শিরোনাম

প্রকাশিত : ১৫ মে, ২০২২, ১১:০৯ দুপুর
আপডেট : ১৫ মে, ২০২২, ১১:০৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আমাদের অর্থনীতি যথেষ্ট চ্যালেঞ্জের মধ্যে আছে : ড. আবদুল মজিদ

ড. আবদুল মজিদ

ভূঁইয়া আশিক রহমান: [২] এনবিআরের এই সাবেক চেয়ারম্যান আরও বলেন, করোনা ও ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্ব অর্থনীতি টালমাটাল। চাহিদা ও সরবরাহের মধ্যে যে টানাপড়েন সৃষ্টি হয়েছে। আমাদের অর্থনীতি বিশ্ব অর্থনীতির বাইরে নয়। বাংলাদেশের অর্থনীতি বাইরের অর্থনীতি দ্বারা প্রভাবিত। বিশ্ব অর্থনীতিতে জটিলতা সৃষ্টি হলে বাংলাদেশও জটিলতায় পড়বে। সে ধরনের একটা আশঙ্কায় বিশ্বের বহু দেশ আছে। বাংলাদেশকে আলাদা করে দেখার কিছু নেই। 

[৩] এ প্রতিবেদককে তিনি বলেন, করোনা পরবর্তী সময়ে বিশ্বের অন্য আট-দশটা দেশ যেমন সংগ্রাম করছে অর্থনীতি পুনরুজ্জীবিত করার জন্য, আমরাও ওই রকম একটা অবস্থানে আছি। কিন্তু শ্রীলঙ্কার সংকটের সঙ্গে বাংলাদেশকে জড়ানো বা তুলনা করা অনেকটা অপ্রাসঙ্গিক। কারণ শ্রীলঙ্কার সংককটি তাদের নিজস্ব। এর সঙ্গে বহির্বিশ্ব বা বাংলাদেশের ভাববার কিছু নেই। 

[৪] শ্রীলঙ্কার অভ্যন্তরীণ কিছু সমস্যা আছে, এর ফলে দেশটির অর্থনীতি ধুঁকছে। কিন্তু আমাদের সমস্যা আলাদা। অর্থনীতি পুনর্গঠন করাই আমাদের চ্যালেঞ্জ। আমরা সেই চ্যালেঞ্জ মোকাবেলা করছি। আমাদের আয়ের অন্যতম উৎস রেমিটেন্স, রপ্তানি, বৈদেশিক বিনিয়োগ, ঋণ বা সাহায্য পাওয়া চ্যালেঞ্জিং হয়ে যাচ্ছে। 

[৫] বড় বড় অবকাঠামো নির্মাণ করতে গিয়ে যে ঋণ আমরা করেছি তা শোধ করার একটা চাপ আছে বা আসবে। বিদেশি ঋণ শোধের সহনশীল পরিস্থিতি তৈরি করতে হবে। ঋণ নেওয়া অর্থ যথাযথভাবে বিনিয়োগ না করলে তার নেতিবাচক প্রভাবের প্রশ্ন তো আসবেই। তবে নিশ্চয়ই ভালো কিছুর জন্যই আমরা বিদেশি ঋণ নিয়েছি। তবে উদ্দেশে গলদ থাকলে খেসারত দিতে হবে। 

  • সর্বশেষ