শিরোনাম

প্রকাশিত : ২৪ মে, ২০২২, ০১:০৭ রাত
আপডেট : ২৪ মে, ২০২২, ০১:০৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শালীনতা নারীর পোশাকে, না, পুরুষের মগজে?

মো. আবদুর রাজ্জাক

মো. আবদুর রাজ্জাক: [১] এক বৌদ্ধ ভিক্ষু তার শিষ্যকে নিয়ে ভিক্ষার উদ্দেশ্যে গ্রামে গ্রামে ঘুরে গভীর রাতে নদী পারের আশায় খেয়া ঘাটে উপস্থিত হয়ে দেখতে পান, ততোক্ষণে খেয়া পারাপার বন্ধ হয়ে গেছে। মাঝি কিংবা নৌকার কোনটিই ঘাটে নেই। অনেকক্ষণ অপেক্ষা ও ডাকাডাকি করে খেয়া পাওয়ার আশা পরিত্যাগ করে শিষ্যসহ ভিক্ষু নদীতে নামার জন্য পরনের কাপড় গোটাতে শুরু করলেন। এমন সময় পিছন থেকে চিৎকার শুনতে পেলেন, ‘গুরু আমাকেও পার করুন। আমাকে একা ফেলে যাবেন না’। গুরু দেখেন এক যুবতী তাকে নদী পার করে দেওয়ার আকুতি জানাচ্ছে।

[২] বৌদ্ধ গুরুর জন্য নারীসঙ্গ নিষিদ্ধ। তাই তিনি নারীর ডাকে সাড়া দিলেন না। এদিকে গভীর রাত একাকী এক যুবতী নারীকে নদীর ঘাটে ফেলে যাওয়াও উচিৎ নয়। উভয় সঙ্কটে পড়ে অনেকক্ষণ ভেবে ভিক্ষু সিদ্ধান্ত নিলেন। শাস্ত্রে যাই থাকুক, মানব সেবা আগে। তাই তিনি যুবতীকে কোলে নিয়ে নদী পার করে দিলেন।

[৩] ভিক্ষুর মহানুভবতায় বিপদ থেকে বেঁচে যাওয়া যুবতী নিশ্চিন্তে চলে গেল তার বাড়িতে ।

বৌদ্ধ ভিক্ষুরা চলে গেলেন তাদের আখড়ায়। বৌদ্ধগুরু তার নিয়মিত পূজা অর্চনায় ব্যস্ত হয়ে পড়লেন। ঘটনার এখানেই শেষ হতে পারত। কিন্তু শেষ হল না । [৪] ভিক্ষুর তরুণ শিষ্যের মাথা থেকে চিন্তা যায় না। আচ্ছা, গুরু যে সেই নারীকে কোলে করে নদী পার করে দিলেন, একজন ভিক্ষুর পক্ষে তা কি ঠিক হয়েছে? শিষ্য ভাবতেই থাকে। ভাবতে ভাবতে কেটে গেল এক সপ্তাহ। পরের সপ্তাহে শিষ্য তার গুরুর কাছে  প্রশ্ন করল, গুরু, আপনি যে সেদিন যে ওই যুবতীকে কোলে করে নদী পার করলেন, তা কি  ঠিক ছিল? ভিক্ষু হয়ে আমরা কী নারী দেহ স্পর্শ করতে পারি?

[৫] গুরুর বিষয়টি মনেই ছিল না। শিষ্যের কথায় সব মনে পড়ল। তিনি, বিস্ময় প্রকাশ করে বললেন, তাই তো? আমি ঘটনাটি তো ভুলেই গিয়েছি। কিন্তু তুমি দেখছি ভুলে যাওনি। তার মানে আমি যুবতীকে কোলে নিয়ে কেবল নদীই পার করেছিলাম। আর তুমি মনে মনে মেয়েটিকে এখনও কোলের মধ্যেই রেখেছ। 

[৬] দেখ বৎস! মানুষের কর্মের ভাল-মন্দ বিচার হয় তার অন্তরের চিন্তার দ্বারা। আমি সৎ চিন্তায় সেই যুবতীকে কোলে নিয়ে নদী পার করিয়েছি। কিন্তু তুমি অসৎ চিন্তায় নিমজ্জিত হয়ে তার ঔচিত্যের বাছ-বিচার করছ। সৎ চিন্তা বিনা শর্তেই সৎ। কর্মের সঠিকতা বিচারের পূর্বে তোমার চিন্তায় পবিত্রতা আনতে হবে। ফেসবুক থেকে 

  • সর্বশেষ
  • জনপ্রিয়