শিরোনাম
◈ স্পেনের সঙ্গে ১-১ গোলে ড্র করে আশা টিকিয়ে রাখলো জার্মানি ◈ চীনে শি জিনপিংয়ের পদত্যাগের দাবিতে প্রকাশ্যে বিক্ষোভ ◈ টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে জাহাজ চালু না হলে দ্বীপে ধর্মঘট! ◈ বড় জয় দিয়ে শেষ ষোল নিশ্চিত করলো ক্রোয়েশিয়া ◈ ঘুষ নেওয়ার ভিডিও ভাইরাল, সেই ভূমি কর্মকর্তা বরখাস্ত ◈ ভারত মহাসাগর নিয়ে ১৯ দেশের বৈঠকে চীন, নেই ভারত ◈ জুলুম-নির্যাতন করে জনবিষ্ফোরণ ঠেকাতে পারবে না সরকার: মির্জা ফখরুল ◈ রাজনৈতিক অস্থিরতা ও করোনায় পিছিয়েছে প্রধানমন্ত্রীর জাপান সফর ◈ বিএনপির সঙ্গে জোট করার প্রশ্নই আসে না: রওশন এরশাদ ◈ সালাম মুর্শেদীর বাড়ি নিয়ে দুর্নীতি হলে কাউকে ছাড় নয়: হাইকোর্ট

প্রকাশিত : ২৮ সেপ্টেম্বর, ২০২২, ০৬:৫৬ বিকাল
আপডেট : ২৮ সেপ্টেম্বর, ২০২২, ১০:৪৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিএনপির চলমান আন্দোলনে ৭৫ মামলায় ২৫ হাজার আসামি

শাখাওয়াত মুকুল: চলতি বছরের আগষ্ট থেকে জ্বালানী তেলসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধির প্রতিবাদে বিএনপির কর্মসূচীকে কেন্দ্র করে সহিংসতার অভিযোগে ৭৫ মামলায় এজাহার ভূক্ত ৫ হাজার ৪৭০ জন করে ২৫ হাজার নেতা-কর্মীকে আসামি করা হয়েছে। 

বুধবার রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপার্সনের কার্যালয়ে লিখিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এসময় তিনি জানান, বিএনপির শান্তিপূর্ণ কর্মসূচীতে পুলিশ গুলি করে ৪ জন নেতাকে হত্যা ও যশোরে আওয়ামী লীগের হামলায় একজন নেতা নিহত হয়েছেন।

এর মধ্যে ভোলা জেলা ছাত্রদল সভাপতি নূরে আলম, স্বেচ্ছাসেবক দলের কর্মী আব্দুর রহিম, নারায়ণগঞ্জে  মো: শাওন ও মুন্সিগঞ্জে শহিদুল ইসলাম শাওন পুলিশের গুলিতে নিহত হন। যশোরে আওয়ামী লীগের নেতাকর্মীদের হামলায় মারা গেছেন আব্দুল আলিম। 

এসব ঘটনায় গত সোমবার (২৬ সেপ্টেম্বর) বিএনপির স্থায়ী কমিটির সভায় নিন্দা ও প্রতিবাদ জানানো হয়েছে বলে জানান মির্জা ফখরুল। 

তিনি বলেন, জনগণের ন্যায় সঙ্গত দাবিতে আন্দোলন দমন করতেই এই অনির্বাচিত সরকার, হত্যা, পুলিশি নির্যাতন, মিথ্যা মামলার আশ্রয় নিচ্ছে। ফখরুল বলেন, জনগণ থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন, নির্যাতনকারী, মানবাধিকার হরণকারী এই সরকারকে সকল হত্যা ও নির্যাতনের দায় স্বীকার করে অবিলম্বে পদত্যাগ করতে হবে।

নির্দলীয় নিরপেক্ষ সরকারের নিকট ক্ষমতা হস্তান্তর করতে হবে। বেগম খালেদা জিয়াসহ সকল গ্রেফতারকৃত নেতা-কর্মীকে মুক্তি ও  তারেক রহমানসহ সকল নেতা-কর্মীদের বিরুদ্ধে দায়ের কৃত মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে। 

তিনি জানান, স্থায়ী কমিটির সভায় নিরপেক্ষ সরকারের দাবিতে চলমান আন্দোলনকে আরও বেগবান করার সিদ্ধান্ত গৃহীত হয়।

এরই ধারাবাহিকতায় ৬ অক্টোবর সকল মহানগর পর্যায়ে এবং ১০ অক্টোবর সকল জেলায় শোক র‌্যালি অনুষ্ঠিত হবে। এছাড়া, ৮ অক্টোবর থেকে ১০ সাংগঠনিক বিভাগে গণ-সমাবেশ অনুষ্ঠিত হবে। এরমধ্যে, ৮ অক্টোবর  চট্টগ্রাম, ১৫ অক্টোবর ময়মনসিংহ, ২২ অক্টোবর খুলনা, ২৯ অক্টোবর রংপুর, ৫ নভেম্বর বরিশাল, ১২ নভেম্বর ফরিদপুর, ১৯ নভেম্বর সিলেট, ২৬ নভেম্বর কুমিল্লা, ৩ ডিসেম্বর  রাজশাহী এবং ১০ ডিসেম্বর ২০২২ ঢাকায় মহাসমাবেশ অনুষ্ঠিত হবে বলে জানান তিনি। 

স্থায়ী কমিটির সভায়, পঞ্চগড়ের করতোয়া নদীতে নৌকা ডুবিতে নিহত ও ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে ক্ষতিপূরণ প্রদানের দাবী জানানো হয় বলে জানান মির্জা ফখরুল।   সম্পাদনা: আল আমিন 

  • সর্বশেষ