শিরোনাম
◈ প্রাইভেটকারের ওপর গার্ডার: ক্রেনের চালক ও ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা ◈ গার্ডার চাপায় নিহতদের ময়নাতদন্ত হবে সোহরাওয়ার্দীর মর্গে ◈ উত্তরায় দুর্ঘটনা: শিশু জাকারিয়া জীবিত ছিল আধাঘণ্টা ◈ পুলিশের উদ্দেশ্যই ছিল ছাত্রলীগের ছেলেদের মারবে: এমপি শম্ভু ◈ রাজধানীতে ক্রেন থেকে রড পড়ে ৫ পথচারী আহত ◈ চকবাজার ও উত্তরার ঘটনায় শোক জানিয়ে তদন্তের দাবি ফখরুলের ◈ মানবাধিকারকর্মীদের কথা শুনলেন জাতিসংঘের মিশেল ব্যাচেলেট ◈ উত্তরায় ক্রেন দুর্ঘটনা: বেঁচে রইলেন শুধু নবদম্পতি ◈ খায়রুনকে লাথি মেরে সেই রাতে বাইরে যান স্বামী ◈ উত্তরায় প্রাইভেট কারের উপর ফ্লাইওভারের গার্ডার, নিহত ৫ (ভিডিও)

প্রকাশিত : ০৫ আগস্ট, ২০২২, ১২:৩৩ দুপুর
আপডেট : ০৫ আগস্ট, ২০২২, ১২:৩৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের কর্মঘন্টা নিয়ে ইউজিসি'র নীতিমালা 

মাহামুদুল হক

মাহামুদুল হক, ফেসবুক থেকে: "পাবলিক বিশ্ববিদ্যালয়ের টিচিংলোড ক্যালকুলেশন নীতিমালা ২০২২" খসড়া অনুমোদন দিয়েছে ইউজিসি। এতে শিক্ষকদের জন্য সপ্তাহে চল্লিশ ঘন্টা কর্ম পালনের জন্য বলা হয়েছে। এরমধ্যে ১৩ ঘন্টা ক্লাসে থাকতে হবে। অর্থাৎ প্রতিদিন কর্মকর্তা-কর্মচারীদের ন্যায় আট ঘন্টা অফিস করতে হবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষককে কর্মঘন্টা দিয়ে কাজ করানো শুধু অযৌক্তিক নয়, বিশ্ববিদ্যালয় কনসেপ্টের সাথে কোনভাবেই যায় না। শিক্ষকতা বস্তুত কোন চাকরি নয় যে আট ঘন্টা সময় দিলেই শেষ। শিক্ষকের কর্মঘন্টা ঘুম বাদে দিন-রাত সকল সময়। গবেষণা, পাঠচিন্তা, গ্রন্থপাঠ, খাতা দেখা, অ্যাসাইনমেন্টসহ শিক্ষার্থীদের সকল মুল্যায়ন ও জ্ঞানসৃজন এসব কর্মের মধ্যেই থাকতে হয় শিক্ষকদের। আট ঘন্টা নয় একজন শিক্ষককে দিনে কখনো কখনো ১৬ঘন্টা-১৮ ঘন্টা শিক্ষা ও গবেষণা কাজে সময় দিতে হয়। আমি কখনো কখনো সন্ধ্যার পরেও ক্যাম্পাসে শিক্ষার্থীদের গবেষণার কাজ দেখি। রাত ১টা/২টার সময়ও হোয়াটসঅ্যাপে শিক্ষার্থীদর গবেষণার সমস্যার সমাধান/পরামর্শ দিয়ে থাকি। এটাও  আমার কর্মঘন্টার সাথে যোগ হবে নিশ্চয়ই। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ প্রায় সকলেই রাতভর পড়াশোনা করেন শুধু শিক্ষার্থীদের পড়ানোর জন্য। তাহলে কি ইউজিসি এসব অতিরিক্ত কাজের জন্য ওভারটাইম বিল দিবে? ১ ঘন্টা ক্লাস করাতে হলে প্রয়োজন অন্তত দুই ঘন্টা প্রস্তুতি, পড়াশোনা।  আরো বেশি সময়ের প্রয়োজন হয় কখনো কখনো। কেননা, একটা ক্লাসের জন্য অনেক বই পড়তে হয়, গবেষণা করতে হয়। তাহলে ১৩ ঘন্টা ক্লাসের জন্য কত ঘন্টা প্রস্তুতি প্রয়োজন? বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা জ্ঞানসৃজন করে জ্ঞান বিতরণ করেন। নতুন নতুন জ্ঞান তৈরি করেন যেসব জ্ঞান বাজারে কিনে পাওয়া যায় না।

নিশ্চয় ইউজিসি'র কর্মঘন্টা নির্ধারণের সুপারিশ করেছেন একজন শিক্ষকের কর্ম-প্রতিবেশ না বুঝে বা বোঝার চেষ্টা না করে। একজন অধ্যাপক প্রশাসনিক দায়িত্ব পাওয়ার পর  কখনো কখনো পুরো কর্মকর্তা বনে যান, শিক্ষকের চিরায়ত বৈশিষ্ট্য ভুলে যান। এজন্যই দেখি কোন কোন ভিসি মাঝে মাঝে ওসি বা ডিসির ভূমিকায় অবতীর্ণ হন। আর শিক্ষকগণ ইউজিসি'র কোন পদে গিয়ে সচিব বনে যান। এটা আমাদের শিক্ষা ব্যবস্থার জন্য দূর্ভাগ্যজনক পরিস্থিতি তৈরি করে।

শিক্ষকের কর্ম স্বাধীন না হলে সৃজনশীল জ্ঞান উৎপাদন ও বিতরণ বাধাগ্রস্থ হতে বাধ্য। এজন্যই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে পৃথক পৃথক অধ্যাদেশ দিয়ে চারটি স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছিলেন। বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের স্বাধীনতা দিয়েছেন। কিন্তু পরবর্তীতে যেসব বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে সেসব বিশ্ববিদ্যালয়ের আইন-কানুনে বঙ্গবন্ধু প্রদত্ত স্বায়ত্তশাসনের ধারণাটি অবজ্ঞা করা হয়েছে। একদেশে দুই ধরনের পাবলিক বিশ্ববিদ্যালয় থাকতে পারে না। এটা সাংবিধানিকভাবে সাংঘর্ষিক। বঙ্গবন্ধু প্রদত্ত স্বায়ত্তশাসন ও বঙ্গবন্ধু প্রণীত সংবিধানের সাথে সাংঘর্ষিক কোন কিছু হলে মহামান্য হাইকোর্টের আশ্রয় নেওয়া ছাড়া উপায় থাকে না।

  • সর্বশেষ