শিরোনাম
◈ উপজেলার নির্বাচন: মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আ.লীগের ◈ বোতলজাত সয়াবিনের দাম লিটারে ৪ টাকা বাড়লো ◈ মুজিবনগর সরকারের ৪০০ টাকা মাসিক বেতনের কর্মচারি ছিলেন জিয়াউর রহমান: পররাষ্ট্রমন্ত্রী ◈ রেকর্ড বন্যায় প্লাবিত দুবাই, ওমানে ১৮ জনের প্রাণহানি ◈ টাইমের প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় বাংলাদেশের মেরিনা (ভিডিও) ◈ দেশের মানুষকে ডাল-ভাত খাওয়াতে  ব্যর্থ হয়েছিল বিএনপি : প্রধানমন্ত্রী ◈ দক্ষিণ লেবাননে ইসরায়েল ফসফসরাস বোমা হামলা ◈ ঝালকাঠিতে ট্রাকচাপায় নিহতদের ৬ জন একই পরিবারের ◈ কেএনএফ চাইলে আবারও আলোচনায় বসার সুযোগ দেওয়া হবে: র‌্যাবের ডিজি ◈ ওবায়দুল কাদেরের হৃদয় দুর্বল, তাই বেশি অবান্তর কথা বলেন: রিজভী

প্রকাশিত : ২৩ মার্চ, ২০২৩, ০৩:৩১ রাত
আপডেট : ২৩ মার্চ, ২০২৩, ০৩:৩১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ঔপন্যাসিক ও ছোটগল্পকার শহীদুল জহিরের প্রয়াণ দিবস

পাপ্পী আয়ান

পাপ্পী আয়ান: [১] শহীদুল জহির ছিলেন বাংলাদেশি ছোটগল্পকার, ঔপন্যাসিক এবং সরকারি ঊর্ধ্বতন আমলা। তিনি বাংলা সাহিত্যে জাদুবাস্তবতার অন্যতম প্রবর্তক, বিংশ শতাব্দীর অন্যতম প্রভাবশালী ও গুরুত্বপূর্ণ লেখক ছিলেন। বাংলা কথাসাহিত্যে তিনি যোগ করেছেন স্বতন্ত্র রীতি-পদ্ধতি, যা ‘শহীদুল জহিরীয়’ ধারা বা প্রবণতা হিসেবে পরিচিত।

[২] শহীদুল জহির ১১ সেপ্টেম্বর ১৯৫৩ সালে পুরান ঢাকার নারিন্দায় জন্মগ্রহণ করেন। তিনি মাত্র তেইশ বছর বয়সে গল্প লেখা শুরু করেন। ১৯৭৪ সালে তার ‘ভালবাসা’ গল্পটি প্রকাশিত হয়। এটিই ছিল তাঁর প্রথম প্রকাশিত রচনা। ১৯৯১ সালে উচ্চশিক্ষার জন্য তিনি মার্কিন যুক্টরাষ্ট্রে যান। 

[৩] শহীদুল জহিরের ৭টি উপন্যাস, ৩টি ছোটগল্প সংকলন, ২টি গল্প সংকলন, ২টি উপন্যাস সংকলন, ১টি রচনাসমগ্র, ১টি অপ্রকাশিত-অগ্রন্থিত সংকলন রয়েছে। তাঁর সর্বমোট ছোটগল্পের সংখ্য ২৭টি। বাংলা ছোটগল্পে তিনি যুক্ত করেছেন নতুন মাত্রা। তাঁর গল্প সংকলনের মধ্যে রয়েছে- ‘পারাপার (১৯৮৫)’, ‘ডুমুরখেকো মানুষ’ ও ‘অন্যান্য গল্প (২০০০)’ এবং ‘ডলু নদীর হাওয়া’।

[৪] শহীদুল জহির শিক্ষাজীবন শুরু করেন ঢাকার র‌্যঙ্কিক স্ট্রিটের সিলভারডেল কিন্ডারগার্টেন স্কুলে। পরবর্তী সময়ে তিনি ১৯৬৮ সালে মানবিক বিভাগ থেকে ম্যাট্রিকুলেশন এবং ১৯৭২ সালে ঢাকা কলেজ থেকে মানবিক বিভাগে এইচএসসি পাশ করেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে স্নাতকবর্ষে ভর্তি হন। তিনি ১৯৭৬ সালে স্নাতক এবং ১৯৭৭ সালে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। [৫] শহীদুল জহির ব্যক্তিগত জীবনে ছিলেন নিভৃতিচারী। বিখ্যাত এই গল্পাকার হৃদরোগে আক্রান্ত হয়ে ২৩ মার্চ ২০০৮ সালে মারা যান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়