শিরোনাম

প্রকাশিত : ২৬ মে, ২০২২, ০১:৪০ রাত
আপডেট : ২৬ মে, ২০২২, ১২:০৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভয়ের সংস্কৃতির কারণে ছাত্রদলে নেতাকর্মী রিক্রুটমেন্টে কিছুটা ভাটা পড়েছে?

মুশফিক ওয়াদুদ

মুশফিক ওয়াদুদ: পরপর দু’দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদলের মিছিল দেখলাম ফেসবুক লাইভে। ২৪ মে অবশ্য ছাত্রলীগের সাথে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। বেশ কিছু ছাত্রদল নেতাকর্মী আহত হয়েছেন। গত কয়েকদিনে অনলাইনে যে মিছিলের ভিডিও দেখলাম, তাতে বেশ ভালো নেতাকর্মী সমাগম করতে পেরেছে ছাত্রদল। এমন একটি ভয়ের পরেবেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদলের মিছিলে ভালো উপস্থিতি একটি গুরুত্বপূর্ণ ঘটনা। 

এপ্রিলে ছাত্রদলের নতুন যে কমিটি হয়েছে তাঁরা ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রিক প্রভাব তৈরির  চেষ্টা করছেন এটা বলা যায়। আগামী কিছু দিন এই ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা হয়তো বাড়তে থাকবে। সরকারও ছাত্রদল যাতে ঘুরে দাঁড়াতে না পারে সে চেষ্টা করবে। আগামী নির্বাচনের জন্য এটা খুবই গুরুত্বপূর্ণ একটি দিক। কয়েক টি সংবাদ দেখলাম ছাত্রদলের নতুন সভাপতি কাজী রওনকুল ইসলামকে সাদা পোশাকে তুলে নিয়ে যাওয়ার চেষ্টা হয়েছে। অন্য দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ সভাপতির বক্তব্য বেশ ইন্টারেস্টিং। সেখানে ছাত্রদল, ছাত্রশিবির পেলেই গণধোলাইয়ের নির্দেশ দেওয়া আছে বলে জানিয়েছেন রাবি ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া, দেশ রুপান্তর রিপোর্ট করেছে। 

এই ‘গণধোলাইয়ের হুমকি’ উপেক্ষা করে এবার নির্বাচনের আগ দিয়ে ক্যাম্পাস রাজনীতিতে বিরোধী ছাত্র সংগঠনগুলো ফিরতে পারে কিনা দেখার বিষয়। তবে দুদিন অনলাইনে ছাত্রদলের নেতাকর্মীদের বক্তব্য শুনে মনে হয়েছে, ভয়ের সংস্কৃতির কারণে আওয়ামী লীগের একটি বড় সাফল্য ছাত্রদলে নেতাকর্মী রিক্রুটমেন্টে কিছুটা ভাটা পরেছে। ক্যারিশম্যাটিক নেতা আসছে না। এমনটি অনলাইনে ছাত্রশিবির নেতাদের বক্তব্য শুনেও আমার মনে হয়েছে। আন্দোলন তৈরির মতো নেতা নেই। লেখক ও গবেষক

  • সর্বশেষ
  • জনপ্রিয়