শিরোনাম

প্রকাশিত : ২৪ মে, ২০২২, ০১:১২ রাত
আপডেট : ২৪ মে, ২০২২, ০১:১২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মাঙ্কি পক্স খুবই মাইল্ড রোগ!

শামীম আহমেদ

শামীম আহমেদ: মাঙ্কি পক্স খুবই মাইল্ড রোগ বলা হচ্ছে। মন্তব্য, করোনাও খুব মাইল্ড বলা হচ্ছিল। মাঙ্কি পক্সের সোর্স বোঝা যাচ্ছে না। আফ্রিকার জলাধারের আশপাশে থাকা মানুষ থেকে ছড়ানোর কথা। কানাডা আর আমেরিকায় পাওয়া রোগীদের কেউ বা তাদের চৌদ্দগোষ্ঠী জীবনে আফ্রিকার ওইসব জনপদে যায় নাই বা গেছে এমন কারও সাথে মিট করে না। যদি এটা হঠাৎ হয় তাহলে ২০২১ সালের মার্চ মাসে কানাডা কেন ৩২ মিলিয়ন ডলারের স্মল পক্সের অর্ডার দিল বেলজিয়ান কোম্পানিকে যা ঠিক এই সময়েই ডেলিভার হবে? স্মল পক্স মানব সভ্যতার সবচেয়ে ভয়ঙ্কর রোগগুলোর একটা যা নির্মূল করা সম্ভব হয়েছিল।

কেউ কি এটা ফিরিয়ে আনার চেষ্টা করছে? বাংলাদেশের কাছে স্মল পক্সের ভ্যাক্সিন আছে? এখনই কানাডার সাথে যোগাযোগ করুক। বাতাসে বা নিঃশ্বাসে মাঙ্কি পক্স ছড়ায় না। ফোসকা থেকে নির্গত আঠাল দ্রব্য থেকে ছড়ায়। চোখ কান খোলা রাখেন। গোসল করেন এমন কারও কাছে গেছে। বাংলাদেশে কোটি কোটি মানুষ সারাদিন গা চুলকায়। এদের কে যে মাঙ্কি পক্স চুলকাইতেছে বোঝা কঠিন। চুলকানোর উপর নিষেধাজ্ঞা জারি করেন।

হার্ভার্ড এম আই টি’র বিজ্ঞ কিন্তু কমনসেন্সের অভাব বিজ্ঞানীদের দিয়ে ন্যাশনাল কমিটি গঠন কইরেন না। বাংলাদেশের মানুষ চেনে, বাংলাদেশের ৬৪টা জেলায় গেছে। মানুষের সাথে মাটিতে বসে গবেষণা করে, বাংলাদেশকে ভালোবাসে এমন শীর্ষ বিজ্ঞানী যারা মানুষের সোশ্যাল অ্যান্ড বিহেভিয়ারাল সাইন্স নিয়ে কাজ করে তাদের নিয়ে ন্যাশনাল এডভাইজারি টিম করেন। ৭০ শতাংশ সদস্যের বয়স চল্লিশের আশেপাশে রাখেন। লেখক: জনস্বাস্থ্য বিশেষজ্ঞ

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়