শিরোনাম

প্রকাশিত : ০৭ আগস্ট, ২০২২, ০২:১৯ রাত
আপডেট : ০৭ আগস্ট, ২০২২, ০২:১৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যেকোনো নতুন সম্পর্কে যাবার আগে ভাবুন

ফড়িং ক্যামেলিয়া

ফড়িং ক্যামেলিয়া: স্কুলের বন্ধুর সাথে এতো ঝগড়াঝাঁটি, এত রাগ, এত অভিমান করেও কেন সম্পর্কগুলো ভাঙে না? অথচ গতকালকের খুব প্রিয় আপু, প্রিয় বন্ধু  কিংবা চায়ের বিল দেওয়া ভাইয়াটা আজকে কেন আপনার চরম অপছন্দের মানুষ? কারণ সম্পর্কগুলো গড়ে ওঠার জন্য একটা নির্দিষ্ট সময়ের পথ পারি দেওয়া লাগে। সম্পর্কের একটা নাম হুট করে দিলেই সেই সম্পর্ক হয়ে যায় না। সেটা হোক বন্ধু , প্রেম, কিংবা আত্মীয়। পরিচয় থেকে একটা সম্পর্কের  শুরুটা হয়ত হয়, কিন্তু বোঝাপড়ার জন্য অনেকটা সময় একসাথে পথ চলতে হয়। সেটা এক মাস না, ছয়  মাস না অন্তত কয়েক বছর এর লম্বা সময়। এই সময় এর মাঝে শুধু সুখ স্মৃতি না, তিক্ত স্মৃতিও জমে। রাগ-অভিমান জমে, অধিকার থেকেও কেন নেই, সেই হাহাকার জমে, ভুলের হিসেব জমে। তর্ক জমে, না বোঝার অভিযোগ জমে, বিরক্তি জমে, আর এগুলো যেকোনো সম্পর্কের অংশ।

অভিমানের অভিযোগ চাইলেই ধুয়ে ফেলা যায়, কিন্তু সে জন্য সময় লাগে, একজন কে দু পা পিছিয়ে এসে হাত ধরতে হয়। নিজের ভুল অকপটে স্বীকার করতে হয়। সে সব নিয়ে  খোটা না দেবার অভ্যাসও করতে হয়।  এটাই একটা সম্পর্ক গড়ার সিক্রেট। একটা লম্বা সময়ের পরেও যদি সম্পর্কের মিথস্ক্রিয়া না হয়,  তবে ছেড়ে আসুন কিন্তু ওই লম্বা সময়টা চেষ্টা করে আসুন। যেকোনো নতুন সম্পর্কে যাবার আগে ভাবুন, ছাড়ার আগেও ভাবুন কারণ ছাড়ার পরে জেন ভাবতে না হয়। আর একটা বিষয় হল স্বাধীনতা। পাশের মানুষটা একটা জলজ্যান্ত মানুষ । তার ইচ্ছা অনিচ্ছা আছে। সম্পর্কের শুরুতে মানুষ তার সব চেয়ে সুন্দর দিকটা দেখায় কিন্তু ধীরে ধীরে আসল মানুষটা বেড় হয়। ভেতরটা কুৎসিত না হলে, বাকিগুলো মেনে নেয়া যায়। সেই মানুষটা দুর্বল হলে তার হাত ধরুন কিন্তু তার হাতের শেকল হবেন না। 

কখনো কখনো নতুন বন্ধুর আড়ালে পুরাতন বন্ধু  ফ্যাকাসে  লাগে। নতুনত্ব দেখে চোখ চকচক করতেই পারে তখন ভাবুন, এই চকচকের সামনে আপনি মলিন হয়ে যাবেন না তো।  এতদিন যে বন্ধু ছাতা হয়ে রোদ বৃষ্টি থেকে বাঁচাতে গিয়ে মলিন হয়েছে তাকে ছেড়ে গিয়ে এক সময় পেছন ফিরবেন না তো? সম্পর্ক শেষ হবার পরেও একটা সম্পর্ক থাকে। একটা অদৃশ্য চুক্তি থাকে। সম্মান মানে শুধু  সালাম না, কার জন্য দামী কোন উপহারও না। সম্মান মানে তার গোপন কথাটা গোপন রাখা। একসময় যে খুব আপন ছিল,  আজ সে নেই কিন্তু তার জেন কখনো মনে না হয়, আপনি তার গোপন কথাগুলো গোপন রাখবেন না। সে জানে আপনি তার কেউ না,  কিন্তু তার সব চেয়ে মূল্যবান কথাগুলো আপনার কাছেই নিরাপদ। ফেসবুক থেকে 

  • সর্বশেষ
  • জনপ্রিয়