শিরোনাম

প্রকাশিত : ০১ অক্টোবর, ২০২২, ০৯:১০ রাত
আপডেট : ০১ অক্টোবর, ২০২২, ০৯:২৫ রাত

প্রতিবেদক : শাখাওয়াত মুকুল

দ্বিতীয় দফায় বিএনপির চলমান রাজনৈতিক সংলাপ শুরু কাল

শায়রুল কবির খান

শাখাওয়াত মুকুল: ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের পদত্যাগসহ ১০-১১টি দাবিনামা চূড়ান্ত করেছে বিএনপি। এসব দাবিকে ‘যুগপৎ আন্দোলনের’র রূপরেখা হিসেবে রেখে সরকার পতনের লক্ষ্যে সঙ্গে দ্বিতীয় দফায় বিরোধী সমমনা দলগুলোর সঙ্গে চলমান রাজনৈতিক সংলাপ শুরু করছে দলটি। রোববার (০২ অক্টোবর) থেকে দ্বিতীয় দফায় এ রাজনৈতিক সংলাপ শুরু হবে। 

বিএনপি মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান জানান, আজ রোববার বাংলাদেশ কল্যাণ পার্টির সঙ্গে আলোচনা করবেন বিএনপি নেতারা। গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে বেলা ৪ টায় বৈঠকটি শুরু হবে। এবার সব দলকে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে আসার আমন্ত্রণ জানানো হয়েছে।

বিএনপির শরিক দল বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান জানান, বিএনপির পক্ষ থেকে আমাদের জানানো হয়েছে। তবে দিনক্ষণ নির্ধারণ করা হয়নি এখনও। 

এ বিষয়ে লিবারেল ডেমোক্রেটিক পার্টির(এলডিপি) প্রেসিডেন্ট কর্নেল (অব.) ড. অলি  আহমদ বীর বিক্রম বলেন, বিএনপির সঙ্গে ৪ অক্টোবর আমাদের বৈঠক অনুষ্ঠিত হবে। এবারের আলোচনা হবে এজেন্ডাভিত্তিক। ইতোমধ্যে আমাদের আলোচনায় এসব বিষয় এসেছে। 

বিএনপির রূপরেখায় উল্লেখিত ইস্যুগুলোর মধ্যে রয়েছে, বর্তমান সরকারের পদত্যাগ, নিরপেক্ষ বা অন্তবর্তীকালীন তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাস্তবায়ন, নির্বাচন কমিশন পুনর্গঠন, ইভিএম বাতিল, আরপিও সংশোধন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, জ্বালানি, বিদ্যুতের সংকট, শেয়ার বাজার, ব্যাংক লুটপাট, বেগম খালেদা জিয়া ও রাজনৈতিক বন্দিদের মামলা প্রত্যাহার ও মুক্তি, ডিজিটাল আইন, ১৯৭৪ সালে তৈরি কিছু আইন বাতিল, ১৫ বছরে সংঘটিত গুম-খুনের বিচারের বিষয়গুলো উল্লেখযোগ্য।

গত ৩ আগস্ট পর্যন্ত বিএনপি ২২টি দলের সঙ্গে আলোচনা করেছে। দ্বিতীয় দফায় এসব দলের সঙ্গে আরও কয়েকটি দলের সঙ্গে কথা বলবেন দলটির সিনিয়র নেতারা। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়