শিরোনাম
◈ রাজশাহীতে ১ ডিসেম্বর থেকে পরিবহন ধর্মঘটের ডাক ◈ সরকার যেভাবে দেশ চালাচ্ছে তাতে হিটলার থাকলে লজ্জা পেতো: মান্না  ◈ বেতন নেবেন না মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম ◈ ১০ ডিসেম্বর নয়াপল্টনেই সমাবেশ হবে: মির্জা ফখরুল ◈ মহিলা লীগের সভাপতি চুমকি, সম্পাদক শিলা ◈ নয়াপল্টনে ‘আসল বিএনপি’র মিছিলে বিএনপির ধাওয়া ◈ নির্বাচনের আগে সংলাপের সম্ভাবনা নাকচ করলেন প্রধানমন্ত্রী ◈ সময় হলে আমরাও বিদেশিদের বিরুদ্ধে অ্যাকশনে যাব: মোমেন ◈ শেখ হাসিনার ‘ম্যাজিক লিডারশিপে’ বদলে গেছে চট্টগ্রাম: কাদের ◈ সরকার যেখানে ভালো মনে করে সেখানেই সমাবেশের অনুমতি দিচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত : ০৩ অক্টোবর, ২০২২, ০১:১২ রাত
আপডেট : ০৩ অক্টোবর, ২০২২, ০১:১২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ফিরে দেখা ইতিহাস: ২৫ ফেব্রুয়ারী ১৯৭১

জাফর ওয়াজেদ

জাফর ওয়াজেদ: নিখিল পাকিস্তান আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক খলিল আহমেদ তিরমিঝি করাচীতে এক বিবৃতিতে জানান তিনি দলীয় প্রধান শেখ মুজিবের সাথে টেলিফোনে যোগাযোগ করার চেষ্টা করেও তাকে না পেয়ে তিনি দলের সাধারণ সম্পাদক তাজউদ্দীনের সাথে কথা বলে জেনেছেন বিরাজমান পরিস্থিতি এবং দলীয় কাজে ব্যস্ত থাকার জন্য তিনি পশ্চিম পাকিস্তান সফরে (করাচী) যেতে পারছেন না।  পশ্চিম পাকিস্তানে পাঁচদিন ব্যাপী সফর শেষে রাত ১ টায় গভর্ণর এডমিরাল আহসান ও জিওসি জেনারেল শাহজাদা মোহাম্মদ ইয়াকুব খান ঢাকা ফিরেছেন।  তাদের সাথে ফিরেছেন সদ্য সাবেক মন্ত্রী শামশুল হক, বুলগেরিয়ার রাষ্ট্রদূত (সম্ভবত মুজিবের সাথে দুতিয়ালির দায়িত্ব নিয়েছিলেন এবং পরদিন দেখাও করেছিলেন)। বিমানবন্দরে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি জানান তিনি একজন শ্রদ্ধেয় নেতা, তিনি মুজিবের সাথে সাক্ষাৎ করবেন। তিনি তার কাছে প্রেসিডেন্ট এর শুভেচ্ছা নিয়ে এসেছেন।

পাকিস্তান ন্যাশনাল লীগ প্রধান আতাউর রহমান খান এক  বিবৃতিতে বলেছেন  জনগণ ৬ দফার পক্ষে রায় দিয়েছে এবং এ বাস্তবতাকে সকলের মেনে নিতেই হবে।  তিনি জাতীয় পরিষদের অধিবেশনে যোগদানের ভুট্টোর নেতিবাচক অবস্থানের তীব্র নিন্দা করেন। তিনি বলেন গণরায়ের বিরুদ্ধে অবস্থান নিলে দেশে বিপর্যয় নেমে আসবে।  তিনি বলেন ভুট্টো শিল্পপতি ও আমলাতান্ত্রিক চক্রের ক্রীড়নক হিসেবে কাজ করছেন যে চক্র আইউব আমলে রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষমতার অপপ্রয়োগ করে আসছিল। ভুট্টো এখন তাদের মুখপাত্র হিসেবে কাজ করছেন। তিনি এখন ক্ষমতা হস্তান্তর বিলম্বিত করার প্রচেষ্টায় লিপ্ত রয়েছেন। ভুট্টো আইউব খানের ক্ষমতা দখলের পর উচ্ছিষ্টভোগী হিসাবে আবির্ভূত হয়েছিল এবং ৮ বছর তার উচ্ছিষ্ট ভোগ করেই এসেছেন। দেশের রাজনীতি বা সৃষ্টির পিছনে তার কোন ভুমিকাই ছিল না।

