শিরোনাম

প্রকাশিত : ৩০ নভেম্বর, ২০২২, ১২:৪৪ রাত
আপডেট : ৩০ নভেম্বর, ২০২২, ১২:৪৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দেশে একটা নতুন রাজনীতি দরকার

অধ্যাপক ড. কামরুল হাসান মামুন

অধ্যাপক ড. কামরুল হাসান মামুন: গত কয়েকদিন যাবৎ ইসলামী ব্যাংক নিয়ে ঘটে যাওয়া তেলেসমাতি কান্ড দেশবাসীকে হতবাক করেছে। এই সরকার আসার আগে ইসলামী ব্যাংক সুনামের সাথেই চলছিল। সমস্যা একটিই ছিল। সেটি হলো জামাতের সাথে এর সংশ্লিষ্টতা। এই সংশ্লিষ্টতা ভাঙ্গতে গিয়ে ব্যাংকের শত্রু হয়ে এটি ধ্বংস করাতো দেশের জন্য মঙ্গলজনক ছিল না। ব্যাংকটিকে ঠিক করতে গিয়ে এমন লোকদের হাতে এটিকে দেওয়া হলো যারা এখন এটিকে প্রায় খেয়ে ফেলেছে।

মাত্র ২৪ বছরের উচ্চ মাধ্যমিক পাশ একটি ছেলেকে লোন দিল যার সকল আইডেন্টিটি মিথ্যা। ব্যাংক থেকে ৫০০০ টাকা লোন নিতে গেলে কত ঝামেলা পোহাতে হয়। আর এখানে ওই ছেলের নতুন খোলা MediGreen নামের ফেইক কোম্পানিকে ৯০০০ কোটি টাকা লোন দিয়ে দিল? শুধু তাই না। Nabil Grain Crops নামের আরেকটি ফেইক কোম্পানিকে ১০০০ কোটি টাকা লোন দিয়ে দিল। একইভাবে  Naba Agro Trade International কে ১১০০ কোটির বেশি টাকা লোন দিয়ে দিল। এইরকমভাবে নামে বেনামে আরো অনেককে হাজার হাজার কোটি টাকা দিয়ে দিল। এই টাকা নিশ্চই পাচার হয়ে গিয়েছে। দেশের আজকের এই আর্থিক দুর্দশাতো মনে হচ্ছে man-made বা আমাদের সরকার তৈরী। কারণ এই সরকারই তাদের পেয়ারে মানুষদের এইসব ব্যাংকের পরিচালকসহ অন্যান্য পদে নিয়োগ দিয়েছে। 

একটি ব্যংক থেকে লোন নিতে কত মানুষের ভেরিফিকেশন লাগে। এর সাথে জড়িত অনেক ব্যাংকার। অনেকগুলো মানুষ মিলে একটি মাফিয়া চক্র তৈরী না হলে এমন  তুঘলকি কান্ড ঘটা অসম্ভব। এটিতো গেল কেবল একটি ব্যাংকের গল্প। কিছুদিন আগে রাষ্ট্রীয় ব্যাংকের লোন, ঋণ খেলাপি, ঋণ মৌকুফ নিয়েও পত্রিকায় রিপোর্ট এসেছে।

এছাড়া পি কে হাওলাদার, হল মার্ক ইত্যাদি কান্ডতো আছেই। তার উপর গতকাল কোন এক সংবাদে পড়লাম বা শুনলাম একটি কোম্পানি নাকি বিপুল অংকের টাকা পাচার করে ফেলেছে। এইসব যদি না ঘটতো তাহলে বাংলাদেশের রিজার্ভ নিয়ে আজকে এত বড় দুশ্চিন্তায় পড়তে হতো না। আমাদের জনগণ রেমিট্যান্স পাঠায়, ব্যাংকে টাকা রাখে আর সেগুলো এইভাবে নাই হয়ে যাবে? এইসব কান্ড শুনলে মনে হয় কেউ বা কোন গুষ্টি ইচ্ছে করে দেশটিকে দেউলিয়া বানিয়ে দেওয়ার চেষ্টা করছে। দেশে একটা নতুন রাজনীতি দরকার। যারা দেশের কথা বলবে, দেশের জন্য করবে এবং দেশের জন্য মরবে। দুই পুরোনো দলকে এখন নর্দমায় নিক্ষেপের সময় এসেছে। Because they failed over and over gain!

  • সর্বশেষ
  • জনপ্রিয়