থ্যকর রাখে এবং পিগমেন্টেশনও প্রতিরোধ করতে পারে। ওজন কমায় গর্ভাবস্থায় খুব বেশি ওজন বৃদ্ধি এড়াতে চাইলে, দই খান। দই ওজন কমাতে সহায়তা করতে পারে। দই স্ট্রেস হরমোন কার্টিসল বাড়তে বাধা দেয়, যার ফলে অতিরিক্ত ওজন বৃদ্ধি রোধ হয়। সূত্র: ব্লু স্কাই

  • সর্বশেষ