শিরোনাম
◈ জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস মারা গেছেন ◈ ইরানের ইস্পাহান ও তাব্রিজে ইসরায়েলের ড্রোন হামলা, ৩টি ভূপাতিত (ভিডিও) ◈ ভেটোর তীব্র নিন্দা,মার্কিন নীতি আন্তর্জাতিক আইনের নির্লজ্জ লংঘন : ফিলিস্তিন ◈ স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের গল্প-প্রবন্ধ নিয়ে সাময়িকী প্রকাশনা করবে বাংলা একাডেমি ◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম  ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ চিকিৎসকদের সুরক্ষা নিশ্চিত করতে সংসদে আইন পাশ করব: স্বাস্থ্যমন্ত্রী ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক

প্রকাশিত : ১৮ জুন, ২০২২, ০৭:১২ বিকাল
আপডেট : ১৯ জুন, ২০২২, ০১:১৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অপ্রদর্শিত অর্থ বিনাপ্রশ্নে বিনিয়োগের সুযোগ অব্যাহত রাখতে হবে: রিহ্যাব

রিহ্যাব

সুজিৎ নন্দী: আবাসন শিল্পে প্রস্তাবিত জাতীয় বাজেট পুনর্বিবেচনা না করলে আবাসন শিল্পে বড় ধরনের সংকট তৈরি হবে বলে আশংকা করছে রিয়েল এস্টেট এ্যান্ড হাউজিং এসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) এর নেতৃবৃন্দ। একই সঙ্গে জমি ও ফ্ল্যাটের নিবন্ধন ব্যয়, নির্মাণসামগ্রীর খরচ কমানোসহ আবাসন খাতের জন্য ২০ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল গঠনের দাবি জানিয়েছে সংগঠনটি।

রিহ্যাব নেতৃবৃন্দ বলেন, বর্তমানে জমি-ফ্ল্যাট নিবন্ধনে খরচ নেওয়া হয় ১০ থেকে ১২ দশমিক ৫ শতাংশ হারে। আমরা নিবন্ধন খরচ ৭ শতাংশ করার প্রস্তাব দিয়েছিলাম। কারণ, নিবন্ধন ব্যয় কম হলে ক্রেতারা জমির সঠিক মূল্য দেখাতে উৎসাহিত হবেন। ফলে অপ্রদর্শিত অর্থ কমে আসবে। কিন্তু এই দাবিও বিবেচনায় নেওয়া হয়নি।

হাউজিং লোন নামে ২০ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন (রিফিন্যান্সিং) তহবিল গঠনের দাবি জানিয়ে আসছি। প্রস্তাবিত জাতীয় বাজেটে এই তহবিল গঠনের কোনো প্রতিফলন নেই।

সংগঠনটির নেতারা বলেন, আবাসন খাতের অন্যতম প্রধান উপকরণ এমএস রডের দাম গত কয়েক মাসে দফায় দফায় বেড়েছে। বর্তমান বৈশ্বিক পরিস্থিতিতে আমরা চেয়েছিলাম ইস্পাতের কাঁচামালের ওপর শুল্ক–কর কমানো হোক। সেটি না করে উল্টো বিক্রয় পর্যায়ে প্রতি টন বিলেট ও রডের ওপর ২শ’ টাকা মূল্য সংযোজন কর বা ভ্যাট বাড়ানো হয়েছে। 

নেতৃবৃন্দ আরও বলেন, আবার লিফট আমদানিতে শুল্ক-কর ১১ শতাংশ থেকে বাড়িয়ে ৩০ শতাংশ করা হয়েছে। এ ছাড়া বিভিন্ন ধরনের তার, পাইপ, জিআই ফিটিংসসহ বিভিন্ন নির্মাণসামগ্রীর ওপর বাড়তি শুল্ক আরোপ করা হয়েছে। হঠাৎ করে এক লাফে এসব নির্মাণসামগ্রীর মূল্য বৃদ্ধি পেলে ফ্ল্যাটের দাম আরও বেড়ে যাবে।

শনিবার হোটেল সোনারগাঁওয়ে রিহ্যাব আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি তুলে ধরেন সংগঠনটির সভাপতি আলমগীর শামসুল আলামিন। আরও উপস্থিত ছিলেন রিহ্যাবের জ্যেষ্ঠ সহসভাপতি ইন্তেখাবুল হামিদ, সহসভাপতি কামাল মাহমুদ, নজরুল ইসলাম, শরীফ আলী খান, মোহাম্মদ সোহেল রানাসহ সংগঠনটির বেশ কয়েকজন পরিচালক।  

রিহ্যাব সভাপতি বলেন, অতীতের অর্থবছরের বাজেটে ১০ শতাংশ কর দিয়ে আবাসন খাতে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগ বা কালোটাকা সাদা করার ‘বিশেষ’ সুবিধা দিয়েছিল সরকার। কিন্তু সর্বশেষ ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সেই সুযোগ বাতিলের ঘোষণা দেওয়া হয়। এ অবস্থায় আগের মতো অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুবিধা বহাল রাখার দাবি জানিয়েছে রিহ্যাব।
আলমগীর শামসুল আলামিন বলেন, রিহ্যাবের বাজেট প্রস্তাবে আমরা অপ্রদর্শিত অর্থ বিনা প্রশ্নে বিনিয়োগের সুযোগ অব্যাহত রাখার বিষয়ে সবচেয়ে গুরুত্ব দিয়েছিলাম। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়