শিরোনাম
◈ হলমার্ক কেলেঙ্কারির রায় ঘোষণার সময় পালিয়ে গেলেন জামাল উদ্দিন সরকার ◈ ২৯ কৃষি পণ্যের মূল্য নির্ধারণ বাস্তব বিবর্জিত: দোকান মালিক সমিতি ◈ তিন মাসের মধ্যে সালাম মুর্শেদিকে বাড়ি ছাড়তে হবে: হাইকোর্ট  ◈ সরকারের হাত থেকে রক্ষা পেতে জনগণকেই প্রতিরোধ গড়ে তুলতে হবে: বিএনপি ◈ সরকারের ফাঁদে পা দেইনি, দল ছাড়িনি, ভোটেও যাইনি: মেজর হাফিজ ◈ আমার একটাই চাওয়া স্বাস্থ্যসেবাকে মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়া: স্বাস্থ্যমন্ত্রী ◈ জিম্মি জাহাজ উদ্ধারে অভিযান নয়, আলোচনা চায় মালিকপক্ষ ◈ বিএনপিকে আমরা কেন ভাঙতে যাবো, প্রশ্ন ওবায়দুল কাদেরের  ◈ হলমার্ক মামলায় তানভীর-জেসমিনসহ ৯ জনের যাবজ্জীবন ◈ ভোরে গাজায় ইসরায়েলি বিমান হামলা, নিহত ২০

প্রকাশিত : ০৫ ডিসেম্বর, ২০২২, ০৩:০২ রাত
আপডেট : ০৫ ডিসেম্বর, ২০২২, ০৩:০২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাজনীতিকে জেতাতে সমঝোতার কোনো বিকল্প নেই

মারুফ কামাল খান

মারুফ কামাল খান : রাজনীতি হচ্ছে, রক্তপাতহীন যুদ্ধ। আর যুদ্ধ হচ্ছে রক্তপাতময় রাজনীতি। রাজনীতিক নই আমি। কঠিন রোগের চিকিৎসায় এখন দূরদেশে অবস্থান আমার। নিজের এ অনিশ্চিতির মধ্যেও দেশের জন্য প্রাণ কাঁদে। আমার কথা কেউ শুনবেন না জেনেও বিবেকের তাড়নায় ক’টি কথা বলে রাখতে চাই।

রাজনীতি পরাজিত হলে রক্তপাত অনিবার্য হয়ে উঠে। নিজে রাজনীতিক না হলেও আমি রাজনীতির বিজয় চাই। রক্তপাত ও যুদ্ধ চাই না। রক্তপাত ও যুদ্ধ এড়াবার একমাত্র পথ সন্ধি ও সমঝোতা। সেটাই রাজনীতির পথ।

রাজনীতিকে জেতাতে, যুদ্ধ ও রক্তপাত এড়াতে যুধ্যমান দু’পক্ষের মধ্যে সমঝোতার কোনো বিকল্প নেই। এতে দু’পক্ষই জিতবে, দেশ বাঁচবে। অন্যথায় হারবে দু’পক্ষই। ক্ষতিগ্রস্ত হবে দেশ। লাভ হবে তৃতীয় পক্ষের। আড়ালে বসে কলকাঠি নাড়ছে কেউ।

হঠকারী ও কুচক্রীরা উস্কানি দিচ্ছে। সে উস্কানির ফাঁদে পা দিলে আর নিস্তার নেই। একটা কথা পরিষ্কার, এক যুগেরও বেশি সময় ধরে যারা মসনদে আছেন, তারা ভারী বোঝা হয়ে উঠেছেন। তাদের মেয়াদ উত্তীর্ণ হবার পথে।

দেশের মানুষও পরিবর্তনের আকাক্সক্ষায় অধীর। সময় ফুরালে চাইলেও আর টেকা যায় না। তাদের বিদায়টাকে নিরাপদ ও শান্তিপূর্ণ করতে চাইলে সংঘাত নয়, সমঝোতাই একমাত্র পথ। এক্ষেত্রে দায়টা ক্ষমতাসীনদেরই বেশি।

শুভবুদ্ধি পুরোপুরি বিলুপ্ত না হয়ে থাকলে তাদের উচিত তা অনুধাবন করা। সময় কিন্তু দ্রুত বয়ে যাচ্ছে। ‘খেলা হবে’ আওয়াজ তুলে আসলে চলছে ড্রামা।

এখন শেষ দৃশ্যটির ঠিক আগের দৃশ্যের অভিনয় শুরু হয়েছে। শেষ দৃশ্যটি যাতে বিয়োগান্তক না-হয়ে মিলনান্তক হয়, তার জন্য এখনই পদক্ষেপ নিতে হবে এবং অতি দ্রুত। ফেসবুক থেকে 

  • সর্বশেষ
  • জনপ্রিয়