শিরোনাম
◈ চট্টগ্রামে জুতার কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ১২ ইউনিট ◈ জিয়াও কখনো স্বাধীনতার ঘোষক দাবি করেনি, বিএনপি নেতারা যেভাবে করছে: ড. হাছান মাহমুদ ◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী

প্রকাশিত : ২১ মার্চ, ২০২৩, ০৩:২৭ দুপুর
আপডেট : ২১ মার্চ, ২০২৩, ০৩:২৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

হজের খরচ কমানো এবং সেতুমন্ত্রীর পদত্যাগ দাবি বিএনপির

বিএনপি

রিয়াদ হাসান: গত রোববার (১৯ মার্চ) ভোরে পদ্মা সেতুর শিবচর প্রান্তে ভয়াবহ দুর্ঘটনা ঘটে। ফলে ২১টি প্রাণ ঝড়ে যাওয়ায় গভীর শোক এবং হজের প্যাকেজের টাকার পরিমাণ বেশি করায় ক্ষোভ প্রকাশ করেছে বিএনপির জাতীয় স্থায়ী কমিটি।

মঙ্গলবার (২১ মার্চ) দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এর আগে সোমবার (২০ মার্চ) রাতে বিএনপির জাতীয় স্থায়ী কমিটির ভার্চুয়াল সভায় নেতারা এ মন্তব্য করেছেন। সভায় সভাপতিত্ব করেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

সভায় হজের প্যাকেজ সর্বনিম্ন টাকার পরিমাণ হজ পালনে ইচ্ছুক ধর্মপ্রাণ সাধারণ মুসলমানদের নাগালের বাইরে হওয়ায় ক্ষোভ প্রকাশ করা হয়। সভা মনে করে ভারত ও পাকিস্তানে এ অর্থের পরিমাণ প্রায় অর্ধেকের মতো। সভায় হজ প্যাকেজের অর্থের পরিমাণ কমিয়ে সাধারণ নাগরিকদের আর্থিক সক্ষমতার মধ্যে নিয়ে আসার আহ্বান জানানো হয়।

গত রোববার (১৯ মার্চ) পদ্মা সেতুর শিবচর প্রান্তে বাসের ফিটনেস সার্টিফিকেট না থাকা সত্ত্বেও এবং বাসটির রুট পারমিট বাতিল হওয়ার পরেও মহাসড়কে যাত্রী পরিবহন করার ফলে ভয়াবহ দুর্ঘটনা ঘটে, যার ফলে ২১টি প্রাণ ঝড়ে যাওয়ায় সভায় গভীর শোক ও ক্ষোভ প্রকাশ করা হয়। নিহতদের আত্মার মাগফিরাত কামনা করা হয় এবং পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানানো হয়। সভা মনে করে এ দুর্ঘটনার জন্য সরকারের সড়ক বিভাগ সম্পূর্ণ দায়ী। এ মর্মান্তিক দুর্ঘটনার সব দায় নিয়ে সেতুমন্ত্রীর অবিলম্বে পদত্যাগ করা উচিত।

বিজ্ঞপ্তিতে, গত রোববার (১৯ মার্চ) রাতে ঢাকার বনানী ক্লাব থেকে সিরাজদিখান উপজেলা বিএনপির আহ্বায়ক মোমেন আলীসহ প্রায় ৫১ জনকে গ্রেপ্তার ও দুই দিন করে রিমান্ড মঞ্জুরের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। সভায় অবিলম্বে আটক নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তি ও মামলা প্রত্যাহারের দাবি জানানো হয়।

সভায় বলা হয়, আওয়ামী লীগ পুলিশকে বেআইনিভাবে ব্যবহার করে সুপ্রিম কোর্টের পবিত্রতা ক্ষুন্ন করেছে। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে ক্ষমতাসীনদের আচরণে আওয়ামী লীগের অধীনে কোনো নির্বাচন সুষ্ঠু ও অবাধ হতে পারে না।

দলের ভার্চুয়াল সভায় উপস্থিত ছিলেন, ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমির খসরু মাহমুদ চৌধুরী, সালাহ উদ্দিন আহমেদ (ভারত থেকে), সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু।

আরএইচ/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়