শিরোনাম

প্রকাশিত : ২৪ মে, ২০২২, ০১:১০ রাত
আপডেট : ২৪ মে, ২০২২, ০১:১০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মোহাম্মদপুর লাউতলা খালের লাউগাছ কই!

রবিউল আলম

রবিউল আলম: মোহাম্মদপুর লাউতলা খালের লাউগাছ কই? অবৈধ অট্টালিকা ও শহীদ বুদ্ধিজীবীদের রক্তেভেজা বটগাছ দেখা যায় ওই ঢাকার অবৈধ খাল উদ্ধারের অভিযানে ঘোষণা করা হয়েছিলো ৪৮টি খাল উদ্ধার করা হবে। সিএসএ ৫২ খাল ছিলো, এসএ ৪৮টি, আরএসএ ৪২। বর্তমানে ৮ থেকে ১০টি খাল আছে দৃশ্যমান। খালগুলোর অধিকাংশই উদ্ধার করেছে সরকার। ধোলাই খাল, গেন্ডারিয়া, পান্থপথ, রায়েরবাজার, আরামবাগসহ অনেকটাই রাস্তায় পরিণত হয়েছে। বাকি অংশ স্বৈরাচার, স্বেচ্ছাচারের সরকাররা দোকানের জন্য লিজ ও অবৈধ দখলদারের অধীনে আছে, যা উচ্ছেদের মাধ্যমে রাস্তা সম্প্রসারণ করা যায়। ৪৮/৪২টা খাল কখনো উদ্ধার করা যাবে না। উদ্ধার করতে চাইলে সেই আগে জরাজীর্ণ গরুর গাড়িতে সিটি কর্পোরেশনের ময়লা পরিষ্কার করতে হবে। লাউতলা খাল উদ্ধারে সেই অবস্থায় ফিরিয়ে আনার ইংগিত বহন করে।

লাউতলা খালের বিশাল জমি উদ্ধারের মাধ্যমে বিশাল রাস্তা, স্কুল, কলেজ, স্বাস্থ্যসেবা কেন্দ্রসহ সমাজ সেবা ও শহীদ বুদ্ধিজীবীদের রক্তেভেজা বটগাছটি সংরক্ষণ করা যেতো। মুক্তিযুদ্ধের ইতিহাস সংরক্ষণের জন্য মাননীয় মেয়র আতিকুল ইসলাম, স্থানীয় সরকার মন্ত্রী ও এমপি ইতিহাসে স্থান করে নিতে পারতেন। শেখ হাসিনার সরকার মুক্তিযুদ্ধের স্বপক্ষে প্রমাণের প্রয়োজন হতো না। দুঃখজনক হলেও সত্য, এখন লাউতলা খাল উদ্ধারের সমালোচনা অভাব হচ্ছে না। 

খুব সম্প্রতি লাউতলা খালের পারে দিয়ে হাঁটার সময়, বিরুদ্ধবাদীরা ১০ তলা বিল্ডিং আঙুল দিয়ে দেখাচ্ছে। এই বিল্ডিং না টেলিভিশনে দেখানো হলো, লাউতলা খালের উপর। কবে উদ্ধার হবে? একজন আর একজনকে প্রশ্ন করেই চলেছে। আমার প্রশ্ন ছিলো মন্ত্রী ও মেয়রের কাছে, লাউতলা খাল কি এখানেই উদ্ধার অভিযানের সমাপ্ত? নাকি খালের পুরো অংশ উদ্ধার হবে?

খালের পারে শহীদ বুদ্ধিজীবীদের রক্তেভেজা বটগাছটি সংরক্ষণের ব্যবস্থা নেওয়া হবে কি? উত্তর ছিলো পানি ও নৌকা চলতে দেখবেন। কী হবে জানি না। তবে লাউতলায় গর্ত দেখছি, খাল ও নৌকা চলতে দেখছি না। আলহাজ্ব মো. সাদেক খান এমপি একটি কথা বলতেন, রবিউল পরিকল্পনা ছাড়া কোনো কাজ করো না। আমি মেয়র আতিকুল ইসলামকে একই কথা বলতে চাই। কাজের জন্য স্থানীয় মতামত জরুরি, কী করলে ভালো হয়। সমাপ্ত করতে পরিকল্পনা ও অর্থনীতির সামর্থ থাকতে হবে। লেখক: মহাসচিব, বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতি

  • সর্বশেষ
  • জনপ্রিয়