শিরোনাম

প্রকাশিত : ২৬ মে, ২০২২, ০১:৫০ রাত
আপডেট : ২৬ মে, ২০২২, ১২:০২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বর্তমানের রাশিয়া ও দ্বিতীয় মহাযুদ্ধের জাপানের ভূমিকা কি একই হয়ে যাচ্ছে?

ডা. মো. তাজুল ইসলাম

অধ্যাপক ডা. মো. তাজুল ইসলাম: ১৯৪১ সালের ২১ জুলাই জাপান পরাজিত ফ্রান্সের (হিটলার কর্তৃক পরাজিত) সঙ্গে একটি চুক্তি করে। চুক্তি অনুযায়ী জাপান ফরাসি উপনিবেশ ‘ইন্দো চীন’ সাময়িকভাবে দখলের জন্য সৈন্য ও যুদ্ধ জাহাজ পাঠান। তখন আমেরিকার প্রেসিডেন্ট রুজভেল্ট জাপানকে শাস্তি দিতে জাপানের ৩৩ মিলিয়ন পাউন্ড মূল্যের অর্থনৈতিক সম্পদ আটকে দেন (এবার যেমন আফগানিস্তান ও রাশিয়ার বিরুদ্ধে অবরোধ দিয়েছে)।

মূলত আমেরিকা সাম্রাজ্যেবাদ সবসময়ই এরকম অর্থনৈতিক অবরোধকে ‘অস্ত্র’ হিসেবে ব্যবহার করে থাকে। ওই সময় বৃটিশ ও ওলন্দাজ সরকার ও জাপানের বিরুদ্ধে অর্থনৈতিক শাস্তির ব্যবস্থা করেন। (আশ্চর্যের বিষয় একসময়ের প্রবল প্রতাপশালী ব্রিটেন,যাঁরা এমনকি একসময় আমেরিকাকে ও দখল করে নিয়েছিল) সেই ব্রিটিশরা আমেরিকার অনুগত দাস হিসেবে আমেরিকা যা করে হুবহু তারাও সেরকম অবস্থাণ গ্রহণ করেন (অনেকটা স্বামী-স্ত্রীর সম্পর্কের মতন)। 

যাহোক মূল কথায় ফিরি- তাদের ওই অর্থনৈতিক অবরোধের কারণে তখনকার পরাক্রমশালী শক্তি জাপান ক্ষিপ্ত হয় এবং এর প্রতিশোধ নিতে গিয়ে তারা আমেরিকা আক্রমণ করে (পার্ল হারবারে সেই ঐতিহাসিক ও অসাধারণ সফল বিমান আক্রমণ)। বর্তমানে রাশিয়াকে কোণঠাসা করতে আমেরিকা ও তার বশংবদ ব্রিটেন ও ইউরোপীয় রাষ্ট্রগুলো যেভাবে একাট্টা হচ্ছে তাতে কি রাশিয়া ও উপায়ন্তর না দেখে কোনো অস্বাভাবিক আচরণ করতে পারে? পারমাণবিক আক্রমণ বা আরও ব্যাপক যুদ্ধ যাত্রা যা তৃতীয় মহাযুদ্ধ শুরু করতে পারে? সব পক্ষের শুভ বুদ্ধির উদয় হোকÑ এ কামনা ছাড়া আমাদের মতন দুর্বল রাষ্ট্রের আর কি করার আছে?  লেখক: মনোবিদ

  • সর্বশেষ
  • জনপ্রিয়