শিরোনাম

প্রকাশিত : ২৭ জুন, ২০২২, ১২:৩২ রাত
আপডেট : ২৮ জুন, ২০২২, ১১:৩৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্রথম দিনেই পদ্মা সেতুতে চাঞ্চল্যকর ১০ ঘটনা

আলোচিত ১০ ঘটনা/ ফাইল ছবি

আখিরুজ্জামান সোহান: দীর্ঘদিনের লালন করা স্বপ্নের পদ্মাসেতুর দুয়ার খুলেছে রোববার সকালে। খুলে দেওয়ার প্রথম দিনেই পদ্মা সেতুকে ঘিরে ঘটেছে ১০টি চাঞ্চল্যকর ঘটনা, যেগুলো সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছে।

আলোচিত ঘটনার মধ্যে রয়েছে-পদ্মা সেতুতে মোটরসাইকেল দুর্ঘটনায় দুইজনের প্রাণহানি, সেতুর রেলিংয়ের নাট-বল্টু খুলে একজন আটক, পদ্মা সেতুতে সিজদারত যুবকের ছবি, সেতুতে মূত্র বিসর্জনের ছবি, সেতুতে দাঁড়িয়ে নারীর টিকটক ভিডিও তৈরিসহ বিভিন্ন ঘটনা।

চলুন এক নজরে জেনে নেওয়া যাক পদ্মা সেতুর প্রথম দিনের সব কর্ম-অপকর্ম।

দুই প্রাণহানি : সাধারণ মানুষের জন্য খুলে দেওয়ার প্রথম দিনেই পদ্মা সেতুতে মোটরসাইকেল দুর্ঘটনায় আহত দুইজনের হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয়েছে।

রোববার (২৬ জুন) সন্ধ্যায় এ দুর্ঘটনা ঘটে। পরে রাত সাড়ে ১০টার দিকে হাসপাতালে তাদের মৃত্যু হয়।

সামাজিক যোগাযোগমাধ্যমের ভিডিওতে দেখা যায়, দুইজন গুরুতর আহত হয়ে সেতুর ওপর পড়ে আছে। পরে তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

নাট-বল্টু খোলায় যুবক আটক : পদ্মা সেতুর রেলিংয়ের নাট-বল্টু খোলার অভিযোগে এক যুবককে আটক করেছে পুলিশ।

রোববার (২৬ জুন) বিকেলে রাজধানীর শান্তিনগর এলাকা থেকে ওই যুবককে আটক করে পুলিশ।

পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) সাইবার ইন্টেলিজেন্স অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট বিভাগের বিশেষ পুলিশ সুপার রেজাউল করিম (মাসুদ) বলেন, ‘ভিডিওতে যে যুবককে পদ্মা সেতুর নাট-বল্টু খুলতে দেখা গেছে, তার নাম মো. বায়েজিদ। তাকে আমরা আটক করে জিজ্ঞাসাবাদ করছি। তিনি কেন এই কাজ করেছেন, সেটা জানার চেষ্টা করা হচ্ছে।’

সিআইডি সূত্রে জানা গেছে, বায়েজিদের গ্রামের বাড়ি পটুয়াখালী। তিনি রাজধানীতে একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন। তার বয়স ৩১ বছর। তার ব্যক্তিগত গাড়ি আছে। সেটা নিয়েই তিনি চলাফেরা করেন।

সিজদারত যুবক : পদ্মা সেতুতে সিজদা দেওয়া এক যুবকের ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। তবে নেটিজেনদের প্রশংসা কুড়িয়েছে ছবিটি।

মূত্র বিসর্জন : পদ্মা সেতুতে মূত্র বিসর্জন করায় এক যুবককে পুলিশ খুঁজছে বলে জানিয়েছেন সিআইডির সাইবার পুলিশ সেন্টারের বিশেষ পুলিশ সুপার রেজাউল মাসুদ।

তিনি বলেন, ইতোমধ্যে পদ্মা সেতুর রেলিংয়ের নাট-বল্টু খোলায় বায়েজিদ নামে একজনকে আটক করা হয়েছে। একই অভিযোগে আরেক যুবককে খোঁজা হচ্ছে। এ ছাড়া পদ্মা সেতুতে মূত্র বিসর্জন দেওয়া আরেক যুবককে আইনের আওতায় আনার চেষ্টা চলছে।

টোলপ্লাজার ব্যারিয়ার ভাঙন : বিআরটিসি বাসের ধাক্কায় পদ্মা সেতুর মাওয়া প্রান্তের টোলপ্লাজার দুটি ব্যারিয়ার ভেঙে গেছে।

রোববার (২৬ জুন) দুপুর আড়াইটার দিকে এ ঘটনা ঘটে।তবে পদ্মা সেতুর টোলপ্লাজার দায়িত্বে থাকা কেউ সাংবাদিকদের কাছে এ বিষয়ে মন্তব্য করতে রাজি হননি।

বিদ্যুৎ বিভ্রাট : দেশের অন্যতম ব্যয়বহুল পদ্মা সেতুতে বৈদ্যুতিক গোলযোগের কারণে জাজিরা প্রান্তে প্রায় আট মিনিটের জন্য টোল আদায় বন্ধ হয়ে যায়।

রোববার (২৬ জুন) সন্ধ্যা ৭টা ১ মিনিটে পদ্মা সেতুর জাজিরা প্রান্তের টোলপ্লাজার বিদ্যুৎ সরবরাহ আট মিনিটের জন্য বন্ধ থাকে। এরপর সন্ধ্যা ৭টা ৯ মিনিটে বিদ্যুৎ সরবরাহ চালু হলে আবারও টোল আদায় শুরু করা হয়।

সন্ধ্যায় গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন জাজিরার টোল প্লাজার দায়িত্বে থাকা সেতু বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবদুল হোসেন।

