শিরোনাম

প্রকাশিত : ২১ মে, ২০২২, ০৯:৩১ সকাল
আপডেট : ২১ মে, ২০২২, ১১:০৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জাতীয় সরকারের প্রস্তাবকে ‘ষড়যন্ত্র’ ভাবছে আওয়ামী লীগ

নিরপেক্ষ সরকার ছাড়া ভোটে যাবে না বিএনপি

মহসীন কবির: [২] আওয়ামী লীগের অধীনে যে কোনো পর্যায়ের নির্বাচনে না যাওয়ার পক্ষে অনড় রয়েছে বিএনপি। সে অনুযায়ী স্থানীয় সরকারের যে কোনো নির্বাচন বা উপনির্বাচনে দলের পক্ষ থেকে প্রার্থী দিচ্ছে না দলটি। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেও ক্ষমতাসীন আওয়ামী লীগের অধীনে অংশ না নেওয়ার বিষয়ে শক্ত অবস্থানে রয়েছেন ঢাকা ও লন্ডনে অবস্থানরত দলের নীতিনির্ধারকরা।

[৩] বিএনপির ভাইস চেয়ারম্যান বরকতউল্লা বুলু বলেন, ‘আওয়ামী লীগের অধীনে ২০১৪ সালের নির্বাচনে ১৫৪ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি নির্বাচিত হয়েছেন। ওই সময় ভোট পড়ে মাত্র ২ থেকে ৫ শতাংশ। এরপর তাদের অধীনে ২০১৮ সালের ৩০ ডিসেম্বর নির্বাচনের আগের রাতেই আওয়ামী লীগ কেন্দ্র দখল করে জনগণের ভোটাধিকার কেড়ে নেয়। তাই আওয়ামী লীগের অধীনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন কিংবা অন্য কোনো নির্বাচনে যাওয়া মানে তাদের অনৈতিক কাজকে বৈধতা দেওয়া। এজন্যই নির্বাচনকালীন নির্দলীয় নিরপেক্ষ সরকার ছাড়া আর কোনো ভোটে যাব না। দেশব্যাপী জনমত সৃষ্টি করে আন্দোলনের বিকল্প নেই।’ 

[৪] জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আবদুল কাদির ভূঁইয়া জুয়েল বলেন, ‘সংগঠনকে শক্তিশালী করার পাশাপাশি নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবি আদায়ে যা যা দরকার স্বেচ্ছাবেবক দল সবই করবে। বাংলাদেশ প্রতিদিন

[৫] এদিকে ‘জাতীয় সরকারের’ দুটি প্রস্তাবকে গুরুত্ব দিচ্ছে না ক্ষমতাসীন আওয়ামী লীগ। এসব প্রস্তাবকে ‘ষড়যন্ত্রের অংশ’ বলে মনে করছেন সরকার ও আওয়ামী লীগের নীতিনির্ধারকরা।

[৬] ডা. জাফরুল্লাহ চৌধুরীর জাতীয় সরকারের প্রস্তাবকে ষড়যন্ত্রমূলক বলে মনে করছে আওয়ামী লীগ। নির্বাচিত সরকার, সংসদ বহাল থাকা সত্বেও তার এই প্রস্তাবের মধ্যে ষড়যন্ত্র রয়েছে বলে সরকার ও আওয়ামী লীগের ওই নীতিনির্ধারক নেতারা মনে করছেন। কারো দ্বারা উদ্ধুদ্ধ হয়ে তিনি এটা করতে পারেন বলেও তাদের ধারণা।  

[৬] জাফরুল্লাহ চৌধুরীরর প্রস্তাব প্রসঙ্গে মতিয়া চৌধুরী বলেন, গত নির্বাচনের পর তিন বছর পার হয়ে গেছে। আবার নির্বাচন এগিয়ে আসছে- এখন অনেকেই অনেক কথা বলবে। উনি কারো দ্বারা উদ্ধুদ্ধ হয়ে এটা বলতে পারেন। তবে এসব নিয়ে আওয়ামী লীগের ভাবার কিছু নেই।

[৬] নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বিএনপির জাতীয় সরকারের এ বক্তব্য মানুষকে মূলা দেখানো মাত্র। জিয়া যেভাবে লোভ দেখিয়ে, অস্ত্রের মুখে দলে লোক ভিঁড়িয়েছিল- সেই নেতিবাচক প্রতিক্রিয়াশীল চিন্তা থেকেই বিএনপি মানুষকে লোভ দেখাতে চাচ্ছে। বাংলানিউজ

[৭] এ বিষয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, এ ধরনের যে প্রস্তাবগুলোর কথা বলা হচ্ছে এর কোনো রাজনৈতিক মূল্য, আইগত বৈধতা, সামাজিকভাবে গ্রহণযোগ্যতা আছে বলে আওয়ামী লীগ মনে করে না। এ সব বিষয় ভাবনার জায়গায় কোনো রেখাপাত করে না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়