শিরোনাম

প্রকাশিত : ০৭ আগস্ট, ২০২২, ০২:১৪ রাত
আপডেট : ০৭ আগস্ট, ২০২২, ০২:১৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

উচ্চমহল কেন জ্বালানি তেলের দাম বাড়ালো!

সুমন্ত আসলাম

সুমন্ত আসলাম: উচ্চমহল কেন জ্বালানি তেলের দাম বাড়ালো! সিদ্ধান্তটা যুগান্তকারী। ডিজেল, পেট্রোল, কেরোসিন আর অকটেনের রেকর্ড মূল্যবৃদ্ধি! এই সিদ্ধান্তটা আসলে উচ্চমহল নিজেকে বাঁচানোর জন্য করেছে। এতে দোষের কিছু নেই। সবাই বাঁচতে চায়, বেঁচে থাকতে চায়। এবার আসল প্রসঙ্গে আসি। উচ্চমহল কেন জ্বালানি তেলের দাম বাড়ালো?

ঘি-এর দাম সেই প্রাচীন কাল থেকেই সাধারণ মানুষের ধরাছোঁয়ার বাইরে। সরিষা তেলের দামও আকাশচুম্বী। কয়দিন আগেই সবেধন নীলমণি সয়াবিন তেলের দামও বাড়ানো হলো। বাকি ছিল ডিজেল, পেট্রোল, অকটেন আর কেরোসিনের দাম। অবশেষে তাও বাড়ানো হলো, রেকর্ড পরিমাণে। কারণ কী?

কয়দিন ধরে উচ্চমহল আত্মসুদ্ধিতে নেমেছে। দেশের এহেন অর্থনৈতিক অবস্থা, লোডশেডিং, জিনিসপত্রের দাম বৃদ্ধিতে মানুষের নাভিশ্বাস, প্রতিদিন যত্রতত্র মৃত্যু, আরও অনেক ব্যাপারে একটু সচেতন হওয়ার চেষ্টা করছে উচ্চমহল। কিন্তু এরই মধ্যে মন্ত্রী-আমলা-সরকারি চাকরিজীবীরা যথাসম্ভব তাদের অভ্যাসবশত তেল মেরেই যাচ্ছেন উচ্চমহলকে। তারা এক্ষেত্রে ঘি, সরিষার তেল, নিদেনপক্ষে সয়াবিন তেল ব্যবহার করতেন। কিন্তু ধীরে ধীরে নৈতিক স্খলনের মতো তারা এখন ডিজেল, কেরোসিন, পেট্রোল, অকটেনও ব্যবহার শুরু করেছেন। এতে উচ্চমহলের দুটো অসুবিধা হচ্ছে- উচ্চমহল নিজেকে অপাংক্তেয়  ভাবা শুরু করেছেন।

ওইসব দাহ্য তেলের গন্ধে অসহনীয় হয়ে উঠছে সবকিছু, পরিবেশ। আরও একটা অসুবিধা হচ্ছে-এসব দুর্গন্ধময় তেলের আধিক্যে উচ্চমহলের হাত-পা-শরীর দুর্গন্ধযুক্ত হয়ে যাচ্ছে, ইমেজে টান পড়ছে নিয়মিত। নিজেকে রক্ষা করতে, ক্লিন রাখতে, ইমেজ সুগন্ধময় করতেই উচ্চমহল তাই শেষমেশ ওসবের দাম বাড়িয়েছে। এতে আমার-আপনারও মর্যাদা আর সমৃদ্ধি বৃদ্ধি পাবে, পাচ্ছে। কারণ একটা দেশের ক্ষুদ্র একটা মানুষও চায় না। সে কোনো গন্ধওয়ালা উচ্চমহলের আন্ডারে বাস করবে, গলা ছেড়ে গান গাইতে পারবে নাÑ তুমি বন্ধু কালা বন্ধু, আমি যেন কী...।

উচ্চমহলকে তাই অন্তরের অন্তস্থল থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতাÑনিজেকে রক্ষা করার সঙ্গে সঙ্গে আমাদের আম পাবলিকদের সুমহান মর্যাদা অক্ষুণ্ন করার জন্য, পেটে কিছু না থাকুক, মাথা উঁচু করে বেঁচে থাকার সাধ জাগানোর জন্য। তাই আর হতাশা নয়, হাত তালি দিই সবাই একসঙ্গে। ওয়ান টু থ্রিÑহাত তালি! ফেসবুক থেকে 

  • সর্বশেষ
  • জনপ্রিয়