শিরোনাম
◈ সাতক্ষীরায় এমপি দোলনের গাড়িতে হামলা ◈ চুয়াডাঙ্গার পরিস্থিতি এখন মরুভূমির মতো, তাপমাত্রা ৪১ দশমিক  ৫ ডিগ্রি ◈ ফরিদপুরে পঞ্চপল্লীতে গণপিটুনিতে ২ ভাই নিহতের ঘটনায় গ্রেপ্তার ১ ◈ মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি: পররাষ্ট্রমন্ত্রী ◈ ভারতে লোকসভা নির্বাচনের প্রথম দফায় ভোট পড়েছে ৫৯.৭ শতাংশ  ◈ ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী: ওয়াশিংটনে অর্থমন্ত্রী ◈ দাম বেড়েছে আলু, ডিম, আদা ও রসুনের, কমেছে মুরগির  ◈ প্রার্থী নির্যাতনের বিষয়ে পুলিশ ব্যবস্থা নেবে, হস্তক্ষেপ করবো না: পলক ◈ ২০২৫ সালের মধ্যে ৪৮টি কূপ খনন শেষ করতে চায় পেট্রোবাংলা ◈ বিনা কারণে কারাগার এখন বিএনপির নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী

প্রকাশিত : ১৫ মার্চ, ২০২৩, ০৯:১৬ রাত
আপডেট : ১৫ মার্চ, ২০২৩, ০৯:৪৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিবিএস তথ্যের মানে সন্তুষ্ট ৮৫ শতাংশ, বেশি ব্যবহার শিক্ষা-গবেষণায়

জাফর খান: ‘ইউজার স্যাটিসফিকেশন সার্ভে-২০২২’ শীর্ষক জরিপের এক প্রতিবেদনে উঠে এসেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য ব্যবহারকারীদের মধ্যে ৭২ দশমিক ৯৯ শতাংশ ‘ভালো’ এবং ১২ দশমিক ৬৭ শতাংশ ‘খুব ভালো’ বলে তাদের  মত দিয়েছেন। অন্যিকে তথ্যের মান বিবেচনায় ৮৫ দশমিক ৬৭ শতাংশ ব্যবহারকারী এটিকে সন্তুষ্ট বলে উল্লাখ করেছেন। এসব তথ্য শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে বেশি ব্যবহার হয়ে থাকে বলেও জরিপে দেখা যায়। জাগো নিউজ

আর সেবা প্রাপ্তির ক্ষেত্রে সন্তুষ্টির মাত্রা বিবেচনায় ৬৭ দশমিক ০৬ শতাংশ ব্যবহারকারী এর মানকে ‘সন্তোষজনক’ বলে মত দিয়েছেন। সময় টিভি 

প্রতিবেদন সূত্রে জানা যায়, তথ্য-উপাত্ত ব্যবহারকারীদের ৬১ দশমিক ২২ শতাংশ বিবিএস’র ওয়েবসাইটের মাধ্যমে যোগাযোগ করে থাকেন যার হার অন্যান্য যোগাযোগ মাধ্যমের তুলনায় বেশি। সামগ্রিকভাবে প্রায় ৩৭ দশমিক ৫৩ শতাংশ উত্তরদাতা গত ২৪ মাসে প্রায় ২ থেকে ৫ বার বিবিএস’র সঙ্গে যোগাযোগ করেছেন।

তবে এমন একটি প্রতিবেদন এই প্রথমবারের মত প্রকাশ করলো বিবিএস কর্তৃপক্ষ। ঢাকা পোস্ট। 

বুধবার (১৫ মার্চ) আগারগাঁও বিবিএস পরিসংখ্যান ভবনের অডিটোরিয়ামে অনুষ্ঠিত ‘ইউজার স্যাটিসফেকশন সার্ভে-২০২২’ শীর্ষক অনুষ্ঠানটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

এসময় বিশেষ অতিথি পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিনের উপস্থিতিতে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিবিএসের মহাপরিচালক মো. মতিয়ার রহমান।

অনুষ্ঠানের শুরুতে জরিপের ফল নিয়ে সংক্ষিপ্ত পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন ‘এনএসডিএস ইমপ্লিমেন্টেশন সাপোর্ট প্রজেক্ট’র প্রকল্প পরিচালক মো. দিলদার হোসেন।  ঢাকা পোস্ট 

দিলদার হোসেন বলেন, জরিপটিতে অংশ নেওয়া ৬০৯ জনের মধ্যে ৫৮০ জন উত্তরদাতার তথ্য উপাত্ত সংগ্রহ করা সম্ভব হয়েছে। প্রাপ্ত তথ্য-উপাত্ত থেকে উত্তরদাতাদের ৭০ দশমিক ৫২ শতাংশ জনসংখ্যা, জনমিতি এবং জন্ম, মৃত্যু, বিয়ে, ইত্যাদি সংক্রান্ত পরিসংখ্যান ব্যবহার করা হয়েছে। উত্তরদাতাদের ৬৫ শতাংশ পরিসংখ্যানের বিভিন্ন বিষয়ভিত্তিক বিস্তারিত তথ্য- উপাত্ত প্রকাশের বিষয়ে মত প্রকাশ করেছেন বলেও জানান তিনি। আর ৪২ দশমিক ১৪ শতাংশ প্রায় তাদের প্রত্যাশিত তথ্য খুঁজে পেয়েছেন বলে জরিপে উঠে এসেছে।

তবে সরকারি পরিসংখ্যান ব্যবহারের ক্ষেত্রে ৪৬ দশমিক ৫৭ শতাংশ নির্দিষ্ট কোনো সময়সীমা অনুসরণ করেননি। 

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন বলেন, জাতীয় পরিসংখ্যান ব্যুরোকে অধিকতর লক্ষ্যভিত্তিক, সমন্বিত কার্যকর ও আন্তর্জাতিক মানসম্পন্ন করার লক্ষ্যে ২০১৩ সালে সরকার পরিসংখ্যান আইন পাস করার পর একই বছর জাতীয় পরিসংখ্যান ব্যবস্থার উন্নয়নে জাতীয় পরিসংখ্যান উন্নয়ন কৌশলপত্রও গৃহীত হয়। 

সভাপতির বক্তব্যে মহাপরিচালক মো. মতিয়ার রহমান বলেন, জরিপটির মূল উদ্দেশ্য ছিল সরকারি পরিসংখ্যান নিয়ে ব্যবহারকারী ও অংশীজনদের সন্তুষ্টির মাত্রা নিরূপণ ও তাদের মতামত এবং পরামর্শ গ্রহণ করা। 

জরিপ পরিচালনার ক্ষেত্রে সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক, বেসরকারি উন্নয়ন সংস্থা, এবং গণমাধ্যমসহ সুশীলসমাজের প্রতিনিধিরা তথ্য দিয়ে সহায়তা করেছেন বলে জানান তিনি।
এম

জেকে/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়