শিরোনাম
◈ প্রাইভেটকারের ওপর গার্ডার: ক্রেনের চালক ও ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা ◈ গার্ডার চাপায় নিহতদের ময়নাতদন্ত হবে সোহরাওয়ার্দীর মর্গে ◈ উত্তরায় দুর্ঘটনা: শিশু জাকারিয়া জীবিত ছিল আধাঘণ্টা ◈ পুলিশের উদ্দেশ্যই ছিল ছাত্রলীগের ছেলেদের মারবে: এমপি শম্ভু ◈ রাজধানীতে ক্রেন থেকে রড পড়ে ৫ পথচারী আহত ◈ চকবাজার ও উত্তরার ঘটনায় শোক জানিয়ে তদন্তের দাবি ফখরুলের ◈ মানবাধিকারকর্মীদের কথা শুনলেন জাতিসংঘের মিশেল ব্যাচেলেট ◈ উত্তরায় ক্রেন দুর্ঘটনা: বেঁচে রইলেন শুধু নবদম্পতি ◈ খায়রুনকে লাথি মেরে সেই রাতে বাইরে যান স্বামী ◈ উত্তরায় প্রাইভেট কারের উপর ফ্লাইওভারের গার্ডার, নিহত ৫ (ভিডিও)

প্রকাশিত : ০৪ আগস্ট, ২০২২, ০৬:১৩ বিকাল
আপডেট : ০৪ আগস্ট, ২০২২, ০৬:১৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পেলোসির তাইওয়ান সফর উসকানিমূলক: সিপিবি

সিপিবি

শরীফ শাওন: মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের তীব্র নিন্দা জানিয়েছে এ মন্তব্য করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। 

বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে দলটির সভাপতি মোহাম্মদ শাহ আলম এবং সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স একথা জানান। 

সিপিবির নেতারা বলেন, চীনের কড়া হুঁশিয়ারির পরও পেলোসির সামরিক কায়দায় এই তাইওয়ান সফর এশিয়া ও বিশ্ব রাজনীতির জন্য এক ভয়াবহ ইঙ্গিত বহন করছে। এটি স্পষ্টতই চীনের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের এক প্রবল সামরিক উসকানি এবং চীনের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের যৌথ সমঝোতার চরমতম লঙ্ঘন। একইসঙ্গে মার্কিন নেতার এই ধরনের সফর চীনের ভৌগোলিক অখণ্ডতা, সার্বভৌমত্বের প্রতি বিরাট হুমকি এবং স্বীকৃত ‘এক চীন নীতির’ বিরোধিতা, যা তাইওয়ান প্রণালীতে উত্তেজনা বাড়াবে এবং সেখানকার বিচ্ছিন্নতাবাদীদের মদত জোগাবে।

পেলোসির সফর এই অঞ্চলে এক বড় ধরনের যুদ্ধের পরিস্থিতি তৈরি করবে। দলটির ভাষ্যমতে, মার্কিন সাম্রাজ্যবাদ ও তার দোসররা চীন এবং অত্র অঞ্চলকে একটি যুদ্ধেই জড়িয়ে ফেলতে চায়। যা দক্ষিণ এশিয়া ও গোটা বিশ্বের শান্তি এবং স্থিতিশীলতার জন্য এক বিরাট হুমকি সৃষ্টি করেছে।

  • সর্বশেষ