শিরোনাম
◈ ভুটানের রাজার সঙ্গে থিম্পু পৌঁছেছেন তথ্য প্রতিমন্ত্রী ◈ চট্টগ্রামের জুতার কারখানার আগুন নিয়ন্ত্রণে ◈ জিয়াও কখনো স্বাধীনতার ঘোষক দাবি করেনি, বিএনপি নেতারা যেভাবে করছে: ড. হাছান মাহমুদ ◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত : ২৩ মার্চ, ২০২৩, ০৩:৩৪ রাত
আপডেট : ২৩ মার্চ, ২০২৩, ০৩:৩৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নায়ক ওয়াসিমের জন্মদিন, ১৫২টি সিনেমায় অভিনয় করেছেন তিনি

আশিক নূরী : [১] ওয়াসিম ছিলেন একজন বাংলাদেশী চলচ্চিত্র অভিনেতা। তাকে বাংলা চলচ্চিত্রের অ্যাকশন এবং লোক ফ্যান্টাসির নায়ক হিসেবে অপ্রতিদ্বন্দ্বী মনে করা হত। কর্মজীবনে তিনি ১৫২টি চলচ্চিত্রে অভিনয় করেন। ১৯৭৩-১৯৯০ সাল পর্যন্ত তিনি ঢাকার চলচ্চিত্রে শীর্ষ নায়কদের মধ্যে একজন ছিলেন।

[২] ওয়াসিম ২৩ মার্চ ১৯৫০ সালে চাঁদপুর জেলায় জন্মগ্রহণ করেন। তিনি পড়াশোনায় ইতিহাস বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। কলেজের ছাত্রাবস্থায় তিনি বডি বিল্ডার হিসেবে নাম করেছিলেন। ১৯৬৪ সালে তিনি বডি বিল্ডিং এর জন্য ইস্ট পাকিস্তান খেতাব অর্জন করেছিলেন। 

[৩] ওয়াসিম ১৯৭২ সালে এস এম শফী পরিচালিত ‘ছন্দ হারিয়ে গেলো’ চলচ্চিত্রের সহকারী পরিচালক হিসেবে চলচ্চিত্র জীবন শুরু করেন। ১৯৭৩ সালে মহসিন পরিচালিত ‘রাতের পর দিন’ চলচ্চিত্রে তিনি প্রথম নায়ক হিসেবে আত্মপ্রকাশ করেন। চলচ্চিত্রটির অসামান্য সাফল্যে রাতারাতি তিনি তারকাখ্যাতি অর্জন করেন।

[৪] ওয়াসিম অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্রের মধ্যে রয়েছে- ‘ছিল ডাকু মনসুর (১৯৭৪)’, ‘জিঘাংসা (১৯৭৪)’, ‘দুই রাজকুমার (১৯৭৫)’, ‘দি রেইন (১৯৭৬)’, ‘দোস্ত দুশমন (১৯৭৭)’, ‘আসামী হাজির (১৯৭৮)’, ‘রাজনন্দিনী’, ‘রাজমহল’ ও ‘চন্দন দ্বীপের রাজকন্যা’ প্রভৃতি। তিনি ২০১৬ সালে ‘কমিটমেন্ট সাংস্কৃৃতিক একাডেমি থেকে আজীবন সম্মাননা’ আর্জন করেন। বিখ্যাত এই চলচ্চিত্র অভিনেতা ২০২১ সালের ১৮ এপ্রিল মাত্র ৭১ বছর বয়সে ঢাকার শাহাবুদ্দিন মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়