শিরোনাম
◈ প্রাইভেটকারের ওপর গার্ডার: ক্রেনের চালক ও ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা ◈ গার্ডার চাপায় নিহতদের ময়নাতদন্ত হবে সোহরাওয়ার্দীর মর্গে ◈ উত্তরায় দুর্ঘটনা: শিশু জাকারিয়া জীবিত ছিল আধাঘণ্টা ◈ পুলিশের উদ্দেশ্যই ছিল ছাত্রলীগের ছেলেদের মারবে: এমপি শম্ভু ◈ রাজধানীতে ক্রেন থেকে রড পড়ে ৫ পথচারী আহত ◈ চকবাজার ও উত্তরার ঘটনায় শোক জানিয়ে তদন্তের দাবি ফখরুলের ◈ মানবাধিকারকর্মীদের কথা শুনলেন জাতিসংঘের মিশেল ব্যাচেলেট ◈ উত্তরায় ক্রেন দুর্ঘটনা: বেঁচে রইলেন শুধু নবদম্পতি ◈ খায়রুনকে লাথি মেরে সেই রাতে বাইরে যান স্বামী ◈ উত্তরায় প্রাইভেট কারের উপর ফ্লাইওভারের গার্ডার, নিহত ৫ (ভিডিও)

প্রকাশিত : ০৫ আগস্ট, ২০২২, ০২:০৯ রাত
আপডেট : ০৫ আগস্ট, ২০২২, ০২:০৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রিজার্ভ নিয়ে বিতর্ক কেন? 

রবিউল আলম

রবিউল আলম: আমি অর্থনীতির ছাত্র নই। মিলয়ন, বিলিয়ন, ট্রিলিয়ন কিংবা মূল্যস্ফীতি কী আমি বুঝি না। বুঝি দেশ, জাতি ও নিজের জীবনকে সুখী করতে হলে শ্রমের বিকল্প নেই। অর্থের সঠিক ব্যবহার আপনাকে লক্ষ্য অর্জনে সহায়ক হবে। জীবনের সঞ্চিত অর্থে ১৯৮৬ সালে একটি বাড়ি কিনে ছিলাম। সারা জীবনের সঞ্চয় দিয়েও বাড়িটির নির্মাণ শেষ করতে পারিনি। ধারদেনায় অনেকটা দিশেহারা। কতোদিন বাজার করা হয়নি, হিসেব করা কঠিন। আমি জানি অনেকেই আছেন, ছাদ ঢালাই হয়েছে তো ইটের খবর নাই। বিয়ে করা হয়েছে কর্মসস্থান হয় নাই। জীবন নামের রেলগাড়িটা যদি এতোটা কঠিন হয়। তবে রাষ্ট্র নামের একটি জাতির ভার কতটা কঠিন হতে পারে? 

মাননীয় মেয়র হানিফের এক প্রশ্নের উত্তরে তৎকালীন টেন্ডার কমিটির সভাপতি, বর্তমান ঢাকা ১৩ আসনের এমপি আলহাজ্ব মো. সাদেক খান বলেছিলেন, রিজার্ভের অর্থ জনকল্যানে আসে না। জনগণের কল্যাণে প্রয়োজনে ঋণ করে হলেও মানবসেবার জন্য উন্নয়নের বিকল্প নাই। শতকোটি টাকার রিজার্ভ জনগণ দেখে না, ভাঙা রাস্তা ও নগর পরিছন্ন রাখতে না পারলে। এই পৃথিবীর একজন মানুষও অর্থের রিজার্ভ করে না সন্তানের ভবিষ্যৎ চিন্তা করে। রাষ্ট্রের জন্য কিছু অর্থ রিজার্ভে রাখতে হয়, আপদকালীন সময়ের জন্য। বৈদেশিক মুদ্রা বিনিময়ের জন্য। তবে জাতির প্রয়োজনকে বন্দী করে নয়। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের দায়িত্ব ও কর্তব্য এতটাই অপ্রত্যাশিত ছিলো জাতির কাছে। কখনো কল্পনাও করতে পারেনি, পারিনি ডিজিটাল বাংলাদেশ, পদ্মা নদীর মাঝে সেতু, কর্ণফুলি নদীর তলদেশে টেনেল, পারমাণবিক বিদ্যুৎ ও পৃথিবীর সকল দেশের জন্য শিল্প কারখানার স্থান। চার থেকে বারো লাইনের রাস্তা। জাতির অর্জিত অর্থের রিজার্ভ কি আপনাদের পথ চলার সহায়ক হতে পারতো? করোনার চিকিৎসা, বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন, মুজিব জন্মশতবার্ষিকীতে ভূমিহীনদের জন্য  আশ্রয়ন প্রকল্প?

বিধবা ভাতা, মুক্তিযোদ্ধাদের ভাতা,সামরিক বাহিনীর জন্য ডোন, নৌযান, বিমান, গভীর সমুদ্র বন্দর। কতো কী উন্নয়ন ও প্রয়োজন নিয়ে লিখবো? দেশের জনগণের রিজার্ভ নিয়ে ভাবনার কিছুই নাই। রিজার্ভ নিয়ে ভাবনার বিষয়  যাদের কাছে দুর্নীতির টাকার রিজার্ভ ফুরিয়ে আসছে। লন্ডনে টাকা পাচার বন্ধ ও দুর্নীতির দায়ে সাজা হওয়ার কারণে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার রিজার্ভ এই দেশ ও দেশের জনগণ। রিজার্ভ চুরি হতে পারে, যুদ্ধের কারণে আটক হতে পারে। দেশের উন্নয়ন কেউ উঠিয়ে নিতে পারবে না। শ্রীলঙ্কার বন্দর চীন নিতে পারছে না। চুরির মতলব ছাড়া রিজার্ভ নিয়ে হতাশায় কেউ ভোগে না। ১৬ শতাংশ রিজার্ভ যারা দেখাতে পারেনি ৩৯ শতাংশ রিজার্ভ নিয়ে কটূক্তি তাঁদের মুখে শুনতে ভালো লাগে না। পাটুরিয়া- দৌলতদিয়া-নগরবাড়ি ত্রিমুখী ও বরিশাল-ভোলা সেতুর জন্য বাংলাদেশের জনগণ যেকোনো মূল্য পরিষদ করতে রাজি আছে। নৌকায় ভোট দিয়ে প্রমাণ করতে চায়, শেখ হাসিনার সরকার বারবার দরকার। লেখক: মহাসচিব, বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতি

  • সর্বশেষ