শিরোনাম

প্রকাশিত : ২৩ জুন, ২০২২, ১০:৪১ দুপুর
আপডেট : ২৩ জুন, ২০২২, ১১:৫০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নির্মাণকাজ শেষ 

কর্তৃপক্ষকে পদ্মা সেতু বুঝিয়ে দিলো ঠিকাদারি প্রতিষ্ঠান

পদ্মা সেতু

মাজহারুল ইসলাম: পদ্মা সেতু উদ্বোধনের আর বাকি মাত্র দুদিন। আর তাই পদ্মার দুপাড় থেকে শুরু করে সারাদেশে এই সেতুকে ঘিরে রয়েছে উচ্ছ্বাস। ইতোমধ্যে সেতুটির নির্মাণকাজ শেষ করেছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড (এমবিইসি)। 

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদের বৃহস্পতিবার (২৩ জুন) সকালে গণমাধ্যমকে জানান, এরই মধ্যে চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান কাজ শেষ করে সেতু বিভাগকে বুঝিয়ে দিয়েছে। তবে যে কোনো অবকাঠামোর ক্ষেত্রে ছোটখাটো কাজ থাকবে। আগামী একবছর ধরে তারা সে কাজ ‘ডিফেক্ট লায়াবিলিটি পিরিয়ড’ করবে।

পদ্মা সেতুর উদ্বোধনকে কেন্দ্র করে মুন্সিগঞ্জের পদ্মাপাড়ে উৎসবের আমেজ বিরাজ করছে। দেশের সামর্থ্য ও সক্ষমতার প্রতীক এই সেতু শনিবার (২৫ জুন) উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানের দিন সকাল ১০টায় হেলিকপ্টারযোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতুর মাওয়া প্রান্তে উপস্থিত হবেন। এরপর প্রধানমন্ত্রী মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে সেতুর উদ্বোধনী ফলক উন্মোচন করবেন ও সুধী সমাবেশে অংশ নেবেন। পরবর্তীতে সেখান থেকে পদ্মা সেতু পার হয়ে শরীয়তপুর অংশে দলীয় একটি জনসভায় অংশ নেবেন।

প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ১৭ জুন সন্ধ্যায় পরীক্ষামূলকভাবে টোল দিয়ে পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের কয়েকটি গাড়ি পার হয়। দেশের পরিবহনগুলোতে প্রযুক্তির ব্যবহার না থাকায় সনাতন পদ্ধতিতে টোল দিয়েই সেতু পার হতে হবে। ১৪ জুন সন্ধ্যায় মুন্সীগঞ্জের মাওয়া ও শরীয়তপুরের জাজিরা প্রান্তের সবগুলো ল্যাম্পপোস্টের বাতি একসঙ্গে আলো প্রজ্বলন করা হয়। এতে পুরো পদ্মা সেতু আলো ঝলমলে হয়ে ওঠে। 

পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানের সব প্রস্তুতিও শেষের দিকে। উদ্বোধনী অনুষ্ঠানে বিদেশি কুটনীতিকসহ দেশ বরেণ্য সুধীজনরা অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। পদ্মা সেতুর নিরাপত্তার মূল দায়িত্বে নিয়োজিত রয়েছে বাংলাদেশ সেনাবাহিনী। আরটিভি, রাইজিংবিডি 

  • সর্বশেষ
  • জনপ্রিয়