শিরোনাম
◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ ইরানের ওপর মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম  ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ মিয়ানমার সেনার ওপর নিষেধাজ্ঞা থাকায় তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছে না: সেনা প্রধান ◈ উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আওয়ামী লীগের ◈ বোতলজাত সয়াবিনের দাম লিটারে ৪ টাকা বাড়লো ◈ রেকর্ড বন্যায় প্লাবিত দুবাই, ওমানে ১৮ জনের প্রাণহানি

প্রকাশিত : ৩০ নভেম্বর, ২০২২, ১২:৫৭ রাত
আপডেট : ৩০ নভেম্বর, ২০২২, ১২:৫৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কানাডায় পরীক্ষার ফলাফলকে বিবেচনা করা হয় শিক্ষার্থীর প্রাইভেট ইনফরমেশন হিসেবে

শওগাত আলী সাগর

শওগাত আলী সাগর: কানাডায় পরীক্ষার ফলাফলকে বিবেচনা করা হয় একজন শিক্ষার্থীর প্রাইভেট ইনফরমেশন হিসেবে। ফলে ফলাফল প্রকাশ করা হয় গোপণীয়ভাবেই। কেবলমাত্র শিক্ষার্থীই তার ফলাফল জানতে পারেন, তিনি চাইলে সেটি অন্য কাউকে দেখাতে পারেন। আমার মেয়েরা যখন প্রাইমারী/ইলিমেন্টারি স্কুলে পড়তো- তখন রিপোর্ট কার্ড আসতো মুখবন্ধ খামে। অভিভাবক সেই রিপোর্ট কার্ড খুলে ফলাফল দেখবেন, নিজের মতামতসহ সিগনেচার করে একটা অংশ ফেরত দেবেন- এমনই নিয়ম। 

কেউ চাইলে রিপোর্ট কার্ড তথা ফলাফল নিয়ে শিক্ষকের সাথে মিটিংয়ের অ্যাপয়েন্টমেন্ট করে সন্তানের পড়াশোনার অগ্রগতি নিয়ে আলোচনা করতে পারেন। হাই স্কুলে (৯ম থেকে ১২শ গ্রেড) শিক্ষার্থী নিজে তার রিপোর্ট কার্ড পায়, আরেকটি কপি ই-মেইলে আসে অভিভাবকের কাছে। বিশেষ পাসওয়ার্ড দেওয়া সেই মেইল খুলে অভিভাবক তার সন্তানের ফলাফল জানতে পারেন। কানাডায় যেহেতু কোনো পাবলিক পরীক্ষা নেই, ফল প্রকাশের ‘পাবলিক আয়োজনও’ নেই। আমি বলছি নাÑ এটিই বেস্ট। কিন্তু পরীক্ষার ফলকে শিক্ষার্থীর ব্যক্তিগত তথ্য হিসেবে দেখার মনস্তাত্ত্বিক কারণ নিশ্চয়ই আছে। সেই কারণটা বিবেচনায় রাখা গুরুত্বপূর্ণ। পরীক্ষার ফলাফল কী উৎসবের বিষয়। আমার সেটি মনে হয় না। আপনার!
 লেখক: কানাডা প্রবাসী সাংবাদিক

  • সর্বশেষ
  • জনপ্রিয়