শিরোনাম
◈ রসায়নে নোবেল পেলেন তিন বিজ্ঞানী ◈ বিদ্যুৎ উৎপাদনের নামে দুর্নীতি করে জাতিকে সংকটে ফেলেছে সরকার: মির্জা ফখরুল ◈ বিএনপির রাজনীতি মানেই সাম্প্রদায়িক রাজনীতি: কাদের ◈ দেশে ৫ কোটি ৫৬ লাখ ডোজের বেশি টিকা দেওয়া হয়েছে : স্বাস্থ্য অধিদপ্তর ◈ জাতীয় গ্রিড বিপর্যয়, দেশ পরিচালনায় সরকারের ব্যর্থতার প্রমাণ: জিএম কাদের ◈ রাঙ্গামাটিতে পাহাড় ধসে যোগাযোগ বন্ধ, আটকা পড়েছেন হাজারো পর্যটক ◈ রাশিয়ার চেয়ে আট গুণ ক্ষতির মুখে পড়বে ইউক্রেনের অর্থনীতি: বিশ্ব ব্যাংক ◈ যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন বৃহস্পতিবার ◈ খিলগাঁওয়ে বাসা থেকে গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার ◈ খেরসনের অংশবিশেষ পুনরুদ্ধার করেছে ইউক্রেন (ভিডিও)

প্রকাশিত : ২২ সেপ্টেম্বর, ২০২২, ১২:১৫ রাত
আপডেট : ২২ সেপ্টেম্বর, ২০২২, ১২:১৫ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নারীকে তাঁর জীবনের প্রতিটি স্তরে অনেক বড় বড় সাফল্য পেতে হবে

আরিফ জেবতিক

আরিফ জেবতিক: গ্রামের দরিদ্র, দুর্বল মেয়েরা অদম্য মনোবল আর কঠোর অধ্যাবসায় দিয়ে সাফ ফুটবলে চ্যাম্পিয়ান হয়ে যাওয়ার পরে, কাঠমোল্লাদের স্বঘোষিত ফেসবুক তাত্ত্বিকরা ভুরু কপালে তুলে অবাক হয়ে বলছেন, ‘কী বলেন এইসব। মেয়েদের ফুটবল খেলা নিয়ে কবে, কোন  মোল্লা কথা বললো!’ অথচ নারী ফুটবল বন্ধের দাবিতে মোল্লাদের মিছিলের ছবি এই ফেসবুকেই সয়লাব হয়ে আছে। 

সে যাক, আমি মনে করি, খুশির দিনে কাউকে খোঁচানোর দরকার নেই। কেউ যদি এখন অস্বীকার করতে চায়, মুচকি হেসে তাকে অস্বীকার করতে দেওয়াই ভালো। সে ম্যাটার করে না। মনে রাখবেন, তেতুল হুজুর ওয়াজে বলতো, মেয়েদের গার্মেন্টস ফ্যাক্টরিতে কাজ করতে দিয়েন না, সে সেখানে ‘জেনা’ করে টাকা রোজগার করে। নারী-বিদ্বেষী সেই হুজুরের কথায় দেশের কোনো মেয়েই গার্মেন্টস কারখানা ছেড়ে বাড়ি ফিরে যায়নি। 

দেশের সর্বস্তরের নারীদের আসলে নিজ নিজ কাজেই ফোকাস করতে হবে। সাফল্য ছাড়া তাঁদের আর দ্বিতীয় কোনো অপশন নেই। আজ সাফ ফুটবলে চ্যাম্পিয়ান হতে পেরেছে বলেই তাঁরা পাদপ্রদীপের আলোয় এসেছে, নইলে কোথাকার কোন কলসিন্দুর গ্রামের মেয়েদের কে পুঁছত!

নারীকে তাঁর জীবনের প্রতিটি স্তরে অনেক বড় বড় সাফল্য পেতে হবে। সমাজ তাঁকে সেই স্পেসুটুকু সহজে করে দেবে না। তবু তাঁকে অনেক বেশি শক্তি দিয়ে, সাফল্য নিয়ে তাঁকে এত উঁচুতে উঠতে হবে, যেখান থেকে নিচের ফালতু লোকগুলোকে পিপড়ার মতো দেখায়। এই পিপড়াদের ফেসবুক কমেন্ট, হাতে ধরে রাখা প্ল্যাকার্ড, রাস্তায় চলার সময়ের কটূক্তিÑ এসবই তখন বিন্দুর মতো মনে হবে, সেগুলো ম্যাটার করবে না। ঈগল তাঁর ডানার শক্তিতে আকাশে উড়ে বেড়ায়, মাটির কীটপতঙ্গের সাথে লড়ে সময় নষ্ট করার চাইতে সেটাই বরং উত্তম। লেখক ও অনলাইন অ্যাক্টিভিস্ট

  • সর্বশেষ
  • জনপ্রিয়