শিরোনাম
◈ দেশকে পঙ্গু করে ভিক্ষুকের জাতিতে পরিণত করতে এ সহিংসতা : প্রধানমন্ত্রী ◈ খান ইউনুসে চলছে প্রচণ্ড লড়াই : আটকা পড়েছে প্রায় ২ লাখ ফিলিস্তিনি ◈ দেশের ৮ জেলায় দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা ◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু

প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ০২:১৮ দুপুর
আপডেট : ২৬ ফেব্রুয়ারি, ২০২৪, ০৮:০৪ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আওয়ামী লীগ পিলখানা হত্যাকাণ্ডের দায় এড়াতে পারেনা: রাশেদ খাঁন 

রাশেদ খাঁন 

রিয়াদ হাসান: [২] গণঅধিকার পরিষদের সাধারণ সম্পাদক মো. রাশেদ খাঁন বলেন, আওয়ামী লীগ ২০০৯ সালে ক্ষমতার মসনদে বসার পরপরই এমন নির্মম ঘটনা ঘটে। ঘটনার দীর্ঘসময় পেরিয়ে গেলেও এখনো পর্যন্ত জাতির কাছে কোনোকিছু খোলাসা হয়নি যে, কেন এই নির্মম ঘটনা ঘটলো। শহীদ পরিবারের পক্ষ থেকে বিচারবিভাগীয় তদন্তের দাবি আসলেও, সেটি এখনো করা হয়নি।

[৩] তিনি বলেন, সেনাবাহিনীর সাবেক কর্মকর্তারা বিভিন্ন সময় আক্ষেপ প্রকাশ করেছেন। শোনা যায় একটি আধুনিক অস্ত্রধারী গ্রুপ মুখোশ পরে সেখানে ঢোকে এবং ১৫ মিনিটের মধ্যে নির্মম হত্যাকাণ্ড ঘটিয়ে সেখান থেকে বের হয়ে যায়। এই অস্ত্রধারী গ্রুপে কারা ছিলো? কেন এখনো পর্যন্ত তদন্ত করে তাদের চিহ্নিত করে জাতির সামনে সবকিছু খোলাসা করা হচ্ছে না? সবকিছুর মধ্যে জনগণ রহস্যের গন্ধ পায়।

[৪] রোববার (২৫ ফেব্রুয়ারি) সকালে পিলখানা হত্যা দিবস উপলক্ষে বনানী সামরিক কবরস্থানে গণঅধিকার পরিষদের পক্ষ থেকে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন এবং দোয়া-মুনাজাত শেষে সাংবাদিকদের এসব কথা বলেন রাশেদ খাঁন। এ সময় দলের সাধারণ সম্পাদকের নেতৃত্বে একটি প্রতিনিধি দল শ্রদ্ধা নিবেদন করেন এবং সেখানে উপস্থিত শহীদ পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলে তাদের খোঁজখবর নেন।

[৫] গণঅধিকার পরিষদের এই নেতা বলেন, এই ঘটনার উদ্দেশ্য ছিলো সেনাবাহিনীকে দুর্বল করা। কোন আন্তর্জাতিক মহলের তৎপরতায় এই ঘটনা ঘটেছে কিনা, সেটিরও তদন্ত হওয়া দরকার। ২০০৪ সালের ২১ শে আগস্ট গ্রেনেড হামলায় দায় তখনকার ক্ষমতাসীন বিএনপির উপর আওয়ামীলীগ দিয়ে থাকে, কিন্তু পিলখানা হত্যাকাণ্ডের দায় কেন তারা নেন না? আওয়ামী লীগ এবার ডামি নির্বাচন করে ক্ষমতার নবায়ন করেছে। তারা ক্ষমতায় থাকা অবস্থায় সঠিক তদন্ত ও বিচার সম্ভবপর নয়। আগামীতে গণতন্ত্রের সরকার ক্ষমতায় আসলে পিলখানা হত্যাকাণ্ডের যথাযথ তদন্ত এবং শহীদ পরিবর্গকে যথাযথভাবে সম্মানিত করা হবে। 

[৬] তিনি আরও বলেন, ২০১৮ সালে কোটা সংস্কার আন্দোলনের সময় যখন জেলে যায়, তখন অনেক বিডিআর সদস্য বলেছেন, তারা ঐদিন ডিউটি পালন করছিলেন তারা কিছু জানেন না। কোন নিরপরাধ বিডিআর  সদস্য ভুক্তভোগী হয়ে থাকলে, তাদের বিষয়টি যথাযথ তদন্তের মাধ্যমে সুরাহা হওয়া দরকার। আমরা গণঅধিকার পরিষদের পক্ষ থেকে শহীদ পরিবারবর্গের প্রতি সহমর্মিতা প্রকাশ করছি।

[৭] রাশেদ খাঁন বলেন, দেশের জনগণকে বলবো, এই নির্মম ঘটনা আপনারা ভুলে যাবেন না। পিলখানা হত্যা দিবসটি আপনারা স্মরণ করুন। এটি জাতির জন্য একটি শোকের দিন। সম্পাদনা: ইকবাল খান

আরএইচ/আইকে/আইএফ

  • সর্বশেষ
  • জনপ্রিয়