সিন্ধুর হায়দ্রাবাদের টেনডো মোহাম্মদ খানে এক দলের সিন্ধু সভাপতি মীর রসুল বক্স তালপুরের সভাপতিত্তে আয়োজিত জনসভায় ভুট্টো  বলেন তার দল পরিষদের   অধিবেশন বর্জন করেনি তবে তাদের মতামত শ্রবন করা হলে এবং যুক্তি সঙ্গত হলে তা গ্রহনের নিশ্চয়তা দেয়া হলে তার দলের সদস্যরা পরিষদের অধিবেশনে যোগ দিবেন। তিনি বলেন একটি কার্যকরী শাসনতন্ত্র এবং জনপ্রতিনিধিদের কাছে ক্ষমতা হস্তান্তর তার দলের ঐকান্তিক কামনা। রসুল বক্স তালপুর সেখানে বলেন  সিন্ধুতে প্রাদেশিক ভাষা হবে সিন্ধী উর্দু সেখানে অন্যতম জাতীয় ভাষা হিসেবে থাকবে।    
পূর্ব পাকিস্তান জমিয়তে উলামা ইসলাম সাধারন সম্পাদক মওলানা শামসুদ্দিন আহমেদ কাসেমি এক বিবৃতিতে  পশ্চিম পাকিস্তানী নেতাদের উদ্দেশে বলেন আপনারা যদি এক পাকিস্তানে বিশ্বাসী থাকেন তবে ষড়যন্ত্রের পথ পরিহার করে নিয়মতান্ত্রিক ভাবে শাসনতান্ত্রিক সমস্যা সমাধানে এগিয়ে আসুন। তিনি কতিপয় পশ্চিম পাকিস্তানী নেতাদের জাতীয় পরিষদ বর্জনের সিদ্ধান্তের কথা উল্লেখ করে বলেন তারা নিয়মতান্ত্রিক পথে দেশের সমস্যা সমাধানে আগ্রহী নহে, তারা প্রাসাদ ষড়যন্ত্রেই আগ্রহী বেশী। তিনি তাদের কঠোর হুশিয়ারি উচ্চারন করে বলেন জনগনের নিকট ক্ষমতা হস্তান্তর রোধের ষড়যন্ত্র বরদাস্ত করা হবে না। এদিকে  পেশোয়ারে দলের কেন্দ্রীয় কমিটির বৈঠকে সিদ্ধান্ত নেয়া হয় জমিয়ত আসন্ন পরিষদ অধিবেশনে যোগ দিবে তবে সংখ্যাগরিষ্ঠ দল শাসনতন্ত্র জোর করে চাপিয়ে দিলে তার দল অধিবেশন বর্জন করবে।

ন্যাপ ওয়ালি নেতা আব্দুল হাই বালুচ করাচীতে এক বিবৃতিতে বলেন তার দল  পরিষদের অধিবেশনে যোগ দিবে এবং ৬ দফা ভিত্তিক শাসনতন্ত্র প্রনয়নে আলোচনায় অংশ নিবে। তিনি বলেন পরিষদ অধিবেশন বর্জন শান্তিপূর্ণ ভাবে জনপ্রতিনিধিদের হাতে ক্ষমতা হস্তান্তর বিঘ্নিত করবে। এবং ইহা কোনমতেই কাম্য নহে। সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে পরিষদে শাসনতন্ত্র পেশ করার অধিকার আওয়ামী লীগের আছে। তিনি বলেন দুয়েক দিনের মধ্যে দলের কেন্দ্রীয় কমিটির বৈঠকে এ প্রস্তাব অনুমোদন করা হবে। সে বৈঠকে দলের প্রধান খান মোহাম্মদ ওয়ালী খান অনুপস্থিত থাকবেন তার পরিবর্তে সভায় সভাপতিত্ব করবেন দলের সহ সভাপতি রংপুরের দবির উদ্দিন। 

সিন্ধু জামাতে ইসলামী আমির জান মোহাম্মদ আব্বাসি করাচীতে মরহুম গোলাম আহমেদ চৌধুরীর বাসভবনে জামাত কর্মীসভায় তার দলের পূর্ববর্তী সিদ্ধান্তের  পুনরুল্লেখ করে বলেন  সকল জাতীয় ইস্যু ড্রইং রুমের পরিবর্তে জাতীয় পরিষদে মীমাংসা হওয়া উচিত। তিনি পিপিপির জাতীয় পরিষদ অধিবেশন বর্জন দেশের দুই  অংশকে পৃথক করবে। তিনিবলেন ভুট্টোর প্রধানমন্ত্রী হওয়ার একমাত্র অন্তরায় হল পূর্ব পাকিস্তান কাজেই ভুট্টো চান পূর্ব পাকিস্তান স্বাধীন হয়ে যাক এবং তিনি পাকিস্তানের প্রধানমন্ত্রী হন।

শেখ মুজিবের সাথে আলোচনার জন্য ইয়াহিয়ার বিশেষ দুত হিসেবে পাকিস্তান সেনাবাহিনীর লেঃ জেনারেল শরীফ পীরজাদার যে ঢাকা সফর নির্ধারিত হয়েছিল তা বাতিল করা হয়েছে। তিনি করাচীতে ভূট্টো র সাথে দেখা করে রাওয়ালপিন্ডি ফিরে গেছেন। শ্রমিক ইউনিয়ন কেন্দ্রের সাইফুদ্দিন মানিক বলেছেন নির্বাচনের রায় বানচালের চক্রান্তের বিরুদ্ধে বাংলার জনগন কাধে কাধ মিলিয়ে প্রতিরোধ করবে। লেখক: মহাপরিচালক, পিআইবি

  • সর্বশেষ