শিরোনাম
◈ জলদস্যুদের হাতে জিম্মি জাহাজ মুক্ত করার বিষয়ে  সরকার অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী  ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও ◈ পঞ্চম দিনের মতো কর্মবিরতিতে ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা ◈ অর্থাভাবে পার্লামেন্ট নির্বাচনে লড়বেন না ভারতের অর্থমন্ত্রী ◈ কখন কাকে ধরে নিয়ে যায় কোনো নিশ্চয়তা নেই: ফখরুল ◈ জনপ্রিয়তায় ট্রাম্পের কাছাকাছি বাইডেন ◈ আদালত থেকে জঙ্গি ছিনতাই মামলার তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নতুন তারিখ ৮ মে ◈ সেনা গোয়েন্দাসংস্থার বিরুদ্ধে ৬ পাক বিচারপতির ভয় দেখানোর অভিযোগ ◈ নিরস্ত্র ফিলিস্তিনিরা সাদা পতাকা উড়াচ্ছিল, তাদের বূলডোজার দিয়ে মাটি চাপা দিল ইসরায়েলী সেনারা ◈ যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত

প্রকাশিত : ২৬ জানুয়ারী, ২০২৩, ০১:৩৭ রাত
আপডেট : ২৬ জানুয়ারী, ২০২৩, ০১:৩৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শেক্সপিয়ার ও কুরোসাওয়া : দু’জনে দু’জনার

আফসান চৌধুরী

আফসান চৌধুরী: শেক্সপিয়ার কুরোসাওয়াকে এতো টানে কেন? আমি তার সব ছবি দেখেছি, সবই মনে হয় শেক্সপিয়ার দেখছি। হয়তো কুরোসাওয়া বুঝতেন তার স্কেল কেবল এই সব নাটকেই ধরা যাবে সবচেয়ে ভালোভাবে। আর জাপানিজ মানুষটা সাহিত্যকে সবচেয়ে বেশি দাম দিতেন। তার কাছে শেক্সপীয়ার গুরু। 

[৩] থ্রোনে অফ ব্লাড (ম্যাকবেথ ), ব্যাড স্লিপ ওয়েল (হ্যামলেট ) ও রেন ( লিয়ার ) হচ্ছে কুরোসাওয়ার তিন শেক্সপিয়ার ছবি ও শেষেরটি আমার সকল ছবির মধ্যে সবচেয়ে প্রিয় ও এর ভয়াবহতা ও অবধারিত বোধ আমাকে টানে, এর ভিজ্যুয়াল ইমাজেরি অতুলনীয়। 

[৪] এক দৃশ্যে তিন লেয়ার। ওপরে দুর্গ আগুনে পুড়ছে, মাঝখানে সৈন্যরা মরছে, নীচে অর্ধ উন্মাদ মহা সামন্ত যার ছেলেরা যুদ্ধ করে সব মরেছে বেরিয়ে আসছে গেট দিয়ে। ট্রাজেডির এতো ভিজ্যুয়াল চিত্র সিনেমা ইতিহাসে পাইনি। মনে হয় শেষে ইংরেজ নাট্যকারকে প্রকৃতভাবে উপস্থিত করেছেন এই জাপানি ছবিয়াল। লেখক, গবেষক ও রাজনৈতিক বিশ্লেষক

  • সর্বশেষ
  • জনপ্রিয়