শিরোনাম
◈ লঞ্চের ভাড়া পুনর্নির্ধারণে বৈঠক আজ ◈ জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে জাতীয় পার্টির দুইদিনের কর্মসূচি ◈ সদরঘাটে দুই লঞ্চের চাপায় পড়ে ট্রলারযাত্রী নিহত ◈ বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ ◈ রাজধানীর শাহবাগে আন্দোলনকারীদের ওপর পুলিশের হামলা, আহত ২০ (ভিডিও) ◈ রাজধানীতে পুলিশের গাড়ি ভাঙচুরের মামলায় জামায়াতের ৬ কর্মী গ্রেপ্তার ◈ হজে গিয়ে ভিক্ষা: অবশেষে জামিন পেলেন মতিয়ার ◈ মাঝিপাড়া হিন্দুপল্লীতে অগ্নিসংযোগের ঘটনায় ৫১ আসামি কারাগারে ◈ পরিবারের ৪ জনই ভুয়া চিকিৎসক, করেন জটিল রোগের চিকিৎসা ◈ চলন্ত বাসে ডাকাতি-ধর্ষণ, মূল পরিকল্পনাকারীসহ গ্রেপ্তার ১০

প্রকাশিত : ২৭ জুন, ২০২২, ০৬:০৬ বিকাল
আপডেট : ২৭ জুন, ২০২২, ০৬:০৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্রস্তাব না মানায় ইসির মতবিনিময় সভায় অংশ নেবে না বাসদ

বাসদ

শরীফ শাওন: নির্বাচন কমিশনের (ইসি) ডাকা মতবিনিময় সভায় অংশ না নেওয়ার বিষয়ে চিঠি দিয়ে জানিয়েছে বজলুর রশীদ ফিরোজের নেতৃত্বাধীন বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ)। এর আগে ইভিএমের কারিগরি দিক ও ভোটদান বিষয়ে ২৮ জুন বিকেল সাড়ে ৩টায় মতবিনিময় সভায় অংশ নিতে আমন্ত্রণ জানিয়েছে ইসি। 

সোমবার গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে বাসদ জানায়, ২০১৭ ও ২০১১ সালে তৎকালীন কমিশনের আমন্ত্রণে সাড়া দিয়ে মতবিনিময় সভায় উপস্থিত হয়ে লিখিত ও মৌখিকভাবে বেশ কিছু প্রস্তাব দিয়েছিল বাসদ। কমিশন বাসদের প্রস্তাব ও মতামত শুনেছিল এবং বাস্তবায়নের আশ্বাসও দিয়েছিল। তবে পরে কোনকিছুই বাস্তবায়ন করতে দেখা যায়নি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কোন কারণে বাসদের প্রস্তাব বাস্তবায়ন করা সম্ভব হয়নি, তা জানানোর ন্যূনতম সৌজন্যটুকুও কমিশন দেখায়নি। বাসদ মনে করে, নির্বাচনকালীন সরকার, নির্বাচন কমিশন, নির্বাচনী পরিবেশ, প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি জনগণের আস্থা অর্জন ছাড়া নিরপেক্ষ সুষ্ঠু নির্বাচন সম্ভব না। তা দেশের জনগণ গত ১১টি নির্বাচনে প্রত্যক্ষ করেছে। বর্তমান কমিশনও যে সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে কার্যকর ভূমিকা রাখতে পারবে না তার কিছু লক্ষণ কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে দেখা গেছে।

বিজ্ঞপ্তিতে বাসদের পক্ষ থেকে বলা হয়, ২০১৭ ও ২০১১ সালে সুষ্ঠু নির্বাচনের জন্য বাসদের পক্ষ থেকে যেসব প্রস্তাব দেওয়া হয়েছিল, তা আজও প্রাসঙ্গিক। ফলে কমিশনের সঙ্গে মতবিনিময় করতে গিয়ে তাদের মূল্যবান সময় নষ্ট করার কোনো অর্থ হয় না বলে ২৮ জুনের মতবিনিময় সভায় বাসদ অংশগ্রহণ করছে না। কিন্তু বর্তমান কমিশনের বিবেচনার সুবিধার্থে বিগত দিনের প্রস্তাবগুলো, পত্রের সঙ্গে কমিশনে পাঠানো হয়েছে।

  • সর্বশেষ