শিরোনাম
◈ গাজীপুরে হিটস্ট্রোকে একজনের মৃত্যু  ◈ বিশৃঙ্খলার পথ এড়াতে শিশুদের মধ্যে খেলাধুলার আগ্রহ সৃষ্টি করতে হবে: প্রধানমন্ত্রী ◈ তাপপ্রবাহের কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ক্লাসও বন্ধ ঘোষণা ◈ সোনার দাম কমেছে ভরিতে ৮৪০ টাকা ◈ ঈদযাত্রায় ৪১৯ দুর্ঘটনায় নিহত ৪৩৮: যাত্রী কল্যাণ সমিতি ◈ অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধে বিটিআরসিতে তালিকা পাঠানো হচ্ছে: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ◈ পাবনায় হিটস্ট্রোকে একজনের মৃত্যু ◈ জলাবদ্ধতা নিরসনে ৭ কোটি ডলার ঋণ দেবে এডিবি ◈ ক্ষমতা দখল করে আওয়ামী শাসকগোষ্ঠী আরও হিংস্র হয়ে উঠেছে: মির্জা ফখরুল ◈ বেনজীর আহমেদের চ্যালেঞ্জ: কেউ দুর্নীতি প্রমাণ করতে পারলে তাকে সেই সম্পত্তি দিয়ে দেবো (ভিডিও)

প্রকাশিত : ০১ এপ্রিল, ২০২৩, ১২:৩৬ রাত
আপডেট : ০১ এপ্রিল, ২০২৩, ১২:৩৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিশ্বস্ত, জবাবদিহিমূলক সাংবাদিকতা ছাড়া যেসব গুজব এবং ভুল তথ্য

শওগাত আলী সাগর

শওগাত আলী সাগর: বিশ্বস্ত, জবাবদিহিমূলক সাংবাদিকতা ছাড়া যেসব গুজব এবং ভুল তথ্য তথা বিভ্রান্তি জনসাধারণের আলোচনাকে প্রভাবিত করে তার বিরুদ্ধে আমরা কীভাবে লড়াই করবো? প্রশ্নটা কানাডার প্রভাবশালী পত্রিকা টরন্টো স্টারের প্রকাশক জর্ডান বিটোভ এর। তিনি আজ টরন্টো ক্লাবে শহরের ব্যবসায়ী এবং কমিউনিটি নেতৃবৃন্দের উদ্দেশ্যে বক্তৃতা করছিলেন। টরন্টো ক্লাব এই সভার আয়োজন করেছিলো মূলত টরন্টো স্টারের প্রকাশকের বক্তব্য শোনার জন্যই। জর্ডান বিটোভ কানাডীয়ান মিডিয়া ইন্ডাস্ট্রির যে চিত্রটা তুলে ধরেন, সেটি কোনোভাবেই সুখকর কিছু না। তাঁর তথ্যমতে, ২০০৮ সাল থেকে এই পর্যন্ত পুরো কানাডায় ৩৬১টি প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। ২০২০ সাল থেকে এই পর্যন্ত এডিটরিয়াল এবং নন-এডিটরিয়াল মিলিয়ে ৩ হাজার সংবাদকর্মী চাকুরী হারিয়েছেন। 

টরন্টো স্টারের প্রকাশক স্পষ্ট করেই বলেছেন, ‘কানাডা মেড জার্নালিজম ‘কে সহায়তা করার ব্যাপারে সরকার এবং কর্পোরেশনগুলোর দায়িত্ব আছে। জর্ডান বিটোভ এর বক্তৃতা নিয়ে আলাদা করে আলোচনার সুযোগ আছে। তবে গুজব এবং ভুল তথ্যের বিরুদ্ধে লড়াইয়ের জন্য যে ‘বিশ্বস্ত’ এবং ‘জবাবদিহিমূলক সাংবাদিকতা’র কথা তিনি উল্লেখ করেছেন, সেটি সবচেয়ে গুরুত্বপূর্ণ মনে হয়েছে। এই পয়েন্ট ধরে কেবল কানাডার নয়, বাংলাদেশের সাংবাদিকতা নিয়েও আলোচনা করা যায়। লেখক: কানাডা প্রবাসী সাংবাদিক 

  • সর্বশেষ
  • জনপ্রিয়