শিরোনাম

প্রকাশিত : ২৬ মে, ২০২২, ০২:০৮ রাত
আপডেট : ২৬ মে, ২০২২, ০২:০৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভালোবাসো ও ক্ষমা করো, হে মানুষ!

মাসুদ রানা

মাসুদ রানা: আমি মানুষকে মানুষ ছাড়া আর কিছুই ভাবি না। কোনো মানুষকেই আমি মহামানব বা মহামানবী যেমন মনে করি না, তেমনি কোনো মানুষকেই আমি অমানুষ মনে করি না। নির্দোষ কোনো মানুষ নেই, আবার নির্গুণও কোনো মানুষ নেই। কেউ শ্রদ্ধা কিংবা ঘৃণার আতিশয্যে কাউকে মহামানব কিংবা মানবেতর যাই বানাক না কেনো, আমি তাতে তার আবেগটাই দেখি। ভাবি, মানুষ কীভাবে তার নিজের আবেগের শিকলে বন্দী হয়ে ভালোলাগার জন্যে নিজেকে অন্ধ করে রাখে।

অবশ্যই ইতিহাসে সমষ্টির মধ্যে ব্যক্তির বিশিষ্ট ভুমিকা থাকে। কিন্তু তা সত্ত্বেও সে মানুষই রয়ে যায়। তাঁর গুণ থাকে, দোষ থাকে, রিপু থাকে, হৃদ্যতা থাকে, লোভ থাকে, ত্যাগ থাকে, প্রেম থাকে, ঘৃণা থাকে, জ্ঞান থাকে, অজ্ঞতা থাকে, সবলতা থাকে, দুর্বলতা থাকে। গুণ ও দোষ ছাড়া এই বিশ্বে কোনো মানুষ ছিলো না এবং এখনও নেই। ভবিষ্যতের কথা জানি না, তবে ভালো-মন্দের মিশ্রণ যা আমাদের মূল্যবোধের ওপর নির্ভরশীল, তা সম্ভবতঃ চিরন্তন।

আমি যখন আমার বিচার করি - চুলচেরা - আমি আমার ভুলের ও মন্দের অন্ত দেখি না। আবার, যখন ভালো কিছু আছে কি-না কিংবা আদৌ কোনো গুণ আছে কিনা ভাবি, তখন নিজেকে ঠিক অপদার্থও ভাবতে পারি না। সকলের মতো আমিও আমার ত্রুটিগুলো সহজে ভুলে যাই, ক্ষমা করে দিই নিজেকে। তবে, আমার বিচারবোধটি এমন যে, আমি যদি আমার ত্রুটি ক্ষমা করতে পারি, অন্যের ত্রুটি ক্ষমা করতে পারবো না কেনো? এটি কি অন্য বলে? নাহ! এটি আমার কাছে ন্যায়বিচার মনে হয় না। ফেয়ার মনে হয় না।

আমার কাছে ন্যায়বিচারটা খুবই গুরুত্বপূর্ণ। আমি বহুবার নিজের বিচার নিজে করে নিজেকে শাস্তি দিয়েছি, যা কেউ জানে না। তবুও নিজকে ভুল থেকে সম্পূর্ণরূপে মুক্ত করতে পারি না। আমি বার-বার ভুল করি, বারবার নিজেকে ক্ষমা করি। আমি চাই, আন্তরিকভাবে চাই, আমার ও আমাদের ক্ষমা করার ক্ষমতা বৃদ্ধি পাক। ঘৃণার চেয়ে প্রেমের ক্ষমতা বেশি! শাস্তির চেয়ে ক্ষমার ক্ষমতা বেশি। তাই হে মানুষ, হে স্বজাতির মানুষ, তোমরা প্রেমময় ও ক্ষমাশীল হও। শুধু নিজেকেই নয়, অন্যকেও ভালোবাসতে ও ক্ষমা করতে শেখো! তোমরা যে কল্পিত শক্তির কাছে নিজেকে সমর্পণ করো, তার ওপর কিন্তু তোমরা প্রেম ও ক্ষমার গুণ আরোপিত করে সজ্জিত করো; করো না? যদি তাই করো, সে-গুণে নিজেকেও গুণান্বিত করো না কেনো? লণ্ডন, ইংল্যাণ্ড

  • সর্বশেষ
  • জনপ্রিয়