শিরোনাম

প্রকাশিত : ১৭ মে, ২০২২, ০৭:৩০ বিকাল
আপডেট : ১৭ মে, ২০২২, ০৮:১১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মেয়েদের পিরিয়ডের সময়

স্যানিটারি প্যাডে থাকা কেমিকেল ক্যান্সারও ডেকে আনতে পারে

রওশন আরা মুক্তা

রওশন আরা মুক্তা: পিরিয়ডের সময় যে স্যানিটারি প্যাড ইউজ করা হয়, ওটা আসলে মেয়েদের শরীরের জন্য ভালো না। পৃথিবীর জন্যও ভালো না। প্লাস্টিক/পলিথিন প্লাস চরমমাত্রায় শোষণের জন্য যে জেল (Sodium polyacrylate) প্যাড বানানোয় ব্যবহার করা হয় সেটা মাটির জন্য পচানো প্রায় অসম্ভব। 

প্যাডগুলো প্রায় ৯০ ভাগই প্লাস্টিক বা পলিথিন যা ডিকম্পোজ হতে প্রায় ৫০০-৮০০ বছর লাগবে মাটির। আর একটা প্যাড মানে চারটা পলিথিন ব্যাগের সমান প্লাস্টিক। 

আর যে Gel টা ইউজ করা হচ্ছে, যা বাচ্চাদের ডায়পারেও ইউজ করা হয় ওটা ভেঙে মাইক্রোপ্লাস্টিকে পরিণত হয়। যা মাটিতে, পানিতে মিশে এক পর্যায়ে আমাদের খাবারের টেবিলে চলে আসে। 

এছাড়া নারী শরীরে এইসব ন্যাপকিনে থাকা ক্লোরিনসহ অন্যান্য কেমিকেলগুলো শর্ট থেকে লংটার্ম নানারকম অসুখ তৈরি করে। শুধু জরায়ু বা রিপ্রোডাক্টিভ সিস্টেমেই না, দেহের অন্যান্য স্থানের ক্যান্সারও ডেকে আনতে পারে এইসব কেমিকেল।

এখন আপনি এখন শিক্ষিত নারী, এহেন ক্ষতিকারক একটা পদার্থ প্রতিমাসে ব্যবহার করতে বাধ্য হচ্ছেন, কারণ আপনাকে পুরুষের 'সমতুল্য' কাজ করতে হবে, পিরিয়ডের সময় সাদা প্যান্ট পরে লম্ফ দিতে হবে, আকাশে উড়তে হবে। 

আপনার শারীরিক-মানসিক পরিবর্তনগুলো শুধুমাত্র এই ক্ষতিকারক প্যাড ইউজ করলেই ঠিকঠাক হয়ে যাবে এমন বার্তাও দিচ্ছেন। আপনার পাশের ট্যাবুযুক্ত সম্পর্কের পুরুষটি এই প্যাড এনে দেয়ার মতো উদার হলেই আপনারা খুশি। আপনি নারী, আপনার পিরিয়ড হয় এবং আপনার প্যাড পরা লাগে এটা সবাই জানলে ও মানলেই আপনার হয়ে যাচ্ছে। 

আচ্ছা, এভাবে পিরিয়ডকে নরমালাইজ করার নামে কি পুরো নারী জাতিকে এই ক্ষতিকারক প্যাড ইউজ করাতে বাধ্য করাকেই নরমালাইজ করছেন না?

(যারা ভাবছেন তাহলে কী করব? ভালো মানের তুলার প্যাড ইউজ করতে পারেন, কাপড় দিয়ে নিজেও বানিয়ে নিতে পারেন। যদিও সেটা করা অনেক কঠিন, সোশাল মিডিয়ায় রক্তমাখা প্যাডের ছবি আপলোডের চেয়ে হাজার গুণ কঠিন। 

কারণ এতে আপনার অনেক প্যারা নিতে হবে, বারবার প্যাড পরিবর্তন, স্কুল বা অফিস থেকে ছুটি নেয়া, ছুটি নেয়ার জন্য আন্দোলন-সংগ্রাম করা, এবং যদি রক্ত আপনার জামা-কাপড়ে লেগেই যায়, তাতে লজ্জা না পাওয়া, নাহ অনেক কঠিন অনেক! (ফেসবুক থেকে নেয়া)

  • সর্বশেষ
  • জনপ্রিয়