শিরোনাম
◈ প্রাইভেটকারের ওপর গার্ডার: ক্রেনের চালক ও ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা ◈ গার্ডার চাপায় নিহতদের ময়নাতদন্ত হবে সোহরাওয়ার্দীর মর্গে ◈ উত্তরায় দুর্ঘটনা: শিশু জাকারিয়া জীবিত ছিল আধাঘণ্টা ◈ পুলিশের উদ্দেশ্যই ছিল ছাত্রলীগের ছেলেদের মারবে: এমপি শম্ভু ◈ রাজধানীতে ক্রেন থেকে রড পড়ে ৫ পথচারী আহত ◈ চকবাজার ও উত্তরার ঘটনায় শোক জানিয়ে তদন্তের দাবি ফখরুলের ◈ মানবাধিকারকর্মীদের কথা শুনলেন জাতিসংঘের মিশেল ব্যাচেলেট ◈ উত্তরায় ক্রেন দুর্ঘটনা: বেঁচে রইলেন শুধু নবদম্পতি ◈ খায়রুনকে লাথি মেরে সেই রাতে বাইরে যান স্বামী ◈ উত্তরায় প্রাইভেট কারের উপর ফ্লাইওভারের গার্ডার, নিহত ৫ (ভিডিও)

প্রকাশিত : ০৩ আগস্ট, ২০২২, ০৭:১৪ বিকাল
আপডেট : ০৩ আগস্ট, ২০২২, ০৮:১৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইরানে উচ্চশিক্ষায় ১১৭ দেশের শিক্ষার্থী

রাশিদ রিয়াজ : ইরানে চলতি শিক্ষাবর্ষে (২৩ সেপ্টেম্বর থেকে যা শুরু হয়) ১১৭টি দেশের প্রায় ১ লাখ ৮ হাজার শিক্ষার্থী ইরানের বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি হয়েছেন। এই তথ্য জানিয়েছেন, দেশটির বিজ্ঞান মন্ত্রণালয়ের কর্মকর্তা মোহাম্মাদ মোহাম্মাদি মাসুদি।

তিনি বলেন, বেসরকারি পরিসংখ্যান অনুযায়ী, ৩ লক্ষাধিক ইরানি শিক্ষার্থী বিদেশে পড়াশোনা করে। তাদের প্রত্যেকেই দেশের জন্য একটি সুযোগ তৈরি করেছে।

অন্যদিকে সরকারি পরিসংখ্যান মতে, ৯৫ হাজারের বেশি ইরানি বিভিন্ন দেশে অধ্যয়ন করছে। এদের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক যথাক্রমে মার্কিন যুক্তরাষ্ট্র, জার্মানি, ইতালি, তুরস্ক, কানাডা, মালয়েশিয়া, ইংল্যান্ড, রাশিয়া, অস্ট্রেলিয়া, হাঙ্গেরি, সাইপ্রাস এবং ফ্রান্সে পড়াশোনা করছে।

বর্তমানে আন্তর্জাতিক শিক্ষার্থীদের আকৃষ্টে বিশ্বে নেতৃস্থানীয় অবস্থানে রয়েছে ইরান। অর্গানাইজেশন ফর স্টুডেন্ট অ্যাফেয়ার্সের উপপ্রধান মোহাম্মাদ জাভেদ সালমানপুর জানান, ইরান আন্তর্জাতিক শিক্ষার্থীদের আকর্ষণ করার ক্ষেত্রে ১৫টি সফল দেশের অন্যতম। সূত্র: তেহরান টাইমস।

  • সর্বশেষ