টিকটক ভিডিও তৈরি করে ভাইরাল : যানবাহনের জন্য পদ্মা সেতু খুলে দেওয়ার প্রথম দিনে অনেককে টিকটক ভিডিও তৈরি করতে দেখা গেছে। তবে তাদেরকে আইনের আওতায় আনার চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ।

রাতে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ-সিআইডির মুন্সীগঞ্জ জেলার সহকারী পুলিশ সুপার (এএসপি) আজিজুল হক বলেন, পদ্মা সেতুতে যারাই আইনের ভঙ্গ করে টিকটক ভিডিও করেছে তাদেরকে আইনের আওতায় আনতে চেষ্টা করছি। ইতোমধ্যে একজনকে আটক করা হয়েছে। বাকিদেরও দ্রুত আইনের আওতায় আনা হবে। আমাদের পুলিশ বাহিনী বিষয়টি নিয়ে কাজ করছে।

মালামাল-যন্ত্রপাতি চুরি : পদ্মা সেতুতে নেমে অনেকে মূল্যবান মালামাল-যন্ত্রপাতি চুরি ও ক্ষয়ক্ষতি করছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ বিষয়ে ব্যবস্থা নিতে বাংলাদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং সাপোর্ট অ্যান্ড সেফটি টিমকে (ইএসএসটি) চিঠি পাঠিয়েছেন পদ্মা সেতু প্রকল্পের পরিচালক মো. শফিকুল ইসলাম।

চিঠিতে বলা হয়, পদ্মা সেতুতে যানবাহন থেকে নামা নিষিদ্ধ হওয়া সত্ত্বেও অনেকে নেমে মূল্যবান মালামাল ও যন্ত্রপাতি চুরি করছে। এ ছাড়া অনেকে দুই প্রান্তের টোলপ্লাজার আশপাশে রাখা যন্ত্রপাতি ও মালামালের ক্ষতি করছে।

এর পরিপ্রেক্ষিতে জরুরি ভিত্তিতে ইএসএসটিকে টহল জোরদারের অনুরোধ জানানো হয় চিঠিতে।

যত টাকা টোল আদায় : বহু প্রতীক্ষিত পদ্মা সেতুতে যানবাহন চলাচল শুরুর প্রথম দিনে রোববার (২৬ জুন) প্রথম আট ঘণ্টায় (সকাল ৬টা থেকে দুপুর ২টা) উভয় প্রান্তে মোট ৮২ লাখ ১৯ হাজার ৫০ টাকা টোল আদায় করা হয়েছে।

এদিন বিকেলে গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবুল হোসেন।

তিনি বলেন, আট ঘণ্টায় মাওয়া প্রান্তে ৮ হাজার ৪৩৮টি গাড়ি টোল প্রদান করে। এতে আয় হয়েছে ৪৬ লাখ ৮৯ হাজার ৫৫০ টাকা। অন্যদিকে জাজিরা প্রান্তে ৬ হাজার ৭৬২টি গাড়ি টোল প্রদান করে। এতে আয় হয়েছে ৩৫ লাখ ২৯ হাজার ৫০০ টাকা।

মোটরসাইকেল নিষিদ্ধ : পদ্মা সেতুতে সোমবার (২৭ জুন) থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করেছে সরকার।

রোববার (২৬ জুন) সন্ধ্যায় সেতু বিভাগ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়, সোমবার (২৭ জুন) ভোর ৬টা থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করেছে সরকার।

প্রসঙ্গত, শনিবার পদ্মার মাওয়া প্রান্তে সকাল ১০টায় পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সফরসঙ্গীরা। সেতুর মাওয়া প্রান্তে টোল পরিশোধ শেষে উদ্বোধনী ফলক ও ম্যুরাল-১ উন্মোচনের মাধ্যমে প্রধানমন্ত্রী পদ্মা সেতু উদ্বোধন করেন। উদ্বোধন শেষে জাজিরা প্রান্তে পৌঁছে সেতু ও ম্যুরাল-২-এর উদ্বোধনী ফলক উন্মোচন করেন।

তথ্যমতে, বাংলাদেশের বুকে সবচেয়ে বড় অবকাঠামোর নাম পদ্মা সেতু। ৬ দশমিক ১৫ কিলোমিটারের সেতুটি ঢাকা বিভাগের দুই জেলা মুন্সীগঞ্জ আর শরীয়তপুরকে সংযুক্ত করেছে। সেতুর ডাঙার অংশ যোগ করলে মোট দৈর্ঘ্য ৯ কিলোমিটারের বেশি। স্টিল আর কংক্রিটের তৈরি দ্বিতল সেতুর ওপরের স্তরে রয়েছে চার লেনের সড়ক আর নিচে একক রেলপথ।

পদ্মা সেতুতে রয়েছে অত্যাধুনিক সিসি ক্যামেরা। সাধারণ আলোক সুবিধার পাশাপাশি সেতুতে রয়েছে আলোকসজ্জা ও সৌন্দর্য বর্ধনে রয়েছে আর্কিটেকচার লাইটিং। স্বাভাবিক সময়ে নদীর পানি থেকে সেতুর উচ্চতা প্রায় সাত ফুট। এর নিচ দিয়ে পাঁচ তলা উচ্চতার নৌযান চলাচল করতে পারবে। ৩০ হাজার ১৯৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা বহুমুখী সেতু রাজধানী ঢাকাসহ দেশের অন্যান্য বড় শহরের সঙ্গে দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের ২১ জেলার সড়ক ও রেল যোগাযোগ স্থাপন করবে। পদ্মা সেতু দক্ষিণ এবং পশ্চিমাঞ্চলের ২১ জেলার উন্নয়নের সঙ্গে দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়