শিরোনাম
◈ মূল্যবৃদ্ধির প্রতিবাদে উত্তাল সিয়েরা লিওন, নিহত অন্তত ২৭ ◈ নিম্নআয়ের মানুষ ১০০ টাকায় কবর দিতে পারবেন ডিএনসিসির কবরস্থানে ◈ প্রেমের টানে দিনাজপুরে অস্ট্রিয়ান প্রকৌশলী ◈ আইএসের বোমা হামলায় মারা গেছেন তালিবানের এক শীর্ষ আলেম ◈ কুষ্টিয়ায় হত্যা মামলায় চার জেএমবিসহ ছয় জনের যাবজ্জীবন ◈ ঢাকার ৪ কেন্দ্রে হবে 'বি' ইউনিটের গুচ্ছ পরীক্ষা ◈ রাতে হাতে মেহেদী দিয়ে ঘুমালেন কিশোরী, সকালে মা দেখলেন ঝুলন্ত মরদেহ ◈ ‘হাওয়া’ সিনেমায় বন্য প্রাণী আইন লঙ্ঘিত হয়েছে: বন্য প্রাণী অপরাধ দমন ইউনিট ◈ ব্যাংকক পৌঁছলেন গোটাবায়া রাজাপাকসে ◈ নারী চিকিৎসককে গলা কেটে হত্যা, প্রেমিক গ্রেপ্তার

প্রকাশিত : ২৬ জুন, ২০২২, ১০:০৪ রাত
আপডেট : ২৬ জুন, ২০২২, ১০:০৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পদ্মা সেতু নিয়ে প্রচার হওয়া গুজবসমূহ

পদ্মাসেতু

নাহিদ হাসান: পদ্মা সেতু নির্মাণে গুজবের সূত্রপাত ২০১৫ সালের ১ মার্চ নদীতে পশুর রক্ত ঢেলে পদ্মা সেতুর ভিত্তি স্থাপন কাজের উদ্বোধনের করার মধ্য দিয়ে শুরু হয়। মুন্সীগঞ্জের মাওয়ায় মূল সেতুর পরীক্ষামূলক ভিত্তি স্থাপনের সময় নদীতে গরু ও খাসির রক্ত ঢালতে দেখা যায় চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি।

তাদের বিশ্বাস, বড় কাজের শুরুতে পশু উৎসর্গের মাধ্যমে স্রষ্টার সন্তুষ্টি লাভ করা যায়, এড়ানো যায় বড় দুর্ঘটনা। কিন্তু সেই সময়ের পশুর রক্তের ছবি ২০১৯ সালে হঠাৎ করে মানুষের রক্ত বলে প্রচার করে একটি মহল। এরপরই দেশে এ গুজব ছড়িয়ে পড়ে।

নির্মাণকাজ শুরুর আগে থেকেই পদ্মা সেতু নিয়ে শুরু হয়েছিলো নানা ষড়যন্ত্র। কিন্তু সেতু নির্মাণে শিশুর মাথা লাগবে এমন গুজব সারাদেশে ছড়িয়ে পড়ে। শুধু তাই নয়, পদ্মা সেতু নির্মাণে একলাখ মানুষের মাথা লাগবে বলেও গুজব ছড়ানো হয়। গুজবে কান দিয়ে ২০১৯ সালে দেশব্যাপী ২১ জন গণপিটুনির শিকার হন। নিহত হয় পাঁচজন। আরটিভি

এর মধ্যে রাজধানী ঢাকার বাড্ডায় তাসলিমা বেগম রেনু (৪০) নামে এক মহিলাকে গণপিটুনি দিয়ে হত্যা করা হয়। নেত্রকোনায় এক শিশুকে গলা কেটে হত্যা করে ব্যাগে ভরে মাথা নিয়ে যাওয়ার সময় সন্দেহভাজন যুবককে পিটিয়ে হত্যা করে স্থানীয়রা। এ ছাড়া মোহাম্মদপুর, ব্রাহ্মণবাড়িয়া ও লক্ষ্মীপুরেও ছেলে ধরা সন্দেহে গণপিটুনির ঘটনা ঘটে।

নির্মাণকাজের একেবারে শেষ পর্যায়ে সেতুতে ফেরি ও লঞ্চসহ বিভিন্ন নৌযানের ধাক্কা নিয়েও ছড়ানো হয় বিভ্রান্তিকর তথ্য।

  • সর্বশেষ
  • জনপ্রিয়