শিরোনাম
◈ সাবেক মন্ত্রীর চার ছেলের দেশত্যাগে আদালতের নিষেধাজ্ঞা ◈ ১৩০ জনের মনোনয়ন প্রত্যাহার ◈ এসএসসির ফল পুনঃনিরীক্ষণের আবেদন শুরু সোমবার ◈ প্রবীণ রাজনীতিবিদ হায়দার আকবর খান রনোর দাফন সোমবার ◈ লু’র সফরে আগ্রহ নেই বিএনপির, বৈঠকও হবে না ◈ ভারতে মুসলিমদের সংখ্যাবৃদ্ধি নিয়ে মোদী সরকারের বিতর্কিত প্রতিবেদন ◈ আওয়ামী সন্ত্রাসীদের মাধ্যমে নয়াপল্টনে ককটেল বিস্ফোরণের নাটক সাজানো হয়েছে: রিজভী ◈ সরকারি চাকুরির বয়সসীমা ৩৫ চেয়ে আন্দোলনে গ্রেপ্তার ১২ শিক্ষার্থীর জামিন ◈ স্মার্ট হলো হজযাত্রীদের প্রাক-নিবন্ধন রিফান্ড প্রক্রিয়া ◈ জি এম কাদেরই জাতীয় পার্টির চেয়ারম্যান: আপিল বিভাগ

প্রকাশিত : ২৮ এপ্রিল, ২০২৪, ০৬:৫২ বিকাল
আপডেট : ২৮ এপ্রিল, ২০২৪, ০৬:৫২ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ধর্ম ও লিঙ্গের বাইরে একজন মানুষকে মানুষ হিসাবে দেখার শক্তি ক্রমশ লোপ পাচ্ছে আমাদের সমাজ থেকে

আনিস আলমগীর, ফেসবুক: অনলাইন সাংবাদিকতা কতটা নিম্নস্তরে গেছে আর তথাকথিত প্রগতিশীলরা মৌলবাদীদের গালি দিতে দিতে নিজেরাই যে প্রতিক্রিয়াশীল চরিত্র ধারণ করেছে, ইসলামোফোবিয়া বা ইসলামভীতি/ বিদ্বেষে আক্রান্ত সেটা গতকাল ঢাকার মাঠে এক ক্রিকেট খেলায় নারী আম্পায়ার থাকায় ক্রিকেটার মুশফিক এবং মাহমুদুল্লাহরা খেলবেন না বলেছেন- এই অপপ্রচারের মাধ্যমে বুঝা যায়। 

ওই নারী আম্পায়ার তার সাক্ষাৎকারে বলেছেন মুশফিক, মাহমুদুল্লাহ তাকে সহায়তা করেছেন, জুনিয়র ক্রিকেটাররাও পক্ষে ছিলেন। আর ফেইসবুকে আমার প্রগতিশীল ভাই ব্রাদাররা ছড়িয়ে দিলেন নারী আম্পায়ার থাকায় মুশফিক, মাহমুদুল্লাহরা খেলতে আপত্তি জানিয়েছিলেন। মুশফিক এবং মাহমুদুল্লাহ ধর্ম কর্মের জন্য দীর্ঘদিন থেকে কিছু মানুষের টার্গেট হয়ে আছেন। পরে জানা গেল ক্রিকেটাররা নয়, দল দুটির কর্মকর্তারা এই ধরনের অবিবেচক এবং নিন্দনীয় কর্মকাণ্ডের সঙ্গে জড়িত।

২৪ ঘন্টা ধরে সোশ্যাল মিডিয়ায় ঘৃণা উগলে দেওয়া হয়েছে এই দুই ক্রিকেটারের বিরুদ্ধে। এমনকি আসল ঘটনা জানার পরেও এরা তাদের স্ট্যাটাস মুছে দেয়নি। কিংবা অন্যের স্ট্যাটাসে তাৎক্ষণিক করা কমেন্ট ডিলিট করেনি।

আমি শুধু চিন্তা করছি, মুশফিক মাহমুদুল্লাহর জায়গায় আজকে যদি লিটন দাস, সৌম্য সরকারকে নিয়ে ইসলামী মৌলবাদীরা একই ধরনের প্রচার চালাতো, এই প্রগতিশীলরা কেমন চিল্লাচিল্লি করত। তথাকথিত নারীবাদীরা কে কী বয়ান ছাড়তো, যারা কোনো ঘটনা ঘটার সঙ্গে সঙ্গে আগামাথা না জেনে ঝাঁপিয়ে পড়ে প্রতিক্রিয়া জানায়।

ধর্ম ও লিঙ্গের বাইরে একজন মানুষকে মানুষ হিসাবে দেখার, তার কাজ দিয়ে বিবেচনা করার শক্তি ক্রমশ লোপ পাচ্ছে আমাদের সমাজ থেকে। এর পেছনের কারণ খোঁজা জরুরী হয়ে পড়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়