শিরোনাম
◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও) ◈ শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেননি: মানবজমিন সম্পাদক (ভিডিও) ◈ দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা?

প্রকাশিত : ০১ এপ্রিল, ২০২৩, ১২:২৮ রাত
আপডেট : ০১ এপ্রিল, ২০২৩, ১২:২৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্রথম আলোর এডিটরিয়াল লিডারশিপে নিউজরুমের লোকজন যেতে পারলেন না কেন?

গাজী নাসিরউদ্দিন আহমেদ

গাজী নাসিরউদ্দিন আহমেদ: প্রথম আলো ও এন্টি প্রথম আলো ডামাডোলের মধ্যে গুরুত্বপূর্ণ কথা বলেছেন জাহিদ নেওয়াজ খান জুয়েল ভাই। তিনি বলছেন, প্রথম আলোর ঘটনাটা মিডিয়ার সামনে, এমনকি লিখেও পরিষ্কার করে বলতে পারেননি পত্রিকাটির দ্বিতীয় ও তৃতীয় শীর্ষ কর্মকর্তা। তিনি নামোল্লেখ করেছেন নির্বাহী সম্পাদক সাজ্জাদ শরিফ ও ব্যবস্থাপনা সম্পাদক আনিসুল হকের। তারা মূলত কবি ও সাহিত্যিক। নিউজরুমের লোক নন। জুয়েল ভাই বলেছেন, হাতে কলমে  নিউজে কাজ করার অভিজ্ঞতা আছে এমন একজন প্রথম আলোতেই ঘটনাটার সঠিক চিত্র তুলে ধরে লিখেছেন। তার নাম, নাদিম মাহমুদ। 

প্রবাসী গবেষক নাদিম বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় থেকেই রিপোর্টিং করেছেন। এমনকি জাপানে পিএইচডি করার সময়ও রিপোর্টিংয়ের প্যাশন তিনি ছাড়তে পারেননি। কথা নাদিমকে নিয়ে নয়। প্রশ্ন হলো, প্রথম আলোর এডিটরিয়াল লিডারশিপে নিউজরুমের লোকজন যেতে পারলেন না কেন? মতিউর রহমানের নিজেরও সরাসরি নিউজরুমে কাজ করার অভিজ্ঞতা নেই। দেশের সবচেয়ে বড় সংবাদপ্রতিষ্ঠানের শীর্ষ তিন ব্যক্তিই সংবাদ সংগ্রহ, রচনা, সম্পাদনা ও প্রকাশের অভিজ্ঞতাহীন। কেন এমন হলো? আমাদের রাজনৈতিক নেতারা যেমন প্রশ্নহীন আনুগত্য চান, মতিউর রহমানও তেমনি প্রশ্নহীন আনুগত্য চান। পেশাদারিত্বের কথা বলেন বিজ্ঞাপন হিসেবে। আসলে পেশাদারিত্ব নেই। সমস্যা হচ্ছে, বাংলাদেশে বাকিরা আরও বেশি অপেশাদার। এই যে আনিসুল হক একটা লেখা লিখলেন, তার কোনো ফোকাস নেই। কোনো আর্গুমেন্ট নেই। কান্নাকাটি ছাড়া কোনো এডিটরিয়াল স্ট্যান্ড নেই। 

পুনশ্চঃ প্রথম আলোর গ্রেপ্তারকৃত সাংবাদিকটির আইনত দোষ করার সুযোগ নেই। ফটোকার্ডটি প্রকাশের কয়েক মিনিটের মধ্যে সরিয়ে নেওয়ায় মতিউর রহমানকেও জুডিশিয়াল প্রসেসে আটকানো সম্ভব না বলে আমার মনে হয়। আশা করি, তিনি জামিন পাবেন। এই আইনটি থেকে সাংবাদিকদের রেহাই দিন। লেখক: সাংবাদিক। ফেসবুক থেকে 

  • সর্বশেষ
  • জনপ্রিয়