শিরোনাম
◈ আজ থেকে শাহজালালে রাতের ফ্লাইট ৫ ঘণ্টা বন্ধ ◈ তিন দিনের সফরে শ্রীলঙ্কা যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ◈ জাতীয় সংসদে রাষ্ট্রপতির সাথে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ ◈ ছয় আসনের উপনির্বাচনে তিনটিতেই বিজয় আওয়ামী লীগের  ◈ স্বতন্ত্র প্রার্থী হিসেবে হিরো আলমের রেকর্ড ◈ জাপানি ছোট মেয়েসহ আত্মগোপন থেকে বাবাকে উদ্ধার কারলো র‌্যাব ◈ বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ বিভাগের ডেপুটি গভর্নরকে অব্যাহতি ◈ বিদ্যুতের দাম বাড়িয়ে জনগণের পকেট কাটা হচ্ছে: মির্জা ফখরুল ◈ মধ্য আফ্রিকার ইতিহাসে প্রথম নারী প্রধানমন্ত্রী ◈ বাংলা ভাষাকে বিশ্বদরবারে পরিচিত করতে অনুবাদের উপর জোর দিতে হবে: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর, ২০২২, ০১:২৫ রাত
আপডেট : ২৬ সেপ্টেম্বর, ২০২২, ০১:২৫ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিএনপির পার্টি লিটারেচার তেমন নেই

গাজী নাসিরউদ্দিন আহমেদ

গাজী নাসিরউদ্দিন আহমেদ, ফেসবুক থেকে : বাংলাদেশে বিএনপি শক্তিশালী একটি রাজনৈতিক শিবির। আর্মি অফিসার ও চীনপন্থী কমিউনিস্টরাই জিয়া পরিবারের নেতৃত্বে দলটিকে গড়ে তুলেছে। একসময় আর্মি অফিসারদের প্রভাব প্রতিপত্তি দলটিতে ব্যাপকভাবে থাকলেও ধীরে ধীরে তা কমে এসেছে। তোয়াব, মীর শওকত, মাজেদুল হক, মোস্তাফিজুর রহমান, নুরুল ইসলাম শিশু, অলি আহমদ প্রমুখ দলটিতে শক্ত প্রভাব রাখতেন। ভাসানীপন্থী ও চীনপন্থীদের মধ্যে খালেদা জিয়ার পরিবারঘনিষ্ঠরা দলটির সেকেন্ড লাইন অফ লিডারশিপে ছিলেন। খালেদা জিয়ার ভাই সাঈদ ইস্কান্দার সামরিক বাহিনীতে থাকলেও তিনি চীনপন্থী কমিউনিস্ট ছিলেন। মির্জা গোলাম হাফিজ ও মির্জা ফখরুল খালেদার আত্মীয়ের বলয়ের ভেতরের চীনপন্থী বাম। খন্দকার দেলোয়ার হোসেন, মান্নান ভূঁইয়া চীনপন্থী রাজনীতিতে সক্রিয় ছিলেন। আমার ধারণা আর্মি অফিসাররা পাকিস্তানের সঙ্গে সম্পর্ক বজায় রাখতেন। 

মাঠের রাজনীতিটা চীনপন্থীরা করতেন। দলটির পক্ষে বুদ্ধিবৃত্তিক ফোরামে যারা কাজ করতেন তারা এসেনশিয়ালি চীনা বাম। এমাজউদ্দীন আহমদের কথা যদি বলেন। সাংবাদিক মাহফুজউল্লাহ ছিলেন কমরেড মুজাফফর আহমেদের নাতি। আজকের ফরহাদ মজহারের কথা যদি বলেন। আন্ডারগ্রাউন্ড বামপন্থী। পিনাকী ভট্টাচার্য অবশ্য রুশপন্থী বাম ছিলেন। জিয়া হাসান আর্মিতে ছিলেন। বিএনপির রাজনীতি নিয়ে আমরা আলোচনা করি কিন্তু ওদের পার্টি লিটারেচার তেমন নাই। আওয়ামী লীগেরও নাই। কিন্তু আওয়ামী লীগ সম্পর্কে নানা তথ্য পাওয়া যায়। বিএনপি নিয়ে কোনো গবেষণা আমার চোখে পড়েনি। তালুকদার মনিরুজ্জামান বিএনপি নিয়ে গবেষণামূলক কিছু লিখেছেন? ইন্ডিপেন্ডেন্ট রিসার্চারদেরও কোনো রচনা দেখি না। যে কথাটি বলতে গিয়ে খেই হারিয়ে ফেললাম সেটি হচ্ছে আর্মিদের চেয়ে চীনা কমিউনিস্টদের ক্ষমতা দলটিতে যখন বাড়লো তখন তারা জামায়াতের সঙ্গে ওতোপ্রোতভাবে জড়িয়ে গেলো। ফরহাদ মজহার-পিনাকীদের আবির্ভাবের পর তাত্ত্বিকভাবেই তারা এক হয়ে যেতে চাইছে। কারো কোনো বিশ্লেষণ, গবেষণা থাকলে খোঁজ চাই।

লেখক: সাংবাদিক। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়