শিরোনাম
◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও) ◈ শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেননি: মানবজমিন সম্পাদক (ভিডিও) ◈ দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা?

প্রকাশিত : ০১ এপ্রিল, ২০২৩, ১২:২৪ রাত
আপডেট : ০১ এপ্রিল, ২০২৩, ১২:২৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শামসুজ্জামানের নিঃশর্ত মুক্তি দাবি করছি

আবু হাসান শাহরিয়ার

আবু হাসান শাহরিয়ার: ‘আমার কালের সবচেয়ে অন্ধকার গলিটির নাম প্রথম আলো।-’উপর্যুক্ত পঙ্ক্তটি আমার কবিতার হলেও অথবা ‘প্রথম আলো’য় প্রকাশিত সংবাদের বস্তুনিষ্ঠতা নিয়ে বিস্তর প্রশ্ন থাকলেও পত্রিকাটির সংবাদকর্মী শামসুজ্জামানকে নিশাচর ভৌতিকতায় আটকের তীব্র নিন্দা না জানিয়ে পারছি না। ‘প্রথম আলো’ একটি উদ্দেশ্যপ্রণোদিত দৈনিক। উদ্দেশ্যসাধনে লাগসই না হলে র‌্যাবের হেফাজতকালীন ‘আপ্যায়ন’-এ নওগাঁর সুলতানা জেসমিনের মৃত্যুর মতো অধিকতর দুঃখজনক ও নিন্দনীয় সংবাদ শামসুজ্জামানের সংবাদটির মতো মেদবহুল গুরুত্ব দূরে থাক, প্রাপ্য ট্রিটমেন্টের সিকিভাগও পায় না। 

এ-ও দেখেছি- ‘প্রথম আলো’য় প্রকাশিত একটি ছোটোগল্পে একইরকম ভুল করায় কীর্তিমান ভাষাচিত্রী হাসনাত আব্দুল হাই যখন গণরোষের শিকার, পত্রিকাটি তার পাশে দাঁড়ায়নি। তারপরও শামসুজ্জামানের নিঃশর্ত মুক্তি দাবি করছি। একইসঙ্গে ‘শামসুজ্জামানকে তুলে নেওয়া এবং স্বাধীনতার প্রত্যয়’ শীর্ষক যুগপৎ মানবিক ও আত্মপক্ষসমর্থনমূলক গদ্যটির জন্য সাধুবাদ জানাচ্ছি আনিসুল হককে। এরকম আরও একটি-দুটি গদ্য তিনি আগেও লিখেছেন। সেগুলোর জন্যও সুদাসলে বকেয়া সাধুবাদ। একইসঙ্গে প্রত্যাশা এই যে, ‘প্রথম আলো’র বা কোনো সহকর্মীর সংশ্লিষ্টতা না থাকলেও সমগোত্রীয় ঘটনায় সমব্যথী হয়ে তিনি এ প্রকার গদ্য লিখে নৈর্ব্যক্তিক মানবিকতার পরিচয় দেবেন। লেখক: কবি। ফেসবুক থেকে 

  • সর্বশেষ
  • জনপ্রিয়