শিরোনাম
◈ জলদস্যুদের হাতে জিম্মি জাহাজ মুক্ত করার বিষয়ে  সরকার অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী  ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও ◈ পঞ্চম দিনের মতো কর্মবিরতিতে ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা ◈ অর্থাভাবে পার্লামেন্ট নির্বাচনে লড়বেন না ভারতের অর্থমন্ত্রী ◈ কখন কাকে ধরে নিয়ে যায় কোনো নিশ্চয়তা নেই: ফখরুল ◈ জনপ্রিয়তায় ট্রাম্পের কাছাকাছি বাইডেন ◈ আদালত থেকে জঙ্গি ছিনতাই মামলার তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নতুন তারিখ ৮ মে ◈ সেনা গোয়েন্দাসংস্থার বিরুদ্ধে ৬ পাক বিচারপতির ভয় দেখানোর অভিযোগ ◈ নিরস্ত্র ফিলিস্তিনিরা সাদা পতাকা উড়াচ্ছিল, তাদের বূলডোজার দিয়ে মাটি চাপা দিল ইসরায়েলী সেনারা ◈ যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত

প্রকাশিত : ৩১ জানুয়ারী, ২০২৩, ০৫:৫৩ বিকাল
আপডেট : ৩১ জানুয়ারী, ২০২৩, ০৬:৪৯ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

২৫ বছরেও পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়ন হয়নি: মেনন

রাসেদ খান মেনন

কামাল পারভেজ: ওয়ার্কাস পাটির চেয়ারম্যান কমরেড রাশেদ খান মেনন বলেন, পাহাড় কেন অশান্ত, ২৫ বছরেও কেনো চুক্তি বাস্তবায়ন হয়নি, জঙ্গি মৌলবাদীরা এক হয়ে কেএনএফ সাথে পাহাড়ি অঞ্চলকে অশান্ত করে তুলছে। অর্থাৎ পাহাড়ের অশান্ত থাকা মানেই বিশ্ব অশান্ত,  প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইউনেস্কো পদক পেয়েছেন কিন্তু চুক্তি বাস্তবায়ন সমাধান করতে পারেনি। ভূমি কমিশন আইনও বাস্তবায়ন হচ্ছে না। ৩০ হাজার অভিযোগ পরেছে ভুমি কমিশনে তার একটিও সমাধান হয়নি। 

শন্তু লারমার সাথে যে চুক্তি হয়েছিলো তা আজ কোনোটাই পূরণ করা হয়নি। আমরা পার্বত্য চট্টগ্রামে কথা বলতে যেতে চাইছিলাম কিন্তু সেদিন নাগরিক পরিষদ নামে সংগঠন  হরতাল দিয়ে তা আমাদেরকে বাঁধা দিয়েছে। ভারী অস্ত্র তুলে দেওয়া হয়েছে কেএনএফ নামে সংগঠনের হাতে। অস্ত্রের মদদদাতা কারা তা খুঁজে বের করতে হবে, তাি আমি বলবো  পাহাড়ি বাঙালি মিলেই চুক্তি বাস্তবায়নে আন্দোলন করতে হবে। 

চট্টগ্রাম লালদিঘীর পাড় ৩০ জানুয়ারি (মঙ্গলবার) সংহতি সমাবেশ সভাপতিত্ব করেন কলামিস্ট সাংবাদিক আবুল মোমেন, এতে আরও বক্তব্য রাখেন কমিউনিস্ট পার্টির সভাপতি কমরেড মোঃ শাহআলম, শিক্ষক রনজিত দাস, বাসদ চট্টগ্রাম মহানগর সাধারণ সম্পাদক বজলুল রশিদ, আঞ্চলিক পরিষদের সদস্য সখিন চাকমা, পার্বত্য শান্তি চুক্তি বাস্তবায়ন পরিষদের যুগ্ন-আহ্বায়ক জাকির হোসেন, জাসদ (ইনু) চট্টগ্রাম সভাপতি জসিম উদ্দীন বাবুল, এডভোকেট প্রদীপ কুমার, মিল্টন বিশ্বাস,পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি সুমন মারমা, আলিক মৃ প্রমুখ। 

সমাবেশ শেষে শান্তিচুক্তি বাস্তবায়নের লক্ষ্যে একটা গণমিছিল নিয়ে লালদিঘির পাড় থেকে শুরু করে চেড়াগীর মোড় গিয়ে সমাপ্তি করেন।

প্রতিনিধি/জেএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়