শিরোনাম

প্রকাশিত : ০৭ আগস্ট, ২০২২, ০২:০৯ রাত
আপডেট : ০৭ আগস্ট, ২০২২, ০২:০৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিশ্ববাজারে জিনিসের দাম কমে-বাড়ে, বাংলাদেশেই কেন সবসময় দাম বাড়ে?

শরিফুল হাসান

শরিফুল হাসান: ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্টোলের দাম বাড়লো অস্বাভাবিক হারে। ৫ আগস্ট রাত ১২টার পর থেকে ডিজেল প্রতি লিটার ১১৪ টাকা, কেরোসিন প্রতি লিটার ১১৪  টাকা, অকটেন প্রতি লিটার ১৩৫ টাকা ও পেট্টোল প্রতি লিটার ১৩০ টাকা হলো। বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বাড়ায় বাংলাদেশেও এই সিদ্ধান্ত বলে জানাচ্ছে সরকার। বাস্তবতা হলো বিশ্ববাজারে যেদিন তেলের দাম কমেছে বাংলাদেশ সেদিন ইতিহাসের রেকর্ড পরিমাণ দাম বাড়াল। অথচ কয়েকদিন আগেই শুনলাম আমাদের অকটেন পেট্রোল আমদানি করতে হয় না। তাহলে কোনটা সত্য? কোন সন্দেহ নেই বিশ্বব্যাংক আইএমএফের পরামর্শে বিপুল হারে দাম বাড়ানোর এই সিদ্ধান্ত। কিন্তু তাদের পরামর্শে জানি না শেষ পর্যন্ত কোন দেশের কল্যাণ হয়েছে। তবে এটা জানি জ্বালানির এই দাম বাড়ার কারণে সবকিছুতে খরচ বাড়বে, প্রথমে শুরু হবে বাসভাড়া তারপরে একে একে সব। সবমিলিয়ে জনগনের ভয়াবহ ভোগান্তি হবে। 

আচ্ছা, বিশ্ববাজারে দাম বাড়লে আমরা বাড়াই কিন্তু দাম কমলে আমরা কেন কমাই না? ভোজ্য তেলের উদাহরণ দিতে পারি। এই যে দেখেন গত এক বছরে ১০০ টাকা লিটারের সয়াবিন তেল প্রথমে ১৬০ তারপরে ১৯৮ টাকা হয়ে গেল বিশ্ববাজারে বাড়ার অজুহাতে, তাহলে বিশ্ববাজারে যখন রেকর্ড পরিমাণ দাম কমলো বাংলাদেশে কেন সেভাবে কমছে না? শুনে অবাক হবেন গত দুই মাসে বিশ্ববাজারে সয়াবিন তেলের দাম ৩২ শতাংশ এবং পাম তেলের দাম ৪৮ শতাংশ কমেছে। বিশ্ববাজারে সয়াবিনের দামের এই ধস ২০০৮ সালকেও ছাড়িয়ে গেছে। ভোজ্যতেলের ইতিহাসে কখনো এভাবে দরপতন হয়নি। প্রশ্ন হলো ভোজ্যতেলের ইতিহাসে যেখানে রেকর্ড পরিমাণ দরপতন হলো বাংলাদেশে কেন সেভাবে দাম কমলো না? দাম বাড়ানোর সময় তো একবারে ৪০ টাকা বাড়ানো হলো তা কমার সময়ে ৫-৭ টাকা কেন কমে? 

এর আগে কোভিডের সময় জ্বালানি তেলের দাম যখন কমতে কমতে তলানিতে ঠেকেছে তখন আমরা কতটা দাম কমিয়েছি? এই যে বিশ্ববাজারে তেলের দাম ১২০ ডলার থেকে কমে ৮৯ ডলারে চলে এলো মানে মোটামুটি ২৫% কমলো আমরা সেই সময়ে তেলের দাম কী করে ৫০% বাড়ানোর সিদ্ধান্ত নিলাম? জানি না কার কাছে এসব প্রশ্নের উত্তর পাবো? কোন সন্দেহ নেই আমরা একটা বৈশ্বিক সংকট পার করছি। ২০২২ সালটা এই সংকটেই কাটবে। কিন্তু আমার শুধু একটাই প্রশ্ন, বিশ্ববাজারে কখনো দাম কমে কখনো বাড়ে কিন্তু বাংলাদেশে কেন সবসময় শুধু দাম বাড়ে সবকিছুর? ও হ্যাঁ সবকিছুর দাম বাড়ে এইটা ঠিক না, এই দেশে মানুষের দাম কিন্তু দিনকে দিন কমছে। আর সংকটটা এখানেই। এই দেশে সবকিছুর গুরুত্ব আছে কেবল মানুষের দাম নেই। সংকটটাই এখানে। আমরা যেদিন মানুষের দাম দিতে পারবো, তাদের মর্যাদা দিতে পারবো, তাদের কষ্টের কথা ভাবতে পারবো আর সেই ভেবে টাকা পাচার ও দুর্নীতি বন্ধ করে সুশাসন প্রতিষ্ঠা করতে পারবো সেদিন বহু সংকট কেটে যাবে। কিন্তু সেই দিন কবে আসবে জানা নেই! 
 লেখক: অভিবাসন কর্মসূচি প্রধান, ব্র্যাক

  • সর্বশেষ
  • জনপ্রিয়