শিরোনাম

প্রকাশিত : ০৭ আগস্ট, ২০২২, ০২:০২ রাত
আপডেট : ০৭ আগস্ট, ২০২২, ০২:০২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিপুল মূল্যবৃদ্ধির বাড়তি বোঝা চাপানো কোনোভাবেই যৌক্তিক নয়

কল্লোল মোস্তফা

কল্লোল মোস্তফা: ভয়াবহ মাত্রায় জ্বালানি তেলের দাম বাড়িয়েছে সরকার। ডিজেল ও কেরোসিনের দাম ৮০ টাকা লিটার থেকে এক লাফে ৩৪ টাকা বাড়িয়ে ১১৪ টাকা, পেট্রলের দাম ৪৪ টাকা বাড়িয়ে ৮৬ টাকা থেকে ১৩০ টাকা এবং অক্টেনের দাম লিটারে ৪৬ টাকা বাড়িয়ে ৮৯ টাকা থেকে ১৩৫ টাকা করেছে। অর্থাৎ ডিজেল ও কেরোসিনের দাম ৪২.৫% এবং অকটেন ও পেট্রোলের দাম ৫১% বাড়ানো হলো এক লাফে।

মাত্র ৮ মাস আগেই ২০২১ সালের নভেম্বরে সরকার ডিজেল ও কেরোসিনের দাম ৬৫ টাকা থেকে ১৫ টাকা বাড়িয়ে ৮০ টাকা করেছিলো। সে সময় ডিজেল ও কেরোসিনে ১৫ টাকা বৃদ্ধিতেই পরিবহন ভাড়া থেকে শুরু করে নিত্যপ্রয়োজনীয় পণ্য সামগ্রীর মূল্য বৃদ্ধিতে জনজীবনে যে ভোগান্তি শুরু হয়েছিলো, এখন জ্বালানি তেলের প্রায় ৫০ শতাংশের মতো মূল্য বৃদ্ধির ফলে দেশের অর্থনীতি ও জনজীবনের উপর যে ভয়াবহ প্রভাব পড়বে তা বুঝতে অসুবিধা হওয়ার কোন কারণ নেই।

অথচ ২০১৪ সাল থেকে ২০২১- এই সাত বছরে জ্বালানি তেল বিক্রি করে বিপিসি লাভ করেছিলো ৪৭ হাজার কোটি টাকা। আর দাম বাড়ানোর যুক্তি দেখিয়ে জ্বালানি মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তি অনুসারে আন্তর্জাতিক বাজারে তেলের মূল্য বৃদ্ধির জন্য গত ছয় মাসে (ফেব্রুয়ারি থেকে জুলাই ২০২২ পর্যন্ত) বিপিসি লোকসান করেছে ৮ হাজার কোটি টাকা। আগে লাভ করা ৪৭ হাজার কোটি টাকা থেকে সাম্প্রতিক লোকসান পুষিয়ে নিলে ৪৭ হাজার কোটি টাকা দিয়ে এভাবে ৩ বছরের লোকসান পুষিয়ে নেয়া যেত, তাতে জ্বালানির মূল্য বৃদ্ধির কোন প্রয়োজন হতো না। 

শুধু তাই না, বাস্তবে ৩ বছর ধরে এই পরিমাণ লোকসান দেয়ারও প্রয়োজন পড়তো না। কারণ তেলের দাম ইতোমধ্যে কমতে শুরু করেছে, বর্তমানে অপরিশোধিত জ্বালানি তেলের দাম ১০০ ডলারের নীচে নেমে এসেছে। বিশ্বব্যাপী আসন্ন মন্দার কারণে পূর্বাভাস রয়েছে বছর শেষে তেলের দর ৭০ থেকে ৮০ ডলারে এবং ২০২৩ সালে তার চেয়ে আরো কম হতে পারে। এরকম একটা পরিস্থিতিতে ইতোমধ্যেই দ্রব্যমূল্য বৃদ্ধির কারণে অর্থনৈতিকভাবে বিপর্যস্ত মানুষের ঘাড়ে তেলের এই বিপুল মূল্যবৃদ্ধির বাড়তি বোঝা চাপানোটা কোনোভাবেই যৌক্তিক নয়। বিগত সাত বছরে বিপিসির যে ৪৭ হাজার কোটি টাকা লাভ হয়েছিলো সেটা জনগণেরই টাকা, কাজেই এখন সেই টাকা জনগণের কাজেই লাগানো উচিত ছিল। ফেসবুক থেকে 

  • সর্বশেষ
  • জনপ্রিয়