শিরোনাম
◈ ‘শিগগিরই সরকারের দুর্নীতির তথ্য তুলে ধরবে বিএনপি’ ◈ বিদ্যুৎ উৎপাদনে বড় অংকের ভর্তুকি দিচ্ছে সরকার, ব্যবহারে সাশ্রয়ী হতে হবে: প্রধানমন্ত্রী ◈ শপথ নিলেন কুমিল্লা সিটি নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলররা ◈ কোরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ ◈ নাইকো মামলায় খালেদার অভিযোগ গঠনের শুনানি পেছালো ◈ ‘গাজী আনিসের শরীরে আগুন ঘটনায় দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে’ ◈ ‘নূপুর শর্মাকে গ্রেফতার করা উচিত, কারণ উনি আগুন নিয়ে খেলতে পারেন না’, বললেন মমতা ◈ মোহাম্মদপুরে গ্যাস লিকেজ থেকে বিস্ফোরণে মা ও ছেলে দগ্ধ ◈ চীনে ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত জাহাজ, ১২ জনের প্রাণহানি ◈ যুক্তরাষ্ট্রে স্বাধীনতা দিবসের প্যারেডে বন্দুক হামলা, নিহত ৬

প্রকাশিত : ১৯ মে, ২০২২, ০২:৪৩ রাত
আপডেট : ১৯ মে, ২০২২, ১০:৩৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

‘দ্য গ্রেট রিপ্লেসমেন্ট থিওরি’কে আদর্শ হিসেবে নিয়ে

উগ্র শ্বেতাঙ্গদের সন্ত্রাসবাদী চর্চা ক্রমশ বাড়ছে

শওগাত আলী সাগর

শওগাত আলী সাগর: বাফেলোর শপিং মলে গুলি করে ১০ জনকে হত্যার দায়ে গ্রেফতার হওয়া পেটন গ্রেনডন নামের ১৮ বছরের তরুনটি তথাকতিথ ‘দ্য গ্রেট রিপ্লেসমেন্ট থিওরি’র সমর্থক। গাড়ি চালিয়ে কয়েক ঘণ্টার পথ অতিক্রম করে বাফেলোতে আসার আগে সে অনলাইন প্লাটফরমে ‘দ্য গ্রেট রিপ্লেসমেন্ট থিওরি’র ঘোষণা পোস্ট করেছে। ‘ডজনখানেক’ কালো মানুষকে খুন করার পরিকল্পনা নিয়ে সে এগোচ্ছিলো অনেকদিন ধরেই।

গত পাঁচ মাসে অনলাইন ফোরামে এই সব পরিকল্পনার কথা প্রকাশও করেছে। বাফেলোসহ আরো একটি জায়গায় সে হামলা চালাবে সে তথ্যও সেইসব পোষ্টে ছিলো। গোয়েন্দাদের নজরদারির তালিকায় থাকা এই তরুণ প্রকাশ্যে এতো কিছু করে যাচ্ছে, মার্কিন প্রশাসন কিংবা গোয়েন্দারা সেদিকে নজর দেওয়ার প্রয়োজনই বোধ করেনি।

পশ্চিমের দেশগুলোয় ‘দ্য গ্রেট রিপ্লেসমেন্ট থিওরি’কে আদর্শ হিসেবে নিয়ে উগ্র শে^তাঙ্গদের সন্ত্রাসবাদী চর্চা ক্রমশ বাড়ছে। পশ্চিমের সুশীল বুদ্ধিজীবী, গণমাধ্যম ইতিমধ্যে এ নিয়ে তাদের উদ্বেগ প্রকাশ করেছে। ‘দ্য গ্রেট রিপ্লেসমেন্ট থিওরি’র বিশ^াসীরা মনে করে- নানা দেশের অভিবাসীদের এনে তাদের জায়গা তাদের দেশে বসিয়ে দিয়ে তাদের কোণঠাসা করে ফেলা হচ্ছে। এটিকে তারা ‘সাদা নির্মূলের চক্রান্ত’ হিসেবে দেখছে। আর এই কনসপেরিসি  থিওরি থেকেই জন্ম নিয়েছে ‘দ্য গ্রেট রিপ্লেসমেন্ট থিওরি’র সমর্থক  শ্বেতাঙ্গ জঙ্গীবাদের।

‘দ্য গ্রেট রিপ্লেসমেন্ট থিওরি’র সমর্থকরা হত্যাযজ্ঞ চালানোর ঘটনাটিকে আবার লাইভস্ট্রিম করে। আর্জেন্টিনার মসজিদে হামলার ঘটনা, বাফেলোর শপিং মলে হামলা- দুটো ক্ষেত্রেই হামলাকারী পুরো ঘন্টা লাইভ প্রচার করেছে। একসময় আই এস নামের সন্ত্রাসী সংগঠন সারা বিশ^কে কাঁপিয়ে দিয়েছিলো। সেই জায়গা দখল করে নিচ্ছে ‘দ্যা গ্রেট রিপ্লেসমেন্ট থিওরি’র সমর্থক শে^তাঙ্গ জঙ্গীরা। লেখক: কানাডা প্রবাসী সাংবাদিক

  • সর্বশেষ
  • জনপ্রিয়