শিরোনাম
◈ ইরানের ইস্পাহানে ইসরায়েলের ড্রোন হামলা, ৩টি ভূপাতিত ◈ জাতিসংঘে সদস্যপদ প্রস্তাবে মার্কিন ভেটোর নিন্দা ফিলিস্তিনের, লজ্জাজনক বলল তুরস্ক ◈ স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের গল্প-প্রবন্ধ নিয়ে সাময়িকী প্রকাশনা করবে বাংলা একাডেমি ◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম  ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ চিকিৎসকদের সুরক্ষা নিশ্চিত করতে সংসদে আইন পাশ করব: স্বাস্থ্যমন্ত্রী ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ মিয়ানমার সেনার ওপর নিষেধাজ্ঞা থাকায় তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছে না: সেনা প্রধান

প্রকাশিত : ৩০ জানুয়ারী, ২০২৩, ০৫:০৬ বিকাল
আপডেট : ৩০ জানুয়ারী, ২০২৩, ০৫:০৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অমর একুশে বইমেলার মাঠ পর্যবেক্ষণ শেষে

বই মেলার শেষ প্রস্তুতি

রেজা ঘটক, ফেসবুক থেকে: ১. যেসকল লেখক নতুন বইয়ের মোড়ক উন্মোচন করবেন, তাদের বই নিয়ে উৎসব শেষেই পাশের কফি শপে চা-কফি খাওয়ার সুবর্ণ সুযোগ!

২. এরপর চা-কফি খাওয়া শেষে লিটলম্যাগ চত্বর ক্রোস করার সময় 'বাজারি-লেখক'সহ অসংখ্য নানান কিসিমের গালি বিনা পয়সার খাওয়ার ফ্রি সুযোগ!

৩. যারা লিটলম্যাগের তুর্কি সেনাদের ফ্রি গালি হজম করতে পারবেন না, তারা মনের দুঃখে কানতে কানতে বইমেলায় আর না ঘুরে সরাসরি টিএসসি'র গেট দিয়েই বাড়ি চলে যেতে পারবেন।

৪. কিন্তু যারা লিটলম্যাগের তুর্কি সেনাদের গালি হজম করেই বইমেলায় আরো ঘোরাঘুরি করবেন, তারা খুব কৌশলে নিজেদের পছন্দের প্রকাশনায় গিয়ে আড্ডা দিতে পারবেন। 

৫. শিশুদের জন্য শিশু চত্বর এবছর অমর একুশে বইমেলায় কালী মন্দিরের গেটের ডানদিকে (কালী মন্দিরে যাওয়ার রাস্তা) দেওয়া হয়েছে। শিশুদের এই চত্বরটি বরং কালী মন্দিরে যাওয়ার রাস্তার বামপাশের অংশজুড়ে বিস্তার করলেই বইমেলাটি আরো আকর্ষণীয় হতো। কালী মন্দিরে যাওয়ার রাস্তার বামপাশে যেসকল প্রকাশনার স্টল বরাদ্দ করা হয়েছে, সেগুলোকে মূল মেলার (উদ্যানের রিং রোড) অংশেই রিসাইজ করা গেলে ভালো হতো।

৬. লিটলম্যাগের জন্য এবছর যে চত্বরটি দেওয়া হয়েছে, এটাকেই প্রতিবছরের জন্য স্থায়ী করা হোক। যদিও আমি সবসময় বাংলা একাডেমির বহেরাতলার লিটলম্যাগ চত্বরকেই বেশি পছন্দ করি।   

৭. কালী মন্দিরকে এবছর অমর একুশে বইমেলার অংশ করায় বাংলা একাডেমিকে ধন্যবাদ। বইমেলায় যেহেতু প্রতি বছরের মত এবছরও মসজিদ করা হচ্ছে, অতএব কালী মন্দির বইমেলার অংশ হওয়ার বিষয়টি আমার কাছে ইতিবাচক। 

৮. স্বাধীনতা টাওয়ারকে ঘিরে সোহরাওয়ার্দী উদ্যানের লেকে স্বচ্ছ পানির ব্যবস্থা করা হোক। এত সুন্দর একটি জায়গায় অমন নোংরা পানি কিছুতেই কারো চোখেই ভালো লাগার কথা নয়। 

৯. এবছর স্টলের উচ্চতার দিকে বাংলা একাডেমি সজাগ ছিল বলে বইমেলার মাঠে স্টল সজ্জ্বা আরো নান্দনিক হবে বলেই মনে হচ্ছে। 

১০. এবছর বইমেলার লে-আউট ডিজাইনে কলাম এবং রো বেশ দৃষ্টিনন্দন হয়েছে। 

১১. বইমেলার লে-আউট ডিজাইন করার সময় বইমেলায় আগত জনসংখ্যা ও তাদের বইমেলায় নির্বিগ্নে বিচরণের ধরনটি অবশ্যই গুরুত্বপূর্ণ। মানুষের ভিড়কে ছড়িয়ে দেওয়ার পদ্ধতি আরো জোড়ালোভাবে কার্যকর করতে হবে। এবছরও এই বিষয়টিতে অনেক ঘাটতি রয়েছে। 

১২. অমর একুশে বইমেলা চলাকালীন সময়ে ছুটির দিনে টিএসসি থেকে দোয়েল চত্বর রাস্তাটি যানবাহন চলাচলের জন্য বন্ধ রাখতে হবে। অন্যান্য দিন সন্ধ্যার পর (৬টা থেকে ৯টা) এই রাস্তাটি বন্ধ রাখলে ভাল হয়। 

১৩. বইমেলায় আগত গাড়ি পার্কিংয়ের জন্য সোহরাওয়ার্দী উদ্যানের ছবিরহাট গেট ও ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট গেট খোলা রাখতে হবে।

